Big Fish: জালে উঠল ১০০ বছরের পুরনো মাছ! ওজন, আকৃতি দেখে লোকজন অবাক

Big Fish: জালে উঠল ১০০ বছরের পুরনো মাছ! ওজন, আকৃতি দেখে লোকজন অবাক

মাছের আকৃতি অনুযায়ী সেটি স্ত্রীলিঙ্গের বলে মনে করা হচ্ছে।

মাছের আকৃতি অনুযায়ী সেটি স্ত্রীলিঙ্গের বলে মনে করা হচ্ছে।

  • Share this:

    #মিশিগান:

    জালে ধরা পড়া মাছেদের বয়স কত হতে পারে! খুব বেশি হলে দশ বা কুড়ি বছর! কিন্তু এবার আমেরিকায় একটি ১০০ বছরের পুরনো মাছ জালে উঠেছে। সেই মাছের ওজন ১০৮ কেজি। মাছের আকার দেখে লোকজন অবাক হয়ে গিয়েছেন। এই মাছ প্রায় সাত ফুট লম্বা। ইতিমধ্যে ১০০ বছরের পুরনো সেই মাছের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। অনেকেই অবাক হয়ে বলেছেন, এত বছর বয়স্ক মাছ আবার হয় নাকি! সেই পোস্টে লেখা হয়েছে, মাছের আকৃতি অনুযায়ী সেটি স্ত্রীলিঙ্গের বলে মনে করা হচ্ছে।

    গত ১০০ বছর ধরে জলের এদিক ওদিক ঘুরে বেড়াচ্ছিল সেটি। এখনো পর্যন্ত সেই পোস্ট শেয়ার করে ফেলেছেন প্রায় ৫০ হাজার ইউজার। মাছ ও অন্যান্য বন্য প্রানীদের নিয়ে পরীক্ষা-নীরিক্ষা চালানো তিনজন ব্যক্তি ওই মাছটিকে জালে তুলেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত সেটিকে আবার জলে ছেড়ে দেওয়া হয়। মিশিগান ডিপার্টমেন্ট অফ ন্যাচারাল রিসোর্সেস জানিয়েছে, ম্যাচটি স্টর্জন প্রজাতির। এই প্রজাতির পুরুষ মাছের বয়স ৫৫ বছর পর্যন্ত হতে পারে। আবার স্ত্রীলিঙ্গের মাছেদের বয়স সাধারণত ৭০ থেকে ১০০ বছর পর্যন্ত হয়।

    গত ২২ এপ্রিল ডেট্রয়েটের দক্ষিণে গ্রসে অঞ্চল থেকে এই মাছটি জালে ধর পড়েছিল। তিনজনের একটি দল ওই মাছটিকে জল থেকে তোলে। ওই প্রজাতির মাছেদের ওপর রিসার্চ করছিলেন তিনজন। প্রথমে তাঁরা ওই মাছটির আকার দেখে অবাক হয়ে যান। তিনজনে মিলে মাছটিকে তুলতে হিমশিম খেয়ে যায়। ওই তিনজনের মধ্যে দুজন বায়োলজিস্ট। তাঁরা মাছটিকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন। মিশিগানে এই প্রজাতির মাছ বিরল। সেখানে ওই প্রজাতির মাছ জালে উঠলে তড়িঘড়ি জলে ছেড়ে দেওয়ার নিয়ম। যাতে ওই প্রজাতি কোনওভাবেই লুপ্ত না হয়ে যায়! এদিন সেটাই করলেন ওই তিনজন। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর মাছটিকে জলে ছেড়ে দেওয়া হয়েছে।

    Published by:Suman Majumder
    First published: