বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

করোনা আতঙ্কের মধ্যেই নয়া আতঙ্ক সালমোনেলা, পোল্ট্রির হাস-মুরগি থেকে ছড়াচ্ছে এই রোগ

করোনা আতঙ্কের মধ্যেই নয়া আতঙ্ক সালমোনেলা, পোল্ট্রির হাস-মুরগি থেকে ছড়াচ্ছে এই রোগ
representative image

করোনা আতঙ্কের মধ্যেই হানা দিল নয়া আতঙ্ক, সালমোনেলা ব্যাকটেরিয়া ! US Centers for Disease Control and Prevention-এর তরফে বুধবার জানানো হয়, ইতিমধ্যেই সালমোনেলা সংক্রমণে ১ জনের মৃত্যু হয়েছে, ৮৬ জন হাসপাতালে ভর্তি। পোল্ট্রির হাস-মুর্গি থেকেই ছড়াচ্ছে সংক্রমণ বলে দাবি গবেষকদের

  • Share this:

#আমেরিকা: করোনা আতঙ্কের মধ্যেই হানা দিল নয়া আতঙ্ক, সালমোনেলা ব্যাকটেরিয়া ! US Centers for Disease Control and Prevention-এর তরফে বুধবার জানানো হয়, ইতিমধ্যেই সালমোনেলা সংক্রমণে  ১ জনের মৃত্যু হয়েছে, ৮৬ জন হাসপাতালে ভর্তি। পোল্ট্রির হাস-মুর্গি থেকেই ছড়াচ্ছে সংক্রমণ বলে দাবি গবেষকদের।

CDC জানাচ্ছে, ২০ মে থেকেই ৩৮৬ জন অসুস্থ হয়ে পড়েন। এই বছর মোট ৪২টি দেশ মিলিয়ে এখন পর্যন্ত ৪৬৫ জন পোলট্রি সংক্রান্ত সালমোনেলা রোগে আক্রান্ত হয়েছেন। গতবছরের তুলনায় সংখ্যাটা দুগুণ। এখনও পর্যন্ত সালমোনেলা সংক্রমণে ৮৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, ওকলাহোমায় ১ জনের মৃত্যু হয়েছে। অসুস্থদের প্রতি তিন জনের মধ্যে এক জন ৫ বছরের কম বয়সী শিশু।

অনেকেরই শখ বাড়িতে হাস-মুরগি পোষা। লকদাউনে এই শখ আরও বেড়েছে। অনেকে সময় কাটাতে, অনেকে রোজগারের তাগিদে বাড়িতেই পোল্ট্রি খুলেছেন। কিন্তু CDC সতর্ক করছে, হাস-মুরগি আর কুকুর বেড়াল পোষা এক জিনিস নয়! পোল্ট্রির ক্ষেত্রে অনেক বেশি সতর্কতা অবলম্বন করতে হয়। ২০১১ সাল থেকে নিয়মিত পোল্ট্রিজাত সালমোনেলা সংক্রমণের ঘটনা সামনে আসছে।

চিকেন বা অন্যান্য পোল্ট্রির প্রাণীর ডাইজেস্টিভ ট্র্যাকে সালমোনেলা ব্যাকটেরিয়া থাকে। লালা, মল, মূত্রের মাধ্যমে খুব সহজেই ডিম বা পালকে চলে আসে এই ব্যকটেরিয়া। সেখান থেকে মানব শরীর! দেখা দেয় ডায়েরিয়া, পেটে ব্যাথা-সহ একাধিক উপসর্গ। সালমোনেলা সংক্রমণ এড়াতে প্রথমেই হাস মুরগি থেকে বাচ্চাদের দূরে রাখতে হবে। কারণ, খুদেদের মধ্যে খুব তাড়াতাড়ি সংক্রমণ ছড়িয়ে পড়ে। পোল্ট্রি ফার্মে যাওয়ার জন্য আলাদা পোশাক ও জুতো ব্যবহার করতে হবে, পাখিদের কোলে নেওয়া বা চুমু খাওয়ার কোনও প্রয়োজন নেই! আর সবশেষে হাত ধোয়া মাস্ট!

Published by: Rukmini Mazumder
First published: June 25, 2020, 11:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर