তাপমাত্রা, ঝড়বৃষ্টির পর এবার মিলবে বজ্রপাতের পূর্বাভাস– News18 Bengali

তাপমাত্রা, ঝড়বৃষ্টির পর এবার মিলবে বজ্রপাতের পূর্বাভাস

তাপমাত্রা, ঝড়বৃষ্টির পর এবার মিলবে বজ্রপাতের পূর্বাভাস। প্রাণহানির ঘটনা এড়াতে অভিনব উদ্যোগ রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের।

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Dec 23, 2017 10:44 AM IST
তাপমাত্রা, ঝড়বৃষ্টির পর এবার মিলবে বজ্রপাতের পূর্বাভাস
Representational Image
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Dec 23, 2017 10:44 AM IST

#কলকাতা: তাপমাত্রা, ঝড়বৃষ্টির পর এবার মিলবে বজ্রপাতের পূর্বাভাস। প্রাণহানির ঘটনা এড়াতে অভিনব উদ্যোগ রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের। আটটি জেলায় বসছে বিশেষ যন্ত্র। সেন্সর মারফৎ সেই বার্তা আমেরিকা হয়ে ফিরে আসবে নবান্নে। দেড়ঘণ্টা আগে মিলবে বজ্রপাতের পূর্বাভাস।

তাপমাত্রার পূর্বাভাসে পোশাক বদলায় মানুষ। বৃষ্টির খবরে হাতে থাকে ছাতা। ঝড়ের আগাম বার্তায় সমুদ্র থেকে ফিরে আসেন মৎস্যজীবীরা। আবহাওয়া দফতর থেকে এতরকম পূর্বাভাস দেওয়ার পরও, ঠেকানো যায় না বাজ পড়ে মৃতের সংখ্যা। চলতি বছরেও সংখ্যাটা বেশ ওপরের দিকেই।

বজ্রপাতে মৃত্যু

- ৩০ এপ্রিল - পুরুলিয়ার পারা ও কেন্দায় বাজ পড়ে মৃত ৩

- ১৩ মে - পূর্বস্থলিতে বাজ পড়ে মৃত ১

Loading...

- ১ জুন - মুর্শিদাবাদের সুতিতে মৃত ৪

- ২৬ জুলাই - আসানসোলে মৃত ২

- ১১ সেপ্টেম্বর - পুরুলিয়ার নিতুরিয়ায় দম্পতির মৃত্যু

এই মৃত্যুতালিকায় রাশ টানতে এবার অভিনব পদক্ষেপ রাজ্য বিপর্যয় মোকাবিলা ও অসামরিক প্রতিরক্ষা দফতরের। বজ্রপাতের সম্ভাবনা প্রবণ এরকম আটটি জেলায় বসানো হচ্ছে বিশেষ যন্ত্র।

কোন জেলায় কখন বজ্রপাত হতে চলেছে, সেন্সরের মাধ্যমে সেই বার্তা নিমেষে পৌঁছে যাবে মার্কিন যুক্তরাষ্ট্রে দায়িত্বপ্রাপ্ত সংস্থার কাছে। সেখান থেকে দ্রুত বার্তা মিলবে নবান্নে। দেড় ঘণ্টা আগেবজ্রপাতের পূর্বাভাস দেওয়া হবে জেলাগুলিতে।

দেশের মধ্যে প্রথমবার এই প্রযুক্তির ব্যবহার শুরু হচ্ছে পশ্চিমবঙ্গে। ইতিমধ্যেই কয়েকটি জেলায় ডিভাইস বসানোর কাজও শুরু হয়ে গিয়েছে।

২০১৯-এর মধ্যেই এই প্রযুক্তি রাজ্যের ৮টি জেলায় চালু হয়ে যাবে বলে আশাবাদী সরকার।

First published: 10:38:31 AM Dec 23, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर