বিরোধিরা বলছেন মোদি নাকি রোজ খান ৪ লক্ষ টাকার মাশরুম, জানেন মাশরুম খেলে কী হয়?

গুজরাতে শেষবেলার ভোটপ্রচারে ব্যস্ত সমস্ত রাজনৈতিক দল ৷ ক্রমশ চড়ছে গুজরাটের পারদ।

Akash Misra | News18 Bangla
Updated:Dec 14, 2017 07:54 PM IST
বিরোধিরা বলছেন মোদি নাকি রোজ খান ৪ লক্ষ টাকার মাশরুম, জানেন মাশরুম খেলে কী হয়?
Akash Misra | News18 Bangla
Updated:Dec 14, 2017 07:54 PM IST

#কলকাতা: গুজরাতে শেষবেলার ভোটপ্রচারে ব্যস্ত সমস্ত রাজনৈতিক দল ৷ ক্রমশ চড়ছে গুজরাটের পারদ। বিরোধীদের নেতাদের বিরুদ্ধে একের পর এক অভিযোগ এনে চলেছেন রাজনৈতিক নেতারা ৷ পারদ এতটাই চড়েছে যে ওবিসি নেতা অল্পেশ ঠাকুর প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সরব হয়েছেন ৷ প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রী মোদীর খাদ্যাভ্যাস নিয়েও ৷

তিনি জানিয়েছেন মোদি প্রতিদিন ৪ লক্ষ টাকার মাশরুম খেয়ে থাকেন ৷ গুজরাতে নির্বাচনী প্রচারে তিনি বলেন, ‘অনেকদিন ধরেই ভাবছি যে মোদির গায়ের রঙ হঠাৎ এত ফর্সা হল কী করে ? প্রধানমন্ত্রীর গায়ের রং আগে আমার মত ছিল ৷ কিন্তু এখন প্রতিদিন তাইওয়ান থেকে আনা মাশরুম খান তিনি ৷’ অল্পেশ ঠাকুরের দাবি এক একটি মাশরুমের দাম নাকি ৮০ হাজার টাকা। প্রত্যেক দিন মোদি পাঁচটি করে এই মাশরুম খান ৷ তবে এতো গেল রাজনীতির কথা, আপনি জেনে নিন মাশরুম খাওয়ার গুণাগুণ !

রক্তচাপ নিয়ন্ত্রণ করে

মাশরুমে উচ্চমাত্রার আঁশ থাকে, সোডিয়ামের পরিমাণ কম থাকে এবং প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং হৃদপিণ্ডের কাজে সহায়তা করে।

ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে

মাশরুমের ফাইবার বা আঁশ পাকস্থলি দীর্ঘক্ষণ ভরা রাখতে সাহায্য করে। মাশরুম রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করে এবং ওজন কমাতে সহায়তা করে। উচ্চ ফ্যাট সমৃদ্ধ লাল মাংসের পরিবর্তে মাশরুম গ্রহণ করলে ওজন কমানো সহজ হয়। FASEB তে প্রকাশিত এক গবেষণায় জানা যায় যে, লাল মাংসের পরিবর্তে সাদা মাশরুম গ্রহণ করলে ওজন কমে।

ত্বক সুস্থ রাখে

মাশরুমে নিয়াসিন ও রিবোফ্লাবিন থাকে যা ত্বকের জন্য উপকারী। এই ছত্রাকে ৮০-৯০ ভাগ  জল থাকে যা ত্বককে নরম ও কোমল রাখে।

অ্যান্টিঅক্সিডেন্ট

মাশরুমে পলিফেনল ও সেলেনিয়াম নামের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এতে মানুষের শরীরের জন্য অত্যাবশ্যকীয় অ্যান্টিঅক্সিডেন্ট সালফারও থাকে। এই অত্যাবশ্যকীয় অ্যান্টিঅক্সিডেন্টগুলো মারাত্মক কিছু রোগ, যেমন- স্ট্রোক, স্নায়ুতন্ত্রের রোগ এবং ক্যান্সার থেকে শরীরকে রক্ষা করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

এটি মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শিটাকে মাশরুম দৈনন্দিন কিছু অসুখ যেমন- কফ ও ঠান্ডা থেকে রক্ষা করে।

ভিটামিন ডি ধারণ করে

সূর্যের আলোর সংস্পর্শে যে মাশরুম উৎপন্ন হয় তাতে প্রচুর ভিটামিন ডি থাকে, যা ক্যালসিয়াম ও ফসফরাসের শোষণ বৃদ্ধিতে সহায়তা করে।

ক্যান্সারের ঝুঁকি কমে

নিয়মিত মাশরুম খেলে ব্রেস্ট ক্যান্সার ও প্রোস্টেট ক্যান্সার হওয়ার ঝুঁকি কম থাকে। মাশরুমের ফাইটোকেমিক্যাল টিউমারের বৃদ্ধিতে বাঁধার সৃষ্টি করে।

স্নায়ুতন্ত্র

মাশরুমের ভিটামিন বি স্নায়ুর জন্য উপকারী এবং বয়সজনিত রোগ যেমন- আলঝেইমার্স রোগ থেকে রক্ষা করে।

ডায়াবেটিস

মাশরুম গ্রহণ করলে রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। মাশরুমে এনজাইম ও প্রাকৃতিক ইনসুলিন থাকে যা চিনিকে ভাঙ্গতে পারে।

পরিপাক

এতে থাকা ফাইবার ও এনজাইম হজমে সহায়তা করে। এটি অন্ত্রে উপকারি ব্যাকটেরিয়ার কাজ বৃদ্ধিতে সাহায্য করে এবং কোলন এর পুষ্টি উপাদান শোষণকেও বাড়তে সাহায্য করে।

First published: 05:48:49 PM Dec 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर