Home /News /howrah /
Howrah Water Logging : বাড়ির উঠোন থেকে স্কুলবাড়ি জল থৈ থৈ! এ বার কি নরকযন্ত্রণা থেকে মুক্তি আসন্ন?

Howrah Water Logging : বাড়ির উঠোন থেকে স্কুলবাড়ি জল থৈ থৈ! এ বার কি নরকযন্ত্রণা থেকে মুক্তি আসন্ন?

জল [object Object]

Howrah Water Logging : বাড়ির উঠান ঘরের মেঝে এমনকি বিদ্যালয়ে জল থৈ থৈ। দীর্ঘ জল যন্ত্রণার অবসান হতে চলেছে, এলাকায় এক কিলোমিটারও বেশি নতুন খাল খনন করা হয়েছে এলাকা জমা জল মুক্ত করতে।

  • Share this:

    হাওড়া :  কারও বাড়ির উঠোন,  কারওর ঘরের মেঝে,  স্কুলবাড়ি-সব জল থৈ থৈ। বর্ষাকাল যেন কয়েক হাজার মানুষের অভিশাপ হয়ে দাঁড়ায়, বছরের দুই থেকে আড়াই মাস জলমগ্ন হয়ে থাকে এলাকা । হাওড়া ডোমজুড়ে ৮-১০ টি গ্রামের হাজারো মানুষ । বহু পরিবার জলবন্দি হয়ে পড়ে । বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের পঠনপাঠন বন্ধ হয়ে যাওয়ার উপক্রম কয়েক মাস । স্থানীয় মানুষের সহযোগিতায় স্কুল ছেড়ে পঠনপাঠনে ছাত্র-ছাত্রীদের নিয়ে যেতে হয় অন্যত্র । এই ঘটনা প্রতি বছর নির্দিষ্ট কয়েকটা মাস ।

    হাওড়া ডোমজুড়ের ডাসি, ডাসপাড়া, বাঁধের জলা,  সলোপ উত্তরপল্লী,  মঠবাগান, কাটলিয়া এলাকার কয়েক হাজার মানুষের দুর্ভোগদশা চলে । জানা যায়,  বিস্তীর্ণ এলাকা জুড়ে বিভিন্ন নিকাশি ব্যবস্থার মুখ বন্ধ হওয়ার ফলেই এই জল যন্ত্রণা ৷ গত ১০ থেকে ১২ বছর ধরে ভোগান্তির শিকার মানুষ । দীর্ঘ দিন এলাকার মানুষের দাবিতে কারওর সাড়া মেলেনি বলে অভিযোগ স্থানীয়দের । দীর্ঘ জল যন্ত্রণার অবসান হতে চলেছে এ বার ৷

    আরও পড়ুন :  বেহাল আহিরণের গুরুত্বপূর্ণ রাস্তা, প্রাণের ঝুঁকি নিয়ে নিত্য যাতায়াত চলছেই

    আরও পড়ুন :  অলিগলিতে পথের রোমিওদের শায়েস্তা করতে নতুন উদ্যোগ পুলিশের

    মানুষের আবেদনে সারা দিয়ে ডোমজুড় কেন্দ্রের বিধায়ক কল্যাণ ঘোষের উদ্যোগে নতুন খাল খননের কাজ শুরু হয় । দিন কয়েক হল সদ্য সমাপ্ত হয়েছে নতুন খাল খননের কাজ ।  এ বার এলাকা জমা জলমুক্ত হবে বলে আশায় স্থানীয় মানুষ । ভরা বর্ষা বাকি রয়েছে এখনও । তার আগেই খাল খননের কাজ সম্পন্ন হয়েছে । স্থানীয় মানুষ মনে করেছে এলাকা জলমুক্তই থাকবে, তবে সময়ের অপেক্ষা ।

    রাকেশ মাইতি
    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Howrah

    পরবর্তী খবর