শুধু শরবতে নয়, জেনে নিন পাতিলেবু লাগে কী কী কাজে !

Akash Misra | News18 Bangla
Updated:Jun 20, 2017 04:38 PM IST
শুধু শরবতে নয়, জেনে নিন পাতিলেবু লাগে কী কী কাজে !
Akash Misra | News18 Bangla
Updated:Jun 20, 2017 04:38 PM IST

#কলকাতা: শুধু শরবতে বা ডাল ভাতে নয় পাতিলেবু লাগে অন্যকাজেও ৷ কখনও দাগ তুলতে তো কখনও ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পাতিলেবুর জুড়ি মেলা ভার ৷ জেনে নিন, পাতিলেবু লাগে কী কী কাজে ৷

১) কাপড় থেকে কালির দাগ তুলতে দাগের ওপরে লেবুর খণ্ড ভালো করে ঘষে নিন। লেবুর সাইট্রিক অ্যাসিড দাগ দূর করে দেবে নিমেষেই। এরপর ভালো করে কাপড় ঠান্ডা জলে ধুয়ে নিন। ব্যস, সমস্যার সমাধান।

২) অনেক সময় নানা ধরণের কাজ করার ফলে হাতের নখ মলিন ও ফ্যাকাসে হয়ে যায়। দাগও পড়ে যায় নখে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে নখন লেবুর রসে ডুবিয়ে রাখুন মাত্র ১০ মিনিট। ফিরে পাবেন নখের হারানো উজ্জ্বলতা।

৩) রাতে ঘুমুতে যাওয়ার আগে প্রতিদিন নাকের দুপাশ ও নাকে লাগিয়ে নিন লেবুর রস। পরের দিন সকালে উঠে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন করতে থাকলে রোমকূপের গোঁড়া ছোটো হয়ে আসবে এবং ব্ল্যাকহেডের সমস্যা থেকে চিরতরে মুক্তি মিলবে।

৪) সাদা কাপড় বেশ কয়েকবার ধোয়া হলেই হলদে ভাব চলে আসে। এই সমস্যার সমাধান পেতে ২ মগ জলে আধা কাপ লেবুর রস মিশিয়ে কাপড় কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। এরপর ভালো করে জলে ধুয়ে নিন। দেখবেন সাদা কাপড়ের হারানো উজ্জ্বলতা ফিরে এসেছে।

৫) একটি লেবু মাঝামাঝি কেটে নিয়ে উনুনের ওপরে ধরুন। যখন লাবুর কাটা অংশের রঙ বাদামী হয়ে যাবে তখন লেবুটি চিপে ১ চা চামচ মধুর সাথে মিশিয়ে পান করে নিন। অথবা ৪ চা চামচ লেবুর রস, ১ কাপ মধু ও আধা কাপ অলিভ অয়েল মিশিয়ে ৫ মিনিট উনুনে রেখে গরম করে নিন। এই মিশ্রণটি ঠান্ডা হলে প্রতি ২ ঘণ্টায় ১ চা চামচ পান করুন। সমস্যার দ্রুত সমাধান পাবেন।

৬) ২ কাপ জলে ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন ভালো করে। এই মিশ্রণটি দিয়ে প্রতিবার শ্যাম্পু করার পর চুল ধুয়ে ফেলবেন। লক্ষ্য রাখবেন মিশ্রণটি যেনো মাথার ত্বকে বেশি লাগে। খুব দ্রুতই খুশকির সমস্যা থেকে রেহাই পাবেন।

First published: 04:37:51 PM Jun 20, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर