ডেঙ্গি পরিস্থিতি নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

রাজ্যের ডেঙ্গি রোগীর মতোই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মামলার সংখ্যা। এই পরিস্থিতিতে রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব করল হাইকোর্ট।

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Nov 04, 2017 08:54 AM IST
ডেঙ্গি পরিস্থিতি নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের
File Photo
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Nov 04, 2017 08:54 AM IST

#কলকাতা: রাজ্যের ডেঙ্গি রোগীর মতোই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মামলার সংখ্যা। এই পরিস্থিতিতে রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব করল হাইকোর্ট। শুক্রবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জানান, ডেঙ্গি সমস্যা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এব্যাপারে সিদ্ধান্ত নিতে রাজ্যকে কিছুটা সময় দিতে হবে। আগামী ১০ নভেম্বের রাজ্যকে রিপোর্ট দিতে হবে। ওইদিনই ডেঙ্গি নিয়ে মামলার শুনানি।

ডেঙ্গি লড়াইয়ে দাপট বাড়ছে বিরোধীদের। শুক্রবার পর্যন্ত দায়ের হয়েছে হাফডজন মামলা। এই অবস্থায় হাইকোর্ট জানাল, ডেঙ্গি পরিস্থিতি গুরুত্ব দিয়ে দেখা হলেও রাজ্যের বক্তব্যও শোনা প্রয়োজন।

বিজেপির চিকিৎসক সেল ছাড়াও এদিন ডেঙ্গি নিয়ে মামলা দায়ের করেন বিভিন্ন ব্যক্তি ও সংগঠন। মামলা করলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক গবেষক ও এক সমাজকর্মীও। বিজেপির চিকিৎসক সেলের দায়ের করা মামলায় আরজি জানানো হয়,

রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় সরকারের সংস্থাকে দিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হোক

ডেঙ্গিকে মহামারী ঘোষণা করা হোক

রাজ্যের হাসপাতালগুলিতে দ্রুত পতঙ্গবিদ নিয়োগে

ডেঙ্গ কবলিত নয় এমন অঞ্চল থেকে চিকিৎসক তুলে ডেঙ্গি প্রবণ এলাকায় পাঠানো

গত ৩ মাসে রাজ্যের সব হাসপাতালে জ্বর ও ডেঙ্গি আক্রান্ত রোগীর সবিস্তার তালিকা ও নথি চেয়ে পাঠাক আদালত

ডেঙ্গি সমস্যাকে যে হাইকোর্ট গুরুত্ব দেখলেও রাজ্যের অবস্থান জানাও জরুরি বলে জানান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য ও বিচারপতি অরিজিত বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। বিচারপতিরা জানান,

আদতে ডেঙ্গি না অন্য কিছু, সেই কৈফেয়ৎ রাজ্যকেই দিতে হবে। তারজন্য রাজ্যকে কিছুটা সময় দিতে হবে। আগামী ১০ নভেম্বরের মধ্যে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে রিপোর্ট দিতে হবে রাজ্যকে। ডেঙ্গি সমস্যা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। হাইকোর্টও তা গুরুত্ব দিয়ে দেখবে। তবে রাজ্যের রিপোর্ট পাওয়ার পরই।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক দেবর্ষি চক্রবর্তীর আবেদন, পরিকাঠামোর অভাবে প্রত্যন্ত এলাকায় রক্ত পরীক্ষার কাজ হচ্ছে না। ওইসব অঞ্চলে ভ্রাম্যমান ভ্যানে রক্ত পরীক্ষা চালুর নির্দেশ দেওয়ার আরজি জানান দেবর্ষি। রাজ্যের রিপোর্ট পাওয়ার পরই এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

First published: 08:54:58 AM Nov 04, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर