Home /News /howrah /
Rath Yatra 2022|| ২০০ বছরের প্রাচীন শুলাটি জমিদার ঘোষ বাড়ির ঐতিহ্যবাহী রথ, উৎসবের প্রস্তুতি তুঙ্গে

Rath Yatra 2022|| ২০০ বছরের প্রাচীন শুলাটি জমিদার ঘোষ বাড়ির ঐতিহ্যবাহী রথ, উৎসবের প্রস্তুতি তুঙ্গে

title=

Shulati Ghosh bari Howrah Rath Yatra 2022: জমিদারি নেই তবে জমিদারের রথের দড়িতে দুই শতাব্দীর রীতি মেনে এ বছর টান পড়বে, তার প্রস্তুতি তুঙ্গে। হাওড়া সাঁকরাইল শুলাটি ঘোষ বাড়ির বিখ্যাত রথ, প্রায় দুই শতাব্দী প্রাচীন জমিদার বাড়ীর রথ।

আরও পড়ুন...
  • Share this:

    #হাওড়া: জমিদারি নেই তবে জমিদারের রথের দড়িতে দুই শতাব্দীর রীতি মেনে এবছরও টান পড়বে, তার প্রস্তুতি তুঙ্গে। হাওড়া সাঁকরাইল শুলাটি ঘোষ বাড়ির বিখ্যাত রথ, প্রায় দুই শতাব্দি প্রাচীন জমিদার বাড়ীর রথ। সেই রথ এখনও দড়িতে টান পড়ে জমিদার বংশধরের হাতে। জগন্নাথ সুভদ্রা ও বলরাম, ঠাকুরকে প্রসাদ হিসাবে নিবেদন করা হয় ঘোষ বাড়িতে পক্ষ থেকে কাঁঠাল, জিলিপি, পাঁপড়।

    জমিদার আমলে রথের আগের দিন থেকে ঘোষ বাড়ির ঠাকুরদালানে উল্টো রথ পর্যন্ত ৯ দিন চলত অন্নভোগ অর্থাৎ নারায়ন সেবা। এখন কালক্রমে সেই রীতি বন্ধ। জমিদারবাড়ির যে যেখানেই থাক রথ বা বাসন্তী পুজোর অনুষ্ঠানের আগেই হাজির হয় ঘোষ বাড়িতে। তখনকার দিনের ঘোষ বাড়ীর রথ ছিল বেশ নামকরা, বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ এসে হাজির হত। জমিদার ঘোষ বাড়ির রথ উপলক্ষে সার্কাস, পুতুল নাচ, যাত্রাপালা আরও নানা অনুষ্ঠান চলত কয়েকদিন ধরে।

    আরও পড়ুন: দারুণ খবর! ২৮ স্টেশনে খুলছে শাড়ির আউটলেট! মিলবে বেনারসি, হ্যান্ডলুম, সিল্ক

    দুই শতাব্দী প্রাচীন রীতি মেনে এ বছরেও রথের প্রস্তুতি শুলাটি ঘোষ বাড়িতে। জমিদার বাড়ির রথের অনুষ্ঠানে প্রায় এক মাস আগে থেকে চলত প্রস্তুতি, কালক্রমে ঘোষ বাড়ির রথের অনুষ্ঠান কিছুটা ফিকে হয়েছে তবে রীতি মেনে জমিদার বাড়ির সদস্যদের হাতেই একালেও টান পড়ে রথের দড়িতে, তারই প্রস্তুতি চলছে জোড় কদমে। জমিদারবাড়ির সদস্য এবং সেইসঙ্গে রথের দড়িতে টান দেয় গ্রামবাসী।

    শুলাটি জমিদার বাড়ির রথ উপলক্ষে শুলাটি মাঠে প্রতিবছর মেলার আসর বসে। সে সময় চারাগাছ পাকা কাঁঠাল মাটির খেলনা বাঁশের তৈরি ঝুড়ি চুবড়ি জিলিপি পাপড় পুতুলনাচের মেলা। এখন মেলার আসরে দেখা মেলে প্লাস্টিকের খেলনা সরঞ্জামের-সহ বাহারি খাবারের স্টল, শুলাটি রথের মেলায় গঙ্গাধারপুর, জয়নগর, সন্ধিপুর, ধূলাগড় সহ বিভিন্ন গ্রামের হাজারো মানুষ।

    রাকেশ মাইতি

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Howrah, Rath Yatra

    পরবর্তী খবর