বিনোদন

corona virus btn
corona virus btn
Loading

আয়ুব বাচ্চুকে গানে ‘‌ট্রিবিউট’‌, মায়াবী গিটারকে নতুন কথা, সুরে বাঁধলেন দেব, রুদ্রনীল

আয়ুব বাচ্চুকে গানে ‘‌ট্রিবিউট’‌, মায়াবী গিটারকে নতুন কথা, সুরে বাঁধলেন দেব, রুদ্রনীল

বাংলা আধুনিক গানের ইতিহাসে আয়ুব বাচ্চু এক আশ্চর্য নাম। রক সঙ্গীতের বেড়াতে আটকে রেখে তাঁকে শুধু রক স্টার বলা চলে না।

  • Share this:

‌২০১৮ সালে কিংবদন্তী শিল্পী আয়ুব বাচ্চু প্রয়াত হন। সারা পৃথিবীতে বাংলা আধুনিক সঙ্গীতের জগতে তাঁর উপস্থিতি ছিল উজ্জ্বল নক্ষত্রের মতো। মৃত্যুর পরেও তাই আজও প্রতিনিয়ত আধুনিক গান, রক সঙ্গীতে তার উপস্থিতি টের পান সঙ্গীত শিল্পী থেকে শুরু করে শ্রোতারা। সেই কারণেই তিনি না থেকেও ফিরে ফিরে আসনে গানে, কথায়। সেই আয়ুব বাচ্চুকেই সম্মান জানিয়ে একটি গান তৈরি করলেন দেব ও রুদ্রনীল। দেব চৌধুরীর ইউটিউব চ্যানেল থেকে সেটি মুক্তি পেয়েছে সম্প্রতি।

বাংলা আধুনিক গানের ইতিহাসে আয়ুব বাচ্চু এক আশ্চর্য নাম। রক সঙ্গীতের বেড়াতে আটকে রেখে তাঁকে শুধু রক স্টার বলা চলে না। তিনি আধুনিক বাংলা গানের এক দিক উন্মোচনকারী বলা চলে। তাঁর লেখায়, সুরে বারবার উদ্বেলিত হয়েছেন বিশ্ব সঙ্গীতের শ্রোতারা। তাঁর অন্যবদ্য সৃষ্টির তালিকায় রয়েছে একটি বিখ্যাত গান ‘‌রূপোলি গিটার’‌। সেই গানের সূত্র ধরে গানের মাধ্যমেই তাঁকে ‘‌ট্রিবিউট’‌ দিয়েছেন দেব ও রুদ্রনীল। সেখানে এসেছে মায়াবী গিটারের কথা। দীর্ঘদিন ধরে বাংলা সঙ্গীতের সঙ্গে জড়িত রয়েছেন দেব চৌধুরী। কয়েকদিন যাবত দেব ও রুদ্রনীল একসঙ্গে কাজও করছেন। তাঁদের গানে ধরা দিয়েছে বাংলা সঙ্গীতের নানা আঙ্গিক। এবার সেই তালিকায় যুক্ত হলেন আয়ুব বাচ্চু।

বাচ্চু ভাইয়ের চলে যাওয়ার দিন শেষ রাতে দেব তাঁর কৈশোরের রক আইকনকে স্মরণ করে একটা গান লেখেন ও সুর করেন ‌দেব। ঠিক পরের দিনই আকাশ আট চ্যানেলের ‘গুড মর্নিং’‌ আকাশ’ অনুষ্ঠানে বাচ্চু ভাইকে ট্রিবিউট জানিয়ে এই গানটি দেব নিজে লাইভ গেয়েছিলেন। এই বছর বাচ্চু ভাইয়ের চলে যাওয়ার দু’বছরপূর্ণ হচ্ছে। এই গানটির সব ইন্সট্রুমেন্টস - গিটার, বেস গিটার, ড্রামস, কিবোর্ড বাজিয়েছে, ভোকাল হারমনি, মিউজিক ডিজাইনও অ্যারেঞ্জমেন্ট করেছে রুদ্রনীল চৌধুরী। গানটির কথা, সুর, গায়ন - দেব চৌধুরী। মিক্সিং-মাস্টারিং করেছেন কৃষ্ণেন্দু মন্ডল, সিনেমাটোগ্রাফি করেছেন সুমন সরকার, ভিডিও এডিটিং করেছেন অভিষেক প্রধান,সহযোগিতায় ছিলেন সুস্মিতা, সুতনুকা, সুপ্রতীম, অংশুমান এবং নিবেদনে সিনে লাইভ মিডিয়া।

Published by: Uddalak Bhattacharya
First published: October 19, 2020, 6:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर