পর্যটকদের জন্য দুঃসংবাদ! এই কারণে বন্ধ থাকছে গরুমারার জঙ্গল সাফারি

জলপাইগুড়ি ডিভিশনের ৫ টি রেঞ্জ ও ২৪ টি পরিবেশপ্রেমী সংস্থার প্রায় ১০০ জন কর্মীদের নিয়ে এই সেন্সাসের কাজ শুরু করা হয়েছে।

News18 Bangla
Updated:Feb 12, 2019 03:59 PM IST
পর্যটকদের জন্য দুঃসংবাদ! এই কারণে বন্ধ থাকছে গরুমারার জঙ্গল সাফারি
News18 Bangla
Updated:Feb 12, 2019 03:59 PM IST

#জলপাইগুড়ি: আজ থেকে গরুমারা জংগল সহ জলপাইগুড়ি ডিভিশনের পাঁচটি রেঞ্জে গন্ডার সেন্সাস চালু হল। আগামি বুধবার পর্যন্ত এই সেন্সাস চলবে। ১২ ও ১৩ ফেব্র‌ুয়ারি গরুমারায় গন্ডার শুমারি হবে। গন্ডার শুমারির জন্য এই দু’দিন গরুমারায় বন্ধ থাকবে পর্যটকদের প্রবেশ। জানা যায়, শেষবার ২০১৫ সালে গরুমারায় গণ্ডার শুমারি হয়েছিল। সে সময় গরুমারায় সন্ধান মিলেছিল ৫৩টি গন্ডারের। একের পর এক গরুমারায় চোরাকারবারীদের নিশানায় পড়ে গন্ডারের মৃত্যু হয়েছে ৷ তা সত্ত্বেও বেশ কয়েকটি গন্ডার শাবকের জন্ম হওয়ায় গরুমারায় গন্ডারের সংখ্যা বাড়বে বলে আশায় বনদপ্তর। জলপাইগুড়ি ডিভিশনের ৫ টি রেঞ্জ ও ২৪ টি পরিবেশপ্রেমী সংস্থার প্রায় ১০০ জন কর্মীদের নিয়ে এই সেন্সাসের কাজ শুরু করা হয়েছে।

গন্ডার সুমারিতে গরুমারার ১৮ টি কুনকি হাতিকে সেন্সাসের কাজে লাগানো হয়েছে। পায়ে হেঁটে ও হাতির পিঠে করে এই সেন্সাস করা হবে। সরসরি গন্ডার দেখে গননা এবং গন্ডারের মল দেখে ডিএনএ টেস্ট করেও কতটা গন্ডার কমল অথবা বাড়ল তা দেখা হবে। সকাল ছ’য়টা থেকে বেলা দু’টো পর্যন্ত এই সেন্সাস চলবে।

First published: 03:59:04 PM Feb 12, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर