Home /News /howrah /
Howrah: ঝিলের স্বাস্থ্য ফেরাতে আদালতের দ্বারস্থ পরিবেশকর্মী

Howrah: ঝিলের স্বাস্থ্য ফেরাতে আদালতের দ্বারস্থ পরিবেশকর্মী

title=

অনাথ ঝিলের স্বাস্থ্য ফেরাতে আদালতের দ্বারস্থ পরিবেশকর্মী। শীত পড়লেই ভিনদেশী পাখির দল পাড়ি দেয় হাওড়া সাঁতরাগাছি ঝিলে!

  • Share this:

    হাওড়া: অনাথ ঝিলের স্বাস্থ্য ফেরাতে আদালতের দ্বারস্থ পরিবেশকর্মী। শীত পড়লেই ভিনদেশী পাখির দল পাড়ি দেয় হাওড়া সাঁতরাগাছি ঝিলে! হিমালয় পার হয়ে বা হিমালয়ের পাদদেশ থেকে কমন মুরহেন, ব্রোঞ্জ জাকানা, পার্পেল হেরণ, হোয়াইট ওয়াগটেল, লিটল কর্মরান্ট, গ্রেট ইন্ডিয়ান পনড হেরন, হোয়াইট থ্রোটেড ও কিংফিশার সহ অন্যান্য প্রজাতির পাখি আসতে দেখা যায়। শীতে পরিযায়ী পাখির দল ঝিলে আসার খবর শুনেই সাঁতরাগাছি ঝিল পাড়ে ভিড় জমান পক্ষী প্রেমীরা দূর-দূরান্ত থেকে এসে। বর্তমানে সাঁতরাগাছি ঝিলের স্বাস্থ্য ঠিক নেই। এলাকার বিভিন্ন প্রান্ত থেকে দূষিত জল ঝিলের জলে মিশছে অভিযোগ পরিবেশকর্মী সুভাষ দত্তের। সেইসঙ্গে ঝিলের চেনা ছবি ক্রমশ অচেনা হয়ে পড়ছে। বিশাল ঝিল ঢেকে পড়ছে কচুরিপানায়। গত কয়েক বছর পরিযায়ী পাখির সংখ্যা এবং প্রজাতি আসা কম হতে থাকে।

    গত মরশুমে অন্যান্য বছরের তুলনায় পাখির হাজিরা বেশ ভালো দেখা গিয়েছিল এতেই খুশি পক্ষীপ্রেমীরা। তবে এর মাঝে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে ঝিলের স্বাস্থ্য সমস্যা। পরিযায়ী পাখির দল ভিড় জমাত দেখা যায় না আলিপুর চিরোখানা বা বোটানিক্যাল গার্ডেনে। কলকারখানার আওয়াজ সামনে বসতি থাকার সত্বেও এখনও পরিযায়ী পাখির দেখা মেলে সাঁতরাগাছি রেলস্টেশন সংলগ্ন ঝিলে। ঝিলের স্বাস্থ্য ফেরাতে আদলতের দ্বারস্থ পরিবেশ কর্মী সুভাষ দত্ত।

    আরও পড়ুনঃ পুরোহিতের কথায় বৃহৎ মাকড়চন্ডী মূর্তির পাতালে প্রবেশ! আজও অর্ধমূর্তি পূজিত হয়

    কয়েক দশক আগে যে ঝিল ছিল তার পরিবর্তন হয়েছে, ৬ বছর আগে ঝিলের স্বাস্থ্য নিয়ে পরিবেশ আদালতে মামলা করেন পরিবেশকর্মী। আগামী ৪ ঠা জুলাই আদালতে ফের রিপোর্ট জমা দেবেন। তার আগে সরোজমিনে ঝিলের অবস্থা দেখলেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। তিনি বলেন আশপাশ থেকে ময়লা জল ঝিল মেশার কারণে জল দূষিত হচ্ছে এর ফলে জীব বৈচিত্র নষ্ট হতে পারে।

    আরও পড়ুনঃ দূষণমুক্ত নির্মল পরিবেশ গড়ার লক্ষ্যে বসানো হল সোলার সিস্টেম

    ঝিলের জল দূষিত হলে হাওড়া পুরসভা এবং রেলের থেকে জরিমানা আদায়ের ব্যবস্থা করা হোক বলে তিনি দাবি করেন। এ ব্যাপারেও তিনি আদালতের নজরদারিতে পুরো ব্যাপারটা আনবেন বলে তিনি জানান। ঝিলের জল পরীক্ষার জন্য সংগ্রহ করেন জল । পাশাপাশি তিনি রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এ জানিয়েছেন এই ঝিলের জল পরীক্ষার জন্য।

    Rakesh Maity
    First published:

    Tags: Howrah

    পরবর্তী খবর