ফিরে দেখা ২০১৭: বছরের সেরা প্রাপ্তি, যুব বিশ্বকাপের আয়োজক ভারত

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Dec 28, 2017 06:15 PM IST
ফিরে দেখা ২০১৭: বছরের সেরা প্রাপ্তি, যুব বিশ্বকাপের আয়োজক ভারত
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Dec 28, 2017 06:15 PM IST

#কলকাতা: ছোটো, তবু ছোটো নয়। আগামীর নক্ষত্র। বিচ্ছুরণ এই ভারত থেকে। বছরের সেরা প্রাপ্তি, যুব বিশ্বকাপের আয়োজক ভারত। ২০১৫ থেকে স্বপ্নের শুরু। শেষ ৬ অক্টোবর। রাজধানী দিল্লিতে কিক-অফ।

পরিবর্তন। আক্ষরিক অর্থেই। বিবেকানন্দ যুবভারতী স্টেডিয়াম। বছরের সেরা চমক। কী ছিল, কী হল... ! ৬৬, ৬৮৪। দিনটা ২৮ অক্টোবর। স্কোর বোর্ডে ৫-২। কলকাতা বদলে লন্ডন। যুবভারতী যেন ওয়েম্বলি। ব্রাজিল-জার্মানিকে টেক্কা দিয়ে শুধুই সিংহ গর্জন। একই বছরে দু’দুবার অপরাজিত বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। সব রেকর্ড ভেঙে দিয়ে ম্যান অফ দ্য ম্যাচ ভারতীয় ফুটবল।

ভারতীয় যুব ফুটবল দল। কে চিনত তাঁদের ? ছোটো ছোটো মুখগুলো ছিল অজানা, অচেনা। বছরের সেরা মুখ অভিজিৎ-রহিম-কোমল-ধীরাজ। আর ইতিহাসে একটাই নাম ১৬ বছরের জিকসন। তারিখটা ৯ অক্টোবর। সামনে কলম্বিয়া। তাঁর হেডেই ফুটবল বিশ্বকাপে ভারতের প্রথম গোল। চিৎকার করে উঠল কাশ্মীর থেকে কন্যাকুমারী।

কত লড়াই, কত যন্ত্রণা। নিকোলাই অ্যাডাম বদলে লুইস ম্যাতোস। নাক উঁচু নিন্দুকদের বাণী, কী হবে ওঁদের পিছনে পয়সা ঢেলে ? খাবে তো দশ-বিশটা গোল। না, অমরজিতের ভারত দশ গোল খায়নি। কয়েকশো মাইল এগিয়ে থাকা আমেরিকা, ঘানার বিরুদ্ধে রাজধানীতে বুক ঠুকে লড়াই করেছে। মাথা তুলে ভারতীয় ফুটবলকে বিশ্ব সংসারে জায়গা দিয়েছে। এই বছর দাদাদের সাফল্যও কিন্তু উপেক্ষিত নয়। আট বছর পর এশিয়া কাপের মঞ্চে সুনীল ছেত্রী অ্যান্ড কোম্পানি।

First published: 06:14:56 PM Dec 28, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर