Football World Cup 2018

নতুন ক্রেতা সুরক্ষা আইন তৈরি করবে সরকার, জিএসটি-র পক্ষে জোরাল সওয়াল মোদির

Elina Datta | News18 Bangla
Updated:Oct 26, 2017 03:52 PM IST
নতুন ক্রেতা সুরক্ষা আইন তৈরি করবে সরকার, জিএসটি-র পক্ষে জোরাল সওয়াল মোদির
PM Narendra Modi
Elina Datta | News18 Bangla
Updated:Oct 26, 2017 03:52 PM IST

 #নয়াদিল্লি: দিল্লিতে ক্রেতা সুরক্ষা বিষয়ে আন্তর্জাতিক মঞ্চ থেকে জিএসটি নিয়েই গলা ফাটালেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর বক্তব্যের বেশিরভাগ অংশ জুড়েই রইল জিএসটি। তাঁর দাবি, নয়া কর ব্যবস্থার ফলে দেশে ব্যবসায়িক লেনদেনে আমূল বদল এসেছে। এর ফলে, জিনিসপত্রের দাম কমছে। তার সুফল পাচ্ছেন গরিব ও মধ্যবিত্ত।

সামনেই নোটবন্দির এক বছর পূর্তি। কিন্তু, মোদি সরকারের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রচারে ঝড় তুলেছে বিরোধীরা। দ্রুত জিএসটি চালু করা নিয়েও বিরোধীদের নিশানায় শাসকদল। গুজরাত নির্বাচনের আগে দুটি বিষয়কে কেন্দ্রীয় সরকারের সাফল্য বলে পাল্টা তুলে ধরতে চাইছে বিজেপিও।

পালে হাওয়া কাড়তে বৃহস্পতিবার দিল্লিতে আন্তর্জাতিক ক্রেতা সুরক্ষা মঞ্চকেই বেছে নিলেন প্রধানমন্ত্রী। বললেন, ‘জিএসটি-র জেরে বদল এসেছে দেশের কর ব্যবস্থায়। নানা ধরনের পরোক্ষ কর কমেছে ৷ জিএসটি-র ফলে কমেছে গোপন করও ৷’

প্রধানমন্ত্রীর দাবি, জিএসটির জেরে সংস্থাগুলির মধ্যে প্রতিযোগিতা বাড়বে। তার ফলে জিনিসপত্রের দাম কমবে বলেও দাবি করেছেন মোদি। দেশের গরিব ও মধ্যবিত্ত মানুষ এর সুবিধা পাবেন বলেও দাবি করেছেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ‘জিএসটি-র ফলে প্রতিযোগিতা বাড়বে ৷ প্রতিযোগিতা বাড়লে কমবে জিনিসের দাম ৷ সবথেকে বেশি উপকৃত হবেন ক্রেতারা ৷ জিএসটি-র সুবিধা পাবেন মধ্যবিত্তরাও ৷’

মূল্যবৃদ্ধি নিয়েও কেন্দ্রের বিরুদ্ধে খড়গহস্ত বিরোধীরা। তা নিয়ে জোরালো যুক্তি নেই বিজেপির ঝুলিতে। তাই ক্রেতা সুরক্ষা কনফারেন্সের উদ্বোধনী মঞ্চে প্রধানমন্ত্রীকে বলতে হয়েছে, মূল্যবৃদ্ধি বেঁধে রাখতে সফল হয়েছে কেন্দ্র। আর তার সুবিধা পাচ্ছেন আমজনতা।

First published: 03:52:20 PM Oct 26, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर