Football World Cup 2018

দূরে অফিস যাওয়ার ঝক্কি এড়াতে কম বেতনেও খুশি ভারতীয়রা, বলছে সমীক্ষা

Proma Mitra | News18 Bangla
Updated:Jun 13, 2018 10:47 AM IST
দূরে অফিস যাওয়ার ঝক্কি এড়াতে কম বেতনেও খুশি ভারতীয়রা, বলছে সমীক্ষা
Representational Image: Pixabay.
Proma Mitra | News18 Bangla
Updated:Jun 13, 2018 10:47 AM IST

#মুম্বই: রাস্তায় বেরোলেই যানজট, ট্রাফিক, আর বৃষ্টি পড়লে তো কথাই নেই । জল জমে রাস্তার অবস্থা দফারফা । রোজই অফিস পৌঁছতে দেরি আর বসের চোখরাঙানি । এই গল্প শুধু আপনার নয় । ভারতের সব শহরেই পোহাতে হয় এই ঝক্কি । আর তা এমনই যে ঝক্কি এড়াতে কম টাকা পেলেও খুশি তারা । জানাচ্ছে, লিঙ্কডিন ইন্ডিয়ার এক গবেষণার ফল ।

সমীক্ষা বলছে, ৭৮ শতাংশ ভারতীয়ের কাছে ঝক্কি এড়িয়ে অফিস পৌঁছনোটাই একটা বড় চ্যালেঞ্জ । আর সেই ঝক্কি এড়াতে ২৬ শতাংশ কম মাইনে পেলেও খুশি । শুধু ভারতে নয়, বিশ্বের ১১টি দেশে এই সমীক্ষা চালিয়েছিল লিঙ্কডিন । আর সেই ১১টি দেশের মধ্যে ভারতীয়রাই সবচেয়ে বেশি এই সমস্যা নিয়ে নাজেহাল ।

প্রায় ৪৮ শতাংশ ভারতীয় জানিয়েছেন গত এক বছরে রাস্তাঘাটে যানজটের সমস্যা অনেক বেড়ে গিয়েছে । ৬০ শতাংশ ভারতীয় মনে করেন পরিবহনের সুব্যবস্থা না থাকার কারণে প্রায়ই তাদের অফিস পৌঁছতে দেরি হয় । আবার ৪৭ শতাংশ ভারতীয় জানিয়েছেন, অফিস যেতে সময় কম লাগলে তারা কর্মক্ষেত্রে পৌঁছে অনেক বেশি কাজের উদ্যম পান, ৪৮ শতাংশ মনে করেন যাতায়াতে এত সময় ব্যয় হলে তারা স্বাভাবিক ভাবে অফিসে পৌঁছেই ক্লান্ত হয়ে পড়েন । কারণ শুধুমাত্র ৩৬ শতাংশ ভারতীয় হেঁটে, দৌড়ে এই দূরত্বকে স্বাস্থ্য ভাল রাখার কাজে লাগাতে চান ।

তবে কি যাতায়াতের সুবিধার জন্য কেরিয়ারের সঙ্গে আপস করতে রাজি ভারতীয়রা? ৪২ শতাংশ ভারতীয় মনে করেন অন্তত ২০ শতাংশ বেতন বাড়লে তবেই তারা দূরত্বে সঙ্গে আপস করতে রাজি । আবার ৩৩ শতাংশ একমাত্র পদন্নোতি বা পিক অ্যান্ড ড্রপ-এর সুবিধা পেলে তবেই দূরে যেতে রাজি ।

আরও পড়ুন: প্রায় ২৩ লক্ষ অবসরপ্রাপ্ত কর্মচারীদের জন্য সরকারের বড় ঘোষণা

আর যদি স্বপ্নের চাকরির হাতছানি থাকে? এক্ষেত্রেও মাত্র ৩১ শতাংশ মনে করেন স্বপ্নের ব্র্যান্ডে চাকরি পেলে দূরত্ব তাদের গায়ে লাগবে না । আর ৪০ শতাংশের কাছে দূরত্বের সঙ্গে আপস করার একমাত্র কারণ হতে পারে উচ্চমানের চাকরি ।

সমীক্ষার পর লিঙ্কডিন ইন্ডিয়ার কমিউনিকেশন হেড দীপা সপাতনেকর জানান, একদিকে যেমন যাতায়াতের ঝক্কি, অন্যদিকে পছন্দের চাকরি বা উপযুক্ত বেতন না পাওয়ার হতাশার কারণেই দূরত্বের এড়াতে আর্থিক দিক দিয়ে আপস করতেও রাজি হয়ে যান ভারতীয়রা ।

First published: 10:47:30 AM Jun 13, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर