জাল সার্টিফিকেট নিয়েই চিকিৎসা করছেন কয়েকশো চিকিৎসক, তদন্তকারী সংস্থার চাঞ্চল্যকর তথ্য

ভুয়ো চিকিৎসককাণ্ডে চাঞ্চল্যকর তথ্য। এমবিবিএসের সার্টিফিকেট জাল কিনা জানতে বিশ্ববিদ্যালয়ের কাছে পাঠিয়েছিল তদন্তকারী সংস্থা।

Akash Misra | News18 Bangla
Updated:Sep 14, 2017 08:04 PM IST
জাল সার্টিফিকেট নিয়েই চিকিৎসা করছেন কয়েকশো চিকিৎসক, তদন্তকারী সংস্থার চাঞ্চল্যকর তথ্য
Fake Doctor
Akash Misra | News18 Bangla
Updated:Sep 14, 2017 08:04 PM IST

#কলকাতা: ভুয়ো চিকিৎসককাণ্ডে চাঞ্চল্যকর তথ্য। এমবিবিএসের সার্টিফিকেট জাল কিনা জানতে বিশ্ববিদ্যালয়ের কাছে পাঠিয়েছিল তদন্তকারী সংস্থা। পরীক্ষায় ধরা পড়ল একটি - দুটি নয়, সব সার্টিফিকেটই জাল। এই জাল সার্টিফিকেট নিয়েই বছরের পর বছর চিকিৎসা করছেন কয়েকশো চিকিৎসক।

ভুয়ো চিকিৎসককাণ্ডে কেঁচো খুঁড়তে কেউটে। খোদ বিশ্ববিদ্যালয়ের নামেই ইস্যু হয়েছে প্রচুর ভুয়ো সার্টিফিকেট। এর কোনটাই আবার সাধারণ ডিগ্রি নয়। একেবারের এমবিবিএসের সার্টিফিকেট। সিআইডি ও সিবিআই তদন্তে উঠে এল এই চাঞ্চল্যকর ঘটনা।

২০০২ সাল পর্যন্ত মেডিক্যাল কলেজগুলিতে এমবিবিএস ডিগ্রি দিল কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইস্যু হত সার্টিফিকেট৷ রাজ্য জুড়ে ভুয়ো চিকিৎসক ধরা পড়ায় তদন্ত শুরু হয় ৷

বেশ কিছু সন্দেহজনক চিকিৎসকের সার্টিফিকেট পরীক্ষার জন্য পাঠানো হয় ৷ এই সার্টিফিকেটগুলির সবকটিই জাল বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়

কলকাতার মতো নামাজাদা বিশ্ববিদ্যালয়ের একসঙ্গে এতগুলি জাল এমবিবিএস সার্টিফিকেট ধরা পড়া ঘটনা নজিরবিহীন। এর প্রেক্ষিতেই বিশ্ববিদ্যালয়ের কাছে বেশ কিছু প্রশ্নের উত্তর চেয়েছে তদন্তকারী সংস্থা।

সার্টিফিকেটের মূল নকশা ও নকল সার্টিফিকেটের মধ্যে পার্থক্য

কীভাবে ও কোথা থেকে এই সার্টিফিকেট তৈরি হত?

কী ধরণের কোড নম্বর ও রঙ ব্যবহার করা হত?

কলকাতা বিশ্ববিদ্যালয়ের নামেই এত ভুয়ো সার্টিফিকেট ইস্যু কেন ও কিভাবে ইস্যু হল? উত্তর চাইছে বিশ্ববিদ্যালয়ও।

২০০২ সাল পর্যন্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে যতজন এমবিবিএস ডিগ্রি পেয়েছেন, তাদের নামের তালিকাও তৈরি করতে চায় বিশ্ববিদ্যালয়।

First published: 08:03:35 PM Sep 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर