ভারত এই ফুটবল জ্বর ধরে রাখুক, বার্তা ফিফার

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Oct 26, 2017 10:31 PM IST
ভারত এই ফুটবল জ্বর ধরে রাখুক, বার্তা ফিফার
Rangoli at Saltlake Stadium
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Oct 26, 2017 10:31 PM IST

কলকাতায় বাস্তেন ম্যানিয়া

পঁচিশ বছর আগে ডাচ যুবকের এই গোল আজও ভোলেনি বাংলা। সেই কলকাতায় বৃহস্পতিবার পা রাখলেন হল্যান্ডের প্রাক্তন তারকা  মার্কো ভ্যান বাস্তেন। রাইকার্ড, খুলিটের সঙ্গে তাঁর কম্বিনেশন, শেষ আশি থেকে মধ্য নব্বইয়ের সময়ে ডাচ ফুটবলের সোনা। ৫২ বছরের বাস্তেন এখন ফিফার অন্যতম টেকনিক্যাল ডিরেক্টর। মুগ্ধ দুটি সেমিফাইনাল দেখেই।

ভারতের প্রশংসায় বাস্তেন

বিশ্বকাপে বিদায় ভারত। কিন্তু আয়োজক দেশ ভারতের প্রশংসায় ভ্যান বাস্তেন। কলকাতায় ডাচ তারকার দাবি, স্যাঞ্চো, ব্রিউস্টাররা এই বয়সেই অনেক পরিণত। তাঁর সময় তিনি এতটা পেশাদার ছিলেন না।

‘ভারত এখন ফুটবলের দেশ’

বিমানবন্দরে হালচাল। ঠায় দাঁড়িয়ে ফেডারেশনের বড় কর্তারা। অবশেষে দরজা খুলল। ‘ওয়েলকাম টু কলকাতা মিস্টার ইনফ্যান্তিনো’। লক্ষ্মীবার সকালেই কলকাতায় পৌঁছে গেলেন ফিফা প্রেসিডেন্ট। দূর থেকেই এতদিন ভারতে বিশ্বকাপকে উপভোগ করেছেন। তাই বাইরে আসতেই আবেগ চেপে রাখতে পারলেন না সাতচল্লিশের ইতালীয়। ঘুমন্ত দৈত্য থেকে ফুটবলের দেশ। ফিফার চোখে বদলে গেল ভারত।

নতুন আলপনায় যুবভারতী

মেকওভারে জৌলুস রঙিন হয়েছিল। শনিবার ফাইনালের আগে আরও উজ্জ্বল হল যুবভারতী ক্রীড়াঙ্গণ। মুড়ে ফেলা হল নতুন আলপনায়। বাইপাসের গেট থেকে মূল দরজা পর্যন্ত গোটা রাস্তায় কলকার কারসাজি। এই রাস্তা দিয়েই ফাইনাল দেখতে আসবেন ফিফা প্রেসিডেন্ট থেকে মুখ্যমন্ত্রী। তাঁদের স্বাগত জানাতেই ক্রীড়া দফতরের এই রং বেরংয়ের পথ।

জহওর কোর্টে ইনফ্যান্তিনো

ভাবনা ছিল প্রফুলের। বাস্তবে করলেন বাংলার অগ্নিমিত্রা। তাঁর তৈরি কুর্তায় ভারতকে সেলিব্রেট করবেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো। শুক্রবার ইকোপার্কে গালা পার্টি। তাতে ভারতীয় পোশাকে দেখা যাবে ফিফার সদস্যদের। তাঁরা পরবেন বিভিন্ন ডিজাইনের ভারতীয় কুর্তা-পায়জামা।

First published: 10:29:37 PM Oct 26, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर