Home /News /howrah /
Howrah: দূষণমুক্ত নির্মল পরিবেশ গড়ার লক্ষ্যে বসানো হল সোলার সিস্টেম

Howrah: দূষণমুক্ত নির্মল পরিবেশ গড়ার লক্ষ্যে বসানো হল সোলার সিস্টেম

title=

দূষণমুক্ত নির্মল পরিবেশ গড়ার লক্ষ্যে গ্রাম পঞ্চায়েত।পরিবেশ রক্ষা করতে লাগানো হচ্ছে চারাগাছ এলাকায় প্লাস্টিক বর্জন সহ একাধিক পরিবেশ সচেতন মূলক প্রচার ও কর্মসূচি চলছে।

  • Share this:

    হাওড়া: দূষণমুক্ত নির্মল পরিবেশ গড়ার লক্ষ্যে গ্রাম পঞ্চায়েত।পরিবেশ রক্ষা করতে লাগানো হচ্ছে চারাগাছ এলাকায় প্লাস্টিক বর্জন সহ একাধিক পরিবেশ সচেতন মূলক প্রচার ও কর্মসূচি চলছে। এবার গঙ্গাধরপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় প্রাকৃতিক দুর্যোগের কারণে ইলেকট্রিক বিচ্ছিন্ন হওয়ার ঘটনা মাঝেমধ্যেই ঘটে চলেছে। ইলেকট্রিক বিচ্ছিন্ন হওয়ার ঘটনায় বন্ধ হয় গণ পরিষেবা অন্যদিকে সাধারণ মানুষের ইলেকট্রিক নির্ভর ছোটখাটো ব্যবসা কর্মসংস্থান বন্ধ হয়ে যায়।  সোলার সিস্টেম ব্যবহারে সেই সমস্ত সমস্যা থেকে মুক্তি। প্রায় ৬ লক্ষ টাকা ব্যয় করে গঙ্গাধরপুর গ্রাম পঞ্চায়েত অফিসে লাগানো হয়েছে সোলার সিস্টেম। যার ফলে পঞ্চায়েত অফিস এখন পুরোটাই সোলার সিস্টেমে চলে। এবিষয়ে পঞ্চায়েত প্রধান মনে করেছেন এর ফলে সাধারণ মানুষ আর‌ও বেশী পরিষেবা পেতে সুবিধা পাবেন।

    প্রাকৃতিক দুর্যোগে ইলেকট্রিক বিচ্ছিন্ন হবার সম্ভাবনা একেবারে নেই বললেই চলে। সেই সঙ্গে তিনি জানান, পঞ্চায়েতের পক্ষ থেকে বৃক্ষরোপণ প্লাস্টিক বর্জন সহ একাধিক বিষয়ে সরকারি নির্দেশ মতো পঞ্চায়েতের বিভিন্ন এলাকায় প্রচারক কর্মসূচি চলে। পঞ্চায়েত অফিসে সোলার সিস্টেম শুরু হয়েছে, এবার পঞ্চায়েত এলাকার মানুষকে এ বিষয়ে আগ্রহ বাড়ানোর উদ্যোগ পঞ্চায়েতের।

    আরও পড়ুনঃ টানা আট দিন বন্ধ থাকার পর শুরু হল মানিকপুর-আখড়া ফেরি পরিষেবা

    পঞ্চায়েত প্রধান জানান, সোলার সিস্টেম ইন্সটল করা বেশ ব্যয় সাপেক্ষ। তবে এ বিষয়ে জানতে অনেকেই আসছেন, আমরা যথাসম্ভব তাদের সঙ্গে প্রাথমিক পর্যায়ে সহযোগিতা করছি। ধীরে ধীরে এলাকার মানুষ সোলার সিস্টেমের উপর নির্ভর হোক।

    আরও পড়ুনঃ স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যবস্থাপনায় কেরিয়ার গাইডেন্স শিবির আমাতায়

    দূষণমুক্ত পরিবেশ গড়ার লক্ষ্যে গঙ্গাধরপুর গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত অফিসের লাগানো সোলার সিস্টেমকে সামনে রেখে মানুষের কাছে আগ্রহ বাড়ানো।

    Rakesh Maity
    First published:

    Tags: Howrah

    পরবর্তী খবর