খোঁজ মিলল ১৮ হাজার বছর প্রাচীন প্রাণীর, এখনও অক্ষত নাক-দাঁত-নখ

খোঁজ মিলল ১৮ হাজার বছর প্রাচীন প্রাণীর, এখনও অক্ষত নাক-দাঁত-নখ

কুকুর না শেয়াল ছানা তা নিয়ে ধন্ধ

  • Share this:

#সাইবেরিয়া: বরফ ঢাকা সাইবেরিয়া থেকে খোঁজ মিলল কুকুর ছানার। এ পর্যন্ত অবাক হওয়ার কিছু ছিল না। কিন্তু প্রায় অক্ষত এই প্রাণীর বয়স আঠেরো হাজার। আর সেটাই নতুন করে ভাবাচ্ছে বিজ্ঞানীদের।

পূর্ব সাইবেরিয়ার ইয়াকুটস্ক( Yakutsk)। বিশ্বের শীতলতম অঞ্চল বলেই পরিচিত। সারা বছরই বরফ ঢাকা। সম্প্রতি সেখান থেকেই মিলল এক প্রাণীর প্রায় অক্ষত দেহ। প্রাথমিকভাবে কুকুর ছানা মনে হলেও তা শেয়াল ছানা হতে পারে বলেও মনে করছেন বিজ্ঞানীদের একাংশ। পরীক্ষার পর জানা যাচ্ছে, এর বয়স আঠেরো হাজার। অক্ষত নাক, দাঁত। এমনকি লোমশ চামড়াও রয়েছে এই প্রাণীর। জেনোম পরীক্ষায় জানা যাচ্ছে, এটি পুরুষ। তবে তা কুকুর না শিয়াল, তা নিয়ে এখনও ধন্দ্বে বিজ্ঞানীরা। এর আগে এতটা অক্ষত অবস্থায় কোনও প্রাচীন প্রাণীর খোঁজ পাওয়া যায়নি। নানা পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে পাওয়া তথ্যের ভিত্তিতে গবেষণা চালান হয়েছে।

সেন্টার ফর প্যালিওজেনেটিকসের পক্ষ থেকে টুইট করে এই তথ্য দেওয়া হয়। বিজ্ঞানীদের একাংশের মতে, সেসময় কুকুরদের পোষ মানানোর চল শুরু হয়েছে কি না, তা খুব একটা স্পষ্ট নয়। প্রাণীটির নাম রাখা হয় ডোগার। স্থানীয় ভাষায় যার অর্থ, বন্ধু। এই বন্ধুই এখন বিজ্ঞানীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় প্রাণী। বিজ্ঞানীদের মতে, এই বন্ধুর কাছ থেকেই পাওয়া যেতে পারে প্রাচীণ প্রাণী সম্পর্কে বেশ কিছু তথ্য।

 

First published: 11:47:00 AM Nov 29, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर