Home /News /howrah /
Howrah News: বিষাক্ত ধোঁয়া ও জল, দূষণ ছড়াচ্ছে কারখানা, প্রতিবাদে পথে নামল মানুষ

Howrah News: বিষাক্ত ধোঁয়া ও জল, দূষণ ছড়াচ্ছে কারখানা, প্রতিবাদে পথে নামল মানুষ

কারখানা দিবারাত্রি অনর্গল বেরিয়ে চলেছে কালো ধোঁয়া! দূষিত ধোঁয়ায় পরিবেশ দূষণ অসুস্থ হয়ে পড়ছে মানুষ, দূষিত জলের ক্ষতিগ্রস্ত চাষের জমি। প্রতিবাদে পথে নামল উলুবেড়িয়ার মানুষ।

  • Share this:

    #হাওড়া: কারখানা থেকে ছড়াচ্ছে 'বিষাক্ত' ধোঁয়া, চলছে জলদূষণ, প্রতিবাদে পথে নামল পরিবেশপ্রেমী সংগঠন। নির্বাধায় দিবারাত্রি অনর্গল বেরিয়ে পড়ছে কালো ধোঁয়া! বেআইনি উপায়ে ধোঁয়া ছাড়ার মাধ্যমে বায়ুদূষণ করা হচ্ছে, বাড়ছে দূষণ। আর তারই সমস্যায় জেরবার একের পর এক গ্রামের হাজারো মানুষ। এবার তারই বিরুদ্ধে প্রতিবাদে উলুবেড়িয়া থানার মাধবপুর পরিবেশ চেতনা সমিতি নামক একটি পরিবেশপ্রেমী সংগঠন। সংগঠনটির তরফে দামোদর ও পরিবেশ দূষণ(পাইপ কারখানাকৃত) রোধে মানববন্ধন পদযাত্রা।

    রবিবার থেকে গণস্বাক্ষর সংগ্রহের আয়োজন করা হয় । জানা গেছে, উলুবেড়িয়া থানার চন্ডীপুর গ্রাম পঞ্চায়েতের মাধবপুর গ্রামে ১৬ নং জাতীয় সড়ক সংলগ্ন এলাকায় একটি পাইপ কারখানা রয়েছে। অভিযোগ, রাতের অন্ধকারে কোনো চিমনি ছাড়াই ওই কারখানার সেডের চারদিক দিয়ে ছাড়া হচ্ছে ঘন কালো ধোঁয়া। রাতের অন্ধকারে ধোঁয়া বেরোচ্ছে মাত্রাতিরিক্ত, অভিযোগ স্থানীয়দের। এই ঘটনা দীর্ঘদিন থেকে ঘটছে বলে স্থানীয়দের দাবি। মাধবপুর, কাশ্যবপুর, যশপুর, কিশোরপুর সহ বিভিন্ন গ্রাম কালো ধোঁয়ার চাদরে ঢেকে যাচ্ছে।

    আরও পড়ুন - যাত্রী তুলতে হবে নিজের টোটোয়, বচসা থেকে মারামারি, পরে মর্মান্তিক মৃত্যু

    গ্রামবাসীরা প্রবল শ্বাসকষ্টজনিত সমস্যার সম্মুখীন হচ্ছে। পাশাপাশি, কারখানার বর্জ্র জল কোনোরকম পরিশ্রুত না করেই সরাসরি খালের মাধ্যমে দামোদর নদীতে মিশছে। নদীর জল যেমন দূষিত হচ্ছে এর জেরে তেমনি খাল সংলগ্ন জমির চাষবাস ব্যাপকভাবে বিপর্যস্ত। জমির ঘাসপাতা এবং জলাশয়ের জল খেয়ে গবাদি পশু অসুস্থ হয়ে পড়ছে। এলাকা দূষিত ধোয়ার আস্তরণে ঢেকে রয়েছে অভিযোগ মানুষের, এলাকায় গাছেরাও নিরাপদ নয় দূষণের কারণে গাছের পাতার উপর কালো আস্তরন জমা হচ্ছে।

    মাধবপুর পরিবেশ চেতনা সমিতির সম্পাদক জয়িতা কুন্ডু কুন্তীর অভিযোগ, দীর্ঘদিন ধরে বেআইনিভাবে বায়ুদূষণ ও জল দূষণ করে চলেছে পাইপ কারখানাটি। এর ফলে মানুষ যেমন বিভিন্ন সমস্যার শিকার হচ্ছেন, নদী তার স্বাভাবিকত্ব হারাচ্ছে। এমনকি কারখানা কর্তৃপক্ষ একাধিক ডিপ টিউবওয়েলের মাধ্যমে বেআইনিভাবে প্রচুর পরিমাণে ভূগর্ভস্থ পানীয় জল তুলে নিচ্ছে বলে অভিযোগ। তাঁর কথায়, এভাবে চলতে থাকলে অদূর ভবিষ্যতে স্থানীয় এলাকায় পানীয় জলের সংকট দেখা দেবে। এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েই সংগঠনের তরফে এলাকার মানুষের গণস্বাক্ষর সম্বলিত প্রতিবাদপত্র পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ, উলুবেড়িয়া মহকুমা শাসক সহ ব্লক প্রশাসনকে পাঠানো হচ্ছে বলে জানান। এদিনের কর্মসূচিতে স্থানীয় এলাকার মহিলা, শিশু সহ অনেকেই পোস্টার হাতে সামিল হন।

    রাকেশ মাইতি

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Howrah news, Pollution

    পরবর্তী খবর