corona virus btn
corona virus btn
Loading

ঋতুপর্ণা সেনগুপ্তর লকডাউন স্পেশ্যাল রেসিপি !

ঋতুপর্ণা সেনগুপ্তর লকডাউন স্পেশ্যাল রেসিপি !
photo source collected

নিজের হেঁশেলের অন্দরমহল থেকে বাছাই করা দুটি রান্নার প্রণালী নিউজ 18 বাংলার সঙ্গে শেয়ার করলেন নায়িকা।

  • Share this:

#কলকাতা: লকডাউনের সময় সিঙ্গাপুরে জমিয়ে সংসার করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। নিজের লেখা কবিতার মুক্তি। ইউটিউব চ্যানেলের লঞ্চ। বিভিন্ন সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার। এই সব কিছুর সঙ্গে সংসারটাও বেশ ভালোভাবে ব্যালেন্স করছেন সকলের প্রিয় নায়িকা। করোনার জন্য পরিচারিকাদের বাড়িতে এন্ট্রি বন্ধ। নায়িকার কাঁধেই সবকিছুর দায়িত্ব। রোজই কোমর বেঁধে রান্নাঘরে ঢুকতে হচ্ছে ঋতুপর্ণাকে। স্বামী ছেলে-মেয়ের মন পেতে বানাতে হচ্ছে নিত্য নতুন রেসিপি। যতই নামি নায়িকা হোন না কেন, খাবার সুস্বাদু না হলে কারোরই মুখে রোচে না। তাই লাজবাব সব রান্না মাথা থেকে বের করছেন ঋতুপর্ণা। নিজের হেঁশেলের অন্দরমহল থেকে বাছাই করা দুটি রান্নার প্রণালী নিউজ 18 বাংলার সঙ্গে শেয়ার করলেন নায়িকা।

আজকালকার বাঙালি বাচ্চারা কব্জি ডুবিয়ে মাছ ভাত কিংবা মাংস ভাত খুব একটা পছন্দ করেন না। কন্টিনেন্টাল খানাই মনে ধরে তাদের। রিশোনা ও অঙ্কনের জন্য এরকমই একটা কন্টিনেন্টাল স্যালাড বানিয়ে থাকেন ঋতুপর্ণা। এই রেসিপিটা সম্পূর্ণ তাঁর নিজের। নিজেই মাথা খাটিয়ে একটা সঙ্গে একটা জিনিস যোগ বিয়োগ করে এই স্যালাডটা বানিয়েছেন তিনি। এই রান্নায় ব্যবহার করা সমস্ত জিনিস সিঙ্গাপুরে সহজেই পাওয়া যায়। বাঙালি বাড়িতে এই মুহূর্তে এই জিনিসগুলো নাও মজুদ থাকতে পারে। নিজের মাথা খাটিয়ে জিনিসগুলো স্বাদ অনুযায়ী রিপ্লেস করে দেখতে পারেন। তাতেও স্যালাড মন্দ হবে না। জেনে নেওয়া যাক এই স্যালাড বানাতে কী কী লাগছে, এবং কিভাবে তৈরি হবে সুস্বাদু এই স্যালাড।

উপকরণ: লেটুস, টমেটো, লাল সবুজ ক্যাপসিকাম, গাজর,  চেরি টমেটো, চেড্ডার চিজ ,পেঁয়াজ শাখ, লেবু, গার্লিক, সল্ট,অলিভ অয়েল,সেসমি সিডটোব্যাসকো সস, অ্যাভোকারডোপ্যাপরিকা।

প্রণালী: একটি বড় পাত্রে গাজর, চেরি টমেটো, টমেটো, ক্যাপসিকাম, লেটুস, পেঁয়াজ শাখ এক সঙ্গে নিয়ে নিন। তার মধ্যে কয়েক ফোঁটা অলিভ অয়েল দিন। ভাল করে মিক্স করুন। এরপর আধখানা পাতিলেবু চিপে দিয়ে দিন। চেড্ডার চিজ ছড়িয়ে দিন। তারপরে একসঙ্গে সব কিছু ভাল করে মেশান। সবজিগুলোর মধ্যে পরিমাণমতো টোব্যাসকো সস দিন। সেসমি সিড ছড়িয়ে দিন। স্বাদ অনুযায়ী প্যাপরিকা দিন। অ্যাভোকাডোটা অপশনাল দিতেও পারেন নাও দিতে পারেন। সবশেষে গার্লিক সল্ট দিয়ে দিন। আবার সবকিছু ভালো করে মেশান। সবজির সঙ্গে ড্রেসিং টা যেন খুব ভালো করে মেশে সেটা দেখবেন। এই স্যালাডটা বানিয়ে রেখে দেবেন না। বানানোর পর সঙ্গে সঙ্গে খেতে হবে। না হলে খুব একটা ভালো লাগবে না।

প্রথমে কিছুটা স্যালাড খেলেন তারপর চাই মুখরোচক স্টার্টার, সেই কথা মাথায় রেখেই ঋতুপর্ণা জিভে জল আনা ফ্রায়েড ফিশের রেসিপি শেয়ার করলেন। এই রেসিপিটা তাঁর এক বন্ধুর কাছ থেকে শিখেছেন নায়িকা। তারপর খানিকটা নিজের মত পাল্টেছেন। জেনে নেওয়া যাক ফ্রায়েড ফিশ বানানোর উপকরণ ও তার প্রণালী।

 উপকরণ : মাছের ফিলেট, ভেটকি হলে ভালো, অন্য মাছ দিয়েও করতে পারেনকর্নফ্লাওয়ার ময়দা বেসন স্বাদমতো নুন জোয়ানডিম  লেবুর রস লাল লঙ্কার গুঁড়ো আদা-রসুন বাটা চাট মশলাভাজার জন্য তেল।

প্রণালী: মাছগুলো ১ ইঞ্চি থিকনেস বাজায় রেখে কাটতে হবে। মাছের টুকরো গুলো ভালো করে ধুয়ে একটা পাত্রে নিন। সেই পাত্রেই ৩ থেকে ৪ টেবিল চামচ মতো কনফ্লাওয়ার, বেসন, ময়দা ২ থেকে ৩ টে ডিম, আদা-রসুনবাটা, লাল লঙ্কা গুঁড়ো, জোয়ান, স্বাদমতো নুন, এই সমস্ত কিছু সঙ্গে মাছটাকে ভালো করে মাখুন। প্রয়োজনে সামান্য জল দিন। কমপক্ষে এক ঘণ্টা ম্যারিনেট করুন। গরম তেলে, ভালো করে দু পিঠ ভেজে নিন। পরিবেশন করার সময় একটু চাট মশলা ছড়িয়ে দিন।

ARUNIMA DEY

Published by: Piya Banerjee
First published: April 16, 2020, 11:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर