Home /News /entertainment /

লকডাউনেই নতুন দুই রাগের সৃষ্টি করলেন বেহালাবাদক ইন্দ্রদীপ ঘোষ

লকডাউনেই নতুন দুই রাগের সৃষ্টি করলেন বেহালাবাদক ইন্দ্রদীপ ঘোষ

এই দুটি নতুন রাগ ইতিমধ্যে বিশ্ব শ্রোতার কাছ থেকে প্রচুর প্রশংসা, জনপ্রিয়তা এবং ইতিবাচক প্রতিক্রিয়া অর্জন করেছে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবের মতো সামাজিক মিডিয়ায়।

  • Share this:

#কলকাতা: কলকাতার সঙ্গীত প্রেমীদের জন্য এটি এক গর্বের মুহূর্ত যে যন্ত্রসংগীত শিল্পী ইন্দ্রদীপ ঘোষ, যিনি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ধ্রুপদী  বেহালাবাদক, "গণপতি" এবং "ইন্দ্রধনুশ" নামে দুটি নতুন রাগ তৈরি করে লকডাউনকে কাজে লাগিয়েছেন। এই দুটি নতুন রাগ ইতিমধ্যে বিশ্ব শ্রোতার কাছ থেকে প্রচুর প্রশংসা, জনপ্রিয়তা এবং ইতিবাচক প্রতিক্রিয়া অর্জন করেছে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবের মতো সামাজিক মিডিয়ায়।

২০১৮ সালে অ্যাসোসিয়েশন অফ অ্যালায়েন্স ক্লাব ইন্টারন্যাশনাল কর্তৃক প্রখ্যাত সংগীতশিল্পীকে " প্রিন্স অব ভায়েলিন" উপাধি দেওয়া হয়েছিল। তিনি এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে ইউরোপের  লেবরিন্থ-এ কাতালুনিয়া নামক একটি জনপ্রিয় সঙ্গীত কর্মশালা সফলভাবে পরিচালনা করেছেন। দুর্দান্ত সাফল্য এবং জনপ্রিয়তার কারণে লেবরিন্থ- এ জুলাই-আগস্টে অনলাইনের মাধ্যমে ৩০ ঘন্টা গ্রীষ্মকালীন সংগীত কর্মশালার জন্য ইন্দ্রদীপ ঘোষকে একই অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানিয়েছে।

তিনি উত্তর ও দক্ষিণ ভারতীয় ধ্রুপদী সঙ্গীতকে একক মঞ্চে আনার এক অন্যতম প্রায়াস নিয়েছেন "তানসেন-তায়াগরাজ সংগীত ও নৃত্য উৎসব" এর মাধ্যমে । এটি মার্কিন যুক্তরাষ্ট্রে শরতে এবং ভারতে শীতের সময় হয়। সম্প্রতি জিসিএএ প্রকাশ করেছে সর্বপ্রথম বাণিজ্যিক ভারতীয় ভিয়োলা সিডি " ট্রিবিউট টু মিয়াঁ তানসেন অন ভিয়োলা",  যা সমস্ত বড় ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে উপলব্ধ । তিনি টেক্সাসের অস্টিন, স্কুল অফ ইন্ডিয়ান পারকশন অ্যান্ড মিউজিকের অনুষদ প্রশিক্ষক হিসাবেও দায়িত্ব পালন করেন।  ইন্দ্রদীপ ঘোষ বলেন, "আমি আমার সংগীতের প্রতি ভালোবাসা থেকে দুটি নতুন রাগ তৈরি করেছি যা আমাকে প্রচুর আনন্দ দিয়েছে।সংগীত নানা প্রকারের অবসাদ নিরাময়ে সাহায্য করে এবং আমি বিশ্বাস করি যে এই অতিমারী থেকে আমাদের জীবনকে সঠিক পথে ফিরিয়ে আনতে সংগীত সহায়ক হবে।"

Published by:Akash Misra
First published:

Tags: Indradeep Ghosh

পরবর্তী খবর