Football World Cup 2018

বিধানসভার অনুষ্ঠানে গীতার স্তোত্রপাঠ, আপত্তি জানালেন বাম নেতা সুজন চক্রবর্তী

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Dec 23, 2017 08:58 AM IST
বিধানসভার অনুষ্ঠানে গীতার স্তোত্রপাঠ, আপত্তি জানালেন বাম নেতা সুজন চক্রবর্তী
File Photo
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Dec 23, 2017 08:58 AM IST

#কলকাতা: নিঃশব্দে নজির গড়ল পশ্চিমবঙ্গ বিধানসভা। আর সেই নজির নিয়েই শুরু হল জোরদার বিতর্ক। শুক্রবার বিধানসভার অনুষ্ঠানে গীতা থেকে স্তোত্র পাঠ করা হয়। মঞ্চে সেই সময় রাজ্যপাল, বিধানসভার অধ্যক্ষ, পরিষদীয় মন্ত্রী ছাড়াও ছিলেন বিরোধী দলের নেতা আব্দুল মান্নান ও সুজন চক্রবর্তীরা। ধর্মের নামে রাজনীতির আগ্রাসন ঠেকাতেই কি শাসক দলের এই উদ্যোগ? এমন প্রশ্নও উঠল এই ঘটনায়।

বিধানসভার কর্মসূচিতে এমন অনুষ্ঠান ঘিরেই জোরদার বিতর্ক। শেষ পর্যন্ত কি এরাজ্যেও শাসক দল নির্দিষ্ট বার্তা দিতে চাইছে ? গণতন্ত্রের পীঠস্থানে এমন ঘটনার পর স্বাভাবিকভাবেই আক্রমণাত্মক সিপিএম ৷

তবে সুজন চক্রবর্তীর এই বক্তব্যকে সাংবিধানিক অধিকারের জায়গা থেকে বিচার করে গীতার স্তোত্রপাঠে কোনও ভুল দেখছেন না বর্ষীয়ান কংগ্রেস নেতা।

বিধানসভার সর্বেসর্বা, অধ্যক্ষও এরমধ্যে অহেতুক রাজনীতি করার অভিযোগ তুলেছেন।

এরমাঝে সুক্ষ্মভাবে রাজনীতির ছোঁয়া যেন রাজ্যপালের কথাতেও।

হিন্দুত্বের তাস খেলে বিজেপির আগ্রাসন ঘটেই চলেছে। এরাজ্যে শাসক দলের বিরুদ্ধে সংখ্যালঘু তোষণের অভিযোগ তুলে আরও আগ্রাসী গেরুয়া শিবির। সেখানে গণতন্ত্রের মূল আসর বিধানসভাতেই এই নজির গড়ে কি সত্যিই শাসক দল কোনও বার্তা দিতে চাইছে ? পঞ্চায়েত ভোটের আগে এবং আগামি লোকসভা নির্বাচনের আগে নয়া অঙ্ক আর নয়া কৌশলের আঁচ মিলছে এই বিতর্কে।

First published: 08:58:46 AM Dec 23, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर