Home /News /howrah /
Howrah: বর্জ্য ব্যবস্থাপনা SLWM প্রজেক্টের প্রথম পর্যায়ের কাজ শুরু সাঁকরাইলে

Howrah: বর্জ্য ব্যবস্থাপনা SLWM প্রজেক্টের প্রথম পর্যায়ের কাজ শুরু সাঁকরাইলে

title=

SLWM - বর্জ্য ব্যবস্থাপনা প্রজেক্টের উদ্যোগে সাঁকরাইল বিডিও। সাঁকরাইল ব্লকের ৬টি গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকার আবর্জনা নিয়ে এসে ব্যবস্থাপনা করা হবে সেই প্রজেক্টে।

  • Share this:

    হাওড়া: SLWM - বর্জ্য ব্যবস্থাপনা প্রজেক্টের উদ্যোগে সাঁকরাইল বিডিও। সাঁকরাইল ব্লকের ৬টি গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকার আবর্জনা নিয়ে এসে ব্যবস্থাপনা করা হবে সেই প্রজেক্টে। ফিল্ড পরিদর্শনের মাধ্যমে প্রথম পর্যায়ের কাজ শুরু। গঙ্গা তীরবর্তী পরিতক্ত জমি সরজমিনে খতিয়ে দেখলেন সাঁকরাইল বিডিও পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েত। প্রায় ১৪ কাঠা জমি গ্রহণ করে প্রথম পর্যায় শুরু হবে প্রক্রিয়াকরণ। সাঁকরাইল ব্লকের পাঁচপাড়া, দুইল্যা, ঝোড়হাট, থানামাকুয়া, বানিপুর ১ ও বানিপুর ২ গ্রাম পঞ্চায়েত। এই প্রোজেক্টের পাঁচপাড়া গ্রাম পঞ্চায়েত অন্তর্বর্তী নদী সংলগ্ন পরিতক্ত জমির ওপর গড়ে উঠবে প্রজেক্ট। প্রজেক্টে যাতায়াতের মূল পথ ঝোরহাট পঞ্চায়েতের অন্তর্ভুক্তি।

    ঝোরহাট গ্রাম পঞ্চায়েত অন্তর্ভুক্ত হাটগাছা কালিবাড়ি পার্শ্ববর্তীতে ক্যানেল পারাপারের জন্য নির্মাণ করা হবে ব্রিজ। স্থান পর্যবেক্ষণ করেন ইঞ্জিনিয়ার। ব্লকের রেল লাইন সংলগ্ন জমি এবং বিভিন্ন রাস্তার পার্শ্ববর্তীতে নোংরা আবর্জনায় ভরে উঠছে। প্রজেক্ট শুরু হলে এলাকার বিভিন্ন নোংরা আবর্জনা ঢেকে ‌যাওয়া স্থান সৌন্দর্যতা ফিরে পাবে।

    আরও পড়ুনঃ সরকারি নির্দেশনা অমান্য করেই বিবাহ-প্রস্তুতি! নাবালিকার বিয়ে রুখল প্রশাসন

    কেন্দ্রীয় ও রাজ্য উভয় সরকারের নির্দেশিকা রয়েছে সলিড এন্ড লিকুইড ওয়েস্ট ম্যানেজমেন্ট বা গার্বেজ ডিসপোজালের কাজ অতি শীঘ্রই শুরু করতে হবে সেই মোতাবেক দ্রুত কাজ এগোবে। হাওড়া জেলা পরিষদ সাঁকরাইল পঞ্চায়েত সমিতি এবং ৬টি গ্রাম পঞ্চায়েতের যৌথ উদ্যোগে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে প্রজেক্ট।

    আরও পড়ুনঃ ঝিলের স্বাস্থ্য ফেরাতে আদালতের দ্বারস্থ পরিবেশকর্মী

    প্রথম পর্যায়ে ১৪ কাঠা জমির উপর তৈরি হচ্ছে, এতে প্রায় ১০০থেকে ২০০ মানুষের কর্মসংস্থান হবে, ক্রমে তা বৃদ্ধি পাবে বলে জানান সাঁকরাইল বিডিও নাজিরুদ্দিন সরকার। এর পাশাপাশি নদী সংলগ্ন পরিত্যক্ত জমির সৌন্দর্য বৃদ্ধি করা হবে পিকনিক স্পটের আদলে সেই লক্ষ্যমাত্রা রেখেই কাজ শুরু।

    Rakesh Maity
    First published:

    Tags: Howrah

    পরবর্তী খবর