Vanraj Bhatia: প্রয়াত সঙ্গীত পরিচালক বনরাজ ভাটিয়া ! অর্থের অভাবে চিকিৎসা হয়নি তাঁর !

Vanraj Bhatia

ফের শোকের ছায়া বলিউডে। প্রয়াত সঙ্গীত পরিচালক বনরাজ ভাটিয়া। তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।

  • Share this:

    #মুম্বই: ফের শোকের ছায়া বলিউডে। প্রয়াত সঙ্গীত পরিচালক বনরাজ ভাটিয়া (Vanraj Bhatia)  । তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। বেশ কয়েক মাস ধরেই বয়সজনীত কারণে অসুস্থতায় ভুগছিলেন তিনি। শুক্রবার নিজের নাপিন সি রোডের বাড়িতেই প্রয়াত হন তিনি। জীবনের শেষ সময়ে চরম অর্থের অভাবে ভুগছিলেন পরিচালক। এমনকি চিকিৎসা করার মতো টাকাও ছিল না। অর্থের অভাবে হয়নি সঠিক চিকিৎসা। অবশেষে শেষ রক্ষা হল না। তাঁর ঘনিষ্ট মহল থেকে এই খবর জানা গিয়েছে।

    একের পর এক ছবিতে সঙ্গীত পরিচালনা করেছিলেন (Vanraj Bhatia)  বনরাজ । নাসিরুদ্দিন শাহ অভিনীত এক সময়ের জনপ্রিয় ছবি, 'জানে ভি দো ইয়ারো' থেকে শুরু করে শ্যাম বেনেগালের 'অঙ্কুর', অপর্ণা সেনের '৩৬ চৌরঙ্গী লেন'-এর মতো বহু বিখ্যাত ছবিতে সঙ্গীত পরিচালনা করেন তিনি। তুমুল জনপ্রিয় হয়েছিল তাঁর পরিচালনা। তাঁকে পদ্মশ্রী দেওয়া হয় ২০২১ সালে। 'তামস' ছবির জন্য ১৯৮৮-তে জাতীয় পুরস্কার পান তিনি। ১৯৮৯ সালে সঙ্গীত নাটক অ্যাকাডেমি সম্মান পান তিনি। কিন্তু এত কিছু সত্তেও ভয়ানক অর্থাকষ্টে ছিলেন তিনি।

    তিনি একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তাঁর কাছে এক টাকাও নেই। বহুদিন ধরে তিনি অসুস্থ থাকা সত্তেও চিকিৎসা করাতে পারছেন না। সেই সামর্থ নেই তাঁর। এমনকি সংসার চালাতে পুরনো আসবাব ও জিনিস বিক্রি করতে হচ্ছিল তাঁকে। কিন্তু তবুও বলিউড থেকে কোনও সাহায্য পাননি তিনি। কেউই এগিয়ে আসেননি। কিংবদন্তী সঙ্গীত (Vanraj Bhatia)  পরিচালককে বিনা চিকিৎসায় মৃত্যুর পথে হাঁটতে হল। কোভিড কালে এই খবর সত্যিই দুর্ভাগ্যজনক। বনরাজের মৃত্যুর খবর জানতে পেরে বলিউডের বহু মানুষ শোকাহত হয়েছেন। অনেকেই বলেছেন, তিনি যে এতটা আর্থিক অনটনে ছিলেন সে কথা জানা ছিল না বলিউডের বেশির ভাগ মানুষেরই। তাঁর বিনা চিকিৎসায় মারা যাওয়ার ঘটনা মেনে নিতে পারছেন না কেউই।

    বলিউডে একের পর খারাপ খবর এসেই চলেছে। গত বছর ঋষি কাপুর,  ইরফান খান, সুশান্ত সিং রাজপুতের মতো বহু অভিনেতার প্রয়ানে শোক নেমেছিল বলিউডে। এবছরের শুরু থেকেই  করোনা উদ্বেগ বাড়িয়েছে। তার মধ্যে এই খবরে ফের শোকাহত বলিউড।

    Published by:Piya Banerjee
    First published: