#Egiye Bangla: বিটুমিনের বদলে পেভার ব্লক, পরীক্ষামূলকভাবে রাস্তা তৈরি হচ্ছে কোচবিহারে– News18 Bengali

#Egiye Bangla: বিটুমিনের বদলে পেভার ব্লক, পরীক্ষামূলকভাবে রাস্তা তৈরি হচ্ছে কোচবিহারে

বিটুমিনের বদলে পেভার ব্লকের রাস্তা তৈরি করছে উত্তরবঙ্গ উন্নয়ন দফতর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই রাস্তা তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।

News18 Bangla
Updated:Dec 07, 2018 11:35 AM IST
#Egiye Bangla: বিটুমিনের বদলে পেভার ব্লক, পরীক্ষামূলকভাবে রাস্তা তৈরি হচ্ছে কোচবিহারে
News18 Bangla
Updated:Dec 07, 2018 11:35 AM IST

#কোচবিহার: বিটুমিনের রাস্তার বদলে এবারে পেভার ব্লকের রাস্তা তৈরি করতে চলেছে উত্তরবঙ্গ উন্নয়ন দফতর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই উন্নতমানের রাস্তা তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। কোচবিহারের খাগড়াবাড়ি গ্রাম পঞ্চায়েত এলাকায় পরীক্ষামূলকভাবে রাস্তা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। দু’টি রাস্তার কাজ চলছে পেভার ব্লক বসিয়ে।

কোচবিহারের খাগড়াবাড়ি গ্রাম পঞ্চায়েতের দু’টি রাস্তা তৈরি হচ্ছে উন্নত পদ্ধতিতে। বিটুমিনের বদলে পেভার ব্লকের রাস্তা তৈরি করছে উত্তরবঙ্গ উন্নয়ন দফতর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই রাস্তা তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। বিটুমিনের রাস্তা তৈরির ক্ষেত্রে রাস্তার উপর কালো পিচের চাদরের আস্তরণ দেওয়া হয়। সেক্ষেত্রে বৃষ্টিতে আস্তরণ ধুয়ে গেলেই রাস্তায় তৈরি হয় গর্ত। ভারী যান চলাচল করলে রাস্তা আরও ক্ষতিগ্রস্ত হয়। খারাপ রাস্তায় দুর্ঘটনা ঘটে থাকে হামেশাই। তবে পেভার ব্লকের রাস্তার ক্ষেত্রে ব্লক বসিয়ে রাস্তা তৈরি হয়। তাই বৃষ্টির জলে কোনও ক্ষতি হয় না। এই পদ্ধতিতে রাস্তা তৈরি করলে অনেকটাই টেকসই হয়। তাই পেভার ব্লকের রাস্তা তৈরি করা হচ্ছে খাগড়াবাড়ি গ্রাম পঞ্চায়েতে।

পেভার ব্লকের রাস্তা তৈরি

------------------------

- সোনার বাংলা কলোনিতে ২১০০ মিটার রাস্তা তৈরি

Loading...

- ২ কোটি টাকা খরচে রাস্তা তৈরি

- রাস্তা ৩ মিটার চওড়া হবে

- ক্যানসার হাসপাতাল থেকে পূর্ব খাগড়াবাড়ি পর্যন্ত আরেকটি রাস্তা

- ৩ কোটি ২৬ লক্ষ টাকা খরচ হবে

- ২,১০০ মিটার লম্বা ও ৫ মিটার চওড়া হবে রাস্তা

রাজ্যের উদ্যোগে খুশি স্থানীয় বাসিন্দারা। পেভার ব্লকের রাস্তা তৈরির খরচ বিটুমিনের রাস্তা তৈরির থেকে বেশি। তবে বিটুমিনের রাস্তা খারাপ হলে, মেরামতির খরচ বেশি, অন্যদিকে পেভার ব্লকের রাস্তা তৈরির খরচ কম। সেকারণেই, এই পদ্ধতিতে রাস্তা তৈরিতে উদ্যোগী প্রশাসন। শুধু নতুন রাস্তা নয়,

উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের উদ্যোগে খাগড়াবাড়ি গ্রাম পঞ্চায়েত এলাকা আরও সেজে উঠবে বলেই আশাবাদী পঞ্চায়েত এলাকার মানুষ।

First published: 11:35:44 AM Dec 07, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर