সর্বোচ্চ শিবলিঙ্গ তৈরির কাজ শেষ, দেখুন সেই শিহরণ জাগানো ভিডিও

News18 Bangla
Updated:Jan 12, 2019 06:18 PM IST
সর্বোচ্চ শিবলিঙ্গ তৈরির কাজ শেষ, দেখুন সেই শিহরণ জাগানো ভিডিও
তিরুঅনন্তপুরমের চেঙ্কালে মহেশ্বরম শ্রী শিবপার্বতী মন্দিরে রয়েছে এই শিবলিঙ্গটি।
News18 Bangla
Updated:Jan 12, 2019 06:18 PM IST

#তিরুঅনন্তপুরম: গত বছর বিশ্বের সর্বোচ্চ মূর্তি তৈরি করে তাক লাগিয়েছে ভারত ৷ ৫৯৭ ফুট ‘স্ট্যাচু অফ ইউনিটি’নিয়ে উন্মাদনা তুঙ্গে ৷ প্রতিদিন হাজার হাজার দর্শক ভিড় জমাচ্ছেন এই স্থাপত্য দেখতে ৷ এবার আসছে আরও একটি চমক ৷ দেশের মধ্যেই নির্মিত হয়েছে সর্বোচ্চ শিবলিঙ্গ ৷

‘স্ট্যাচু অফ ইউনিটি’-র মতো উঁচু না হলেও, এই শিবলিঙ্গটি উচ্চতা ১১১.২ ফুট ৷ কেরলের তিরুঅনন্তপুরমের চেঙ্কালে মহেশ্বরম শ্রী শিবপার্বতী মন্দিরে রয়েছে এই শিবলিঙ্গটি। ‘ইন্ডিয়া বুক অফ রেকর্ডস’-এর তরফ থেকে এই রেকর্ডের কথা জানানো হয়েছে।

জানা গিয়েছে, এই শিবলিঙ্গটি নাকি আটতলা ৷ গত ছয়বছর ধরে ধীরে ধীরে তৈরি করা হয়েছে এই মূর্তিকে ৷ এর ছ’টি তলা হিন্দু শাস্ত্রে বর্ণিত ষটচক্রের প্রতীক। লিঙ্গের অভ্যন্তরে প্রথম তলায় রয়েছে ১০৮টি শিবলিঙ্গ। যেখানে ভক্তরা পুজো দিতে পারেন। মঠের প্রদান মহেশ্বরানন্দ স্বামী এবং তন্ত্রী দেবনারায়ণনের তত্ত্বাবধানে এই লিঙ্গ নির্মিত হয়েছে। ২০১২-এ এই লিঙ্গ নির্মাণ শুরু হয়। তার আগে তাঁরা দেশের বিভিন্ন শিবমন্দির ঘুরে দেখেন।

জানা গিয়েছে, বারাণসী, বদ্রীনাথ, গঙ্গোত্রী, গোমুখ, রামেশ্বারম, ধনুষ্কোডি প্রভৃতি শৈবতীর্থ থেকে মাটি ও জল নিয়ে এসে নির্মাণকার্যে ব্যবহার করা হয়। কেরলের এই মন্দিরে দ্বাদশ জ্যোতির্লিঙ্গ ও গণেশের ৩২টি রূপের পূজা সম্পন্ন হবে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

First published: 06:18:45 PM Jan 12, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर