Home /News /howrah /
Howrah News|| হতবাক স্থানীয় বাসিন্দারা, প্ল্যাকার্ড হাতে পথে নামলেন বিডিও! কারণ শুনলে মন ভাল হবে

Howrah News|| হতবাক স্থানীয় বাসিন্দারা, প্ল্যাকার্ড হাতে পথে নামলেন বিডিও! কারণ শুনলে মন ভাল হবে

Save Saraswati River: সরস্বতী নদী বাঁচাও উদ্যোগ নিয়ে শুক্রবার পথে নামলেন ডোমজুড় ব্লক উন্নয়ন আধিকারিক গার্গী দাস, প্ল্যাকার্ড হাতে শামিল শতাধিক স্কুল ছাত্র-ছাত্রী।

  • Share this:

    #হাওড়া: সরস্বতী নদী বাঁচাও কর্মসূচিতে পথে নামলেন ডোমজুড় ব্লক উন্নয়ন আধিকারিক গার্গী দাস। নদী আর নদী নেই, সে যেন খাল! এক সময়ের গৌরবময় নদী এখন অবলুপ্তির পথে। যে নদী কেন্দ্র করে বহু বছর আগে, নদীর দুই তীরে গড়ে উঠেছিল নগর বা জনপদ, সেই নগর গিলে খাচ্ছে নদীকে। কথিত রয়েছে গঙ্গার উৎপত্তির বহু বছর আগে থেকে বইছে নদী সরস্বতী। এক সময় বহাল তবিয়তে বইত নদী সরস্বতী। বিস্তর চওড়া নদীপথে অনায়াসেই যাতায়াত করতো বড় বড় বাণিজ্যিক নৌকা। তবে বর্তমানে নদীর চেহারা দেখলে মনে হবে এসব নিছক গল্পকথা। আবর্জনায় নদীর মুখ ঢাকতে ঢাকতে, বিশাল নদী এখন পরিণত সংকীর্ণ খাল বা নালায়। স্থানীয় বহু মানুষ নদীর সংস্করণ এবং নদী রক্ষার দাবি জানিয়ে আসছে, সাধারণ মানুষ ঐক্যবদ্ধ একাধিক কর্মসূচিও অনুষ্ঠিত হয়েছে পূর্বে।

    এ বার সরস্বতী নদী বাঁচাও উদ্যোগ নিয়ে শুক্রবার পথে নামলেন ডোমজুড় ব্লক উন্নয়ন আধিকারিক গার্গী দাস। নদী বাঁচাও সচেতনতার পদযাত্রায় শুরু হয় মহিয়ারি-১ গ্রাম পঞ্চায়েত অফিস সংলগ্ন স্থান। হাজির ছিলেন ডোমজুড় বিডিও, ডোমজুড় পঞ্চায়েত সমিতির সভাপতি, স্থানীয় পঞ্চায়েত প্রধান, কয়েকশো স্কুল ছাত্র-ছাত্রী, স্কুলের শিক্ষক, আশা কর্মী এবং আইসিডিএস কর্মীরা প্ল্যাকার হাতে সরস্বতী নদী বাঁচাও কর্মসূচিতে শামিল হন তারা।

    আরও পড়ুন: চোখ রাঙাচ্ছে নিম্নচাপ, তুমুল ঝড়-বৃষ্টি রাজ্যের জেলায় জেলায়, লাল সতর্কতা জারি

    আরও পড়ুন: সকালেই ঘনাবে সন্ধের আঁধার! কিছুক্ষণের মধ্যেই তুমুল ঝড়-বৃষ্টির সতর্কতা হাওয়া অফিসের

    এ প্রসঙ্গে ডোমজুড় বিডিও জানান, মানুষকে সচেতন করতে যেমন বিভিন্ন রকম কর্মসূচি গ্রহণ করা হচ্ছে, কিছু দিন আগে নদীর সংলগ্ন একাধিক স্থানে স্থায়ী সচেতনতার পোস্টার লাগানো হয়েছে। যে সমস্ত স্থান থেকে অতিরিক্ত মাত্রায় নোংরা আবর্জনা নদীর উপর ফেলা হচ্ছে সেই সমস্ত স্থানে জাল দিয়ে ঘেরার পরিকল্পনা করা হচ্ছে। স্থানীয় কিছু কলকারখানা রয়েছে যাদের দ্বারা সরাসরি নদীর দূষিত হচ্ছে, ডোমজুরের বিডিও-এর পক্ষ থেকে ইতিমধ্যেই সেই সমস্ত কারখানায় নোটিশ পাঠানো হয়েছে। আগামী দিনে যাতে নদী দূষণের মাত্রা কমে, সেইদিক গুরুত্ব রেখেই উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। পাশাপাশি এ দিন মানুষকে মাইকিং করে প্রচারও করা হয়। রাকেশ মাইতি

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Howrah

    পরবর্তী খবর