হোম /খবর /হাওড়া /
একাই লড়ছেন জগন্নাথ! চানা বিক্রির পাশাপাশি চলছে পরিবেশ বাঁচানোর লড়াই

Howrah News: একাই লড়ছেন জগন্নাথ! চানা বিক্রির পাশাপাশি চলছে পরিবেশ বাঁচানোর লড়াই

X
একাই [object Object]

প্লাস্টিক মুক্ত পরিবেশ গড়তে একাই চালাচ্ছেন অভিযান, বৈকুন্ঠপুরের বহু রূপী জগন্নাথ! প্লাস্টিক মুক্ত পরিবেশ করতে প্রায় তিন দশক চলছে অভিযান

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

হাওড়া: প্লাস্টিক মুক্ত পরিবেশ গড়তে একাই চালাচ্ছেন লড়াই । বৈকুন্ঠপুরের জগন্নাথ! প্রতিদিন কাকভোরে তাকে দেখা যাবে মাথায় গামছা বাঁধা হাতে এক একখানা খাবারের ব্যাগ। একটু বেলা হলে তাঁর হাতে একটি প্লাস্টিক বোজাই ঝুলি। আবার দুপুর বারোটা বাজলেই ঠেলা গাড়িতে হরেক রকম খাবার সামগ্রী সাজিয়ে হাজির ফুলেশ্বর ডাকবাংলায়।

গ্রীষ্ম বর্ষা বা শীত ভোর থেকে প্রায় রাত্রি ন'টা পর্যন্ত জগন্নাথ পাত্রের দেখা মেলে ফুলেশ্বর ডাকবাংলায়। অদম্য ইচ্ছা শক্তির উপর ভর করে কাটিয়ে দিয়েছেন দশকের পর দশক। জগন্নাথ পাত্র পেশায় একজন চানা বিক্রেতা। চানা বিক্রির উপর নির্ভর করেই চলে তাঁর সংসার।

কঠোর পরিশ্রমের পাশাপাশি প্রকৃতির প্রতি অকৃত্রিম ভালবাসা তাঁর।জগন্নাথ পাত্র জানান, পাখি কাঠবিড়ালিকে খাওয়াতে খাবারের ব্যাগ হাতে বাড়ি থেকে কাক ভরে বেরিয়ে পড়েন তিনি। ফেরার পথে নদীরপাড়, রাস্তা ও ডাকবাংলোর চারদিক পড়ে থাকা প্লাস্টিক সামগ্রী ঝুলিতে তুলে বোঝাই করেন। এর কিছুটা অংশ কাবাড়িওয়ালা আসে নিয়ে যায়। বাকি অংশ পুড়িয়ে দেন।

আরও পড়ুন: হিল্লি দিল্লি নয় নাকের ডগায়, একটু মাটি পেতেই লক্ষ লক্ষ মানুষের ভিড়, সারছে অসুখ, থাকছে সুস্থ শরীর

এই কাজের মূল লক্ষ্য হল পরিবেশকে দূষণমুক্ত করা। টিভির পর্দা, খবরের কাগজ এবং বিভিন্ন সময় পরিবেশ সচেতনতার অভিযান থেকে এই পরিবেশ সচেতনতার শিক্ষা। তিনি বলেন এই সমস্ত প্লাস্টিক জাতীয় জিনিস পরিষ্কার না করলে নদী-নালা সব ভর্তি হয়ে যাবে। পরিষ্কার না করলে, এই প্লাস্টিক নদীতে গিয়ে নদীর জল দূষিত করবে। তাই যতটা পারি নিজের ব্যবসা ও সংসারের কাজ সামলে পরিবেশ ও পশু পাখিদের ভাল রাখার চেষ্টা করি।

রাকেশ মাইতি

Published by:Ankita Tripathi
First published:

Tags: Environment, Howrah news