বাতের ব্যথা থেকে দাঁতের ব্যথা, ঠান্ডা লাগা, সজনে ডাঁটার প্রচুর উপকারিতা

Akash Misra | News18 Bangla
Updated:Feb 07, 2018 08:02 PM IST
বাতের ব্যথা থেকে দাঁতের ব্যথা, ঠান্ডা লাগা, সজনে ডাঁটার প্রচুর উপকারিতা
Akash Misra | News18 Bangla
Updated:Feb 07, 2018 08:02 PM IST

#কলকাতা: সর্ষে দিয়ে সজনে ডাঁটার স্বাদ, আহা... সজনের ভালোবাসায় ভাতের পরিমাণ কখন বেড়ে যাবে, তা বুঝতেই পারবেন না ৷ কিন্তু জানেন কি৷ শুধু স্বাদেই নয়, গুণও রয়েছে এই সজনে ডাঁটার ৷ বাতের ব্যথা থেকে দাঁতের ব্যথা, পেট ব্যথা কিংবা ঠান্ডা লাগার হাত থেকে রক্ষা করতে দারুণ কাজ দেয় সজনে ৷

সজনে ডাঁটা খাওয়া উচ্চ রক্ত চাপের রোগীদের জন্য বেশ উপকারী। সজনে দেহের কোলেস্টোরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া উচ্চ রক্ত চাপের চিকিৎসায় সজনের পাতাও বেশ গুরুত্বপূর্ণ। সজনের পাতার (কচি নয়) রস প্রতিদিন নিয়ম করে ৪-৬ চা চামচ খেলে উচ্চ রক্ত চাপের সমস্যা অনেকাংশে কমে যায়।

বাতের ব্যথা উপশমে সজনে গাছের ছাল বেশ কার্যকর। এই পদ্ধতি বেশ প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে। সজনে গাছের ছাল তুলে তা বেটে রস চিপে নিয়ে এই রস নিয়মিত প্রতিদিন ৪-৬ চা চামচ খেলে বাতের ব্যথা প্রায় ৬৫% উপশম হয়।

অনেক সময় দাঁতের মাড়ির সমসসায় ভুগে থাকেন অনেকে। দাঁতের গোড়া থেকে রক্ত পড়া এবং মাড়ি ফুলে যাওয়া সমস্যায় ইদানীং অনেককে পড়তে দেখা যায়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে সজনে পাতা। সজনে পাতা ১/২ মগ জলে ফুটিয়ে নিয়ে সেই জল দিয়ে ভালও করে প্রতিদিন কুলকুচো করতে হবে। এতে মাড়ির সকল সমস্যার সমাধান হয়।

হেঁচকি ওঠা যে কতো কষ্টের তা যারা ভুক্তভোগী তারা ঠিকই জানেন। একবার হেঁচকি উঠা শুরু করলে তা বন্ধ হতে চায় না সহজে। কিন্তু সজনে এই সমস্যার সমাধান করতে পারে বেশ সহজে। সজনে পাতার রস ৯/১০ ফোঁটা আধ গ্লাস দুধের সঙ্গে মিশিয়ে পান করে ফেলুন এক নিঃশ্বাসে। দেখবেন হেঁচকি ওঠা দ্রুত বন্ধ হয়ে যাবে।

বহুকাল আগে থেকে সজনে হজমের সহায়ক খাবার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। পেটে গ্যাস হলে, বদহজম হলে এবং পেটে ব্যথা হলে সজনের তৈরি তরকারির ঝোল খেয়ে নিন। দেখবেন পেটের গোলমাল অনেক উপশম হয়ে গিয়েছে।

First published: 08:01:45 PM Feb 07, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर