corona virus btn
corona virus btn
Loading

প্রসেনজিৎ থেকে অনির্বাণ... সৃজিতের 'গুমনামি'-তে কী কী চমক নিয়ে হাজির তারকারা ?

প্রসেনজিৎ থেকে অনির্বাণ... সৃজিতের 'গুমনামি'-তে কী কী চমক নিয়ে হাজির তারকারা ?

গাজিয়াবাদের রসহ্যময় সাধু গুমনামি বাবা আসলে নেতাজি সুভাষচন্দ্র বসু...এই ‘গুজব’-এ একসময় তোলপাড় হয়েছিল আসমুদ্র হীমাচল। সৃজিতের আগামী ছবি ' গুমনামি- দ্য গ্রেটেস্ট স্টোরি নেভার টোল্ড'- এর কেন্দ্রবিন্দুও সেই রহস্যময় গুমনামি বাবা

  • Share this:

#কলকাতা: গাজিয়াবাদের রসহ্যময় সাধু গুমনামি বাবা আসলে নেতাজি সুভাষচন্দ্র বসু...এই ‘গুজব’-এ একসময় তোলপাড় হয়েছিল আসমুদ্র হীমাচল। SVF প্রযোজিত সৃজিতের আগামী ছবি  ' গুমনামি- দ্য গ্রেটেস্ট স্টোরি নেভার টোল্ড'- এর কেন্দ্রবিন্দুও সেই রহস্যময় গুমনামি বাবা। তাইহোকু প্লেন ক্র্যাশে নেতাজিত মৃত্যু হয়েছে...এমন তথ্যই মেলে সরকারি নথিতে। কিন্তু নেতাজির মৃত্যু ঘিরে রয়েছে নানা রহস্য, জল্পনা, কল্পনা! নেতাজি কি বেঁচে আছেন ? বিমান দুর্ঘটনার পরে কী হয়েছিল? গুমনামি বাবা বা ভগবানজি আসলে কে? এই রকম নানা প্রশ্নই উঠে এসেছে ছবির পরতে পরতে।

'অটোগ্রাফ', 'বাইশে শ্রাবণ', 'জাতিস্বর', 'কাকাবাবু' সিরিজের পর ফের একসঙ্গে সৃজিত প্রসেনজিৎ জুটি! ছবিতে গুমনামি বাবার চরিত্রে দেখা মিলবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের। নেতাজি না কি গুমনামী বাবা, আসল চ্যালেঞ্জ কোনটা ছিল? প্রসেনজিত জানান, আসল চ্যালেঞ্জ নেতাজির চরিত্রটিই।

গুমনামি বাবার চরিত্রে  প্রসেনজিৎ চট্টোপাধ্যায় গুমনামি বাবার চরিত্রে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

নেতাজিকে নিয়ে বাংলা, হিন্দিতে বেশ কিছু ছবি ও ডকুমেন্টারি তৈরি হয়েছে। সেই সমস্ত থেকে আলাদা, সম্পূর্ণ স্বতন্ত্র একটা প্রচেষ্টা করতে চেয়েছেন সৃজিত। তাঁর ভাষায়, ''নেতাজিকে নিয়ে মানুষের মনে অদম্য আগ্রহ। ছোটবেলা থেকে একটা কথা শুনে বড় হয়েছI... নেতাজি প্লেন ক্র্যাশে মারা যাননি, বেঁচে আছেন। আজও নেতাজির মৃত্যু একটা রহস্য! এই চিত্রনাট্যটা লেখার সময় আমি যে উত্তেজনা অনুভব করেছি, এর আগে কখনও তেমনটা করিনি।''

ছবিতে গান্ধিজির চরিত্রে দেখা মিলবে সুরেন্দ্র রাজনের

গান্ধিজির চরিত্রে সুরেন্দ্র রাজন গান্ধিজির চরিত্রে সুরেন্দ্র রাজন জওহরলাল নেহরুর চরিত্রে সঞ্জয় মতিলাল জওহরলাল নেহরুর চরিত্রে সঞ্জয় মতিলাল

নেতাজির চরিত্রে অভিনয়ের জন্য টানা ৩ মাসের প্রস্তুতি নিতে হয়েছিল প্রসেনজিতকে। ওজন বাড়িয়েছেন, নেতাজির ভিডিও ফুটেজ দেখে তাঁর হাঁটাচলা, কথা বলার ভঙ্গি রপ্ত করতে হয়েছে। অর্থোডেনটিস্ট ও প্রস্থেটিকের সাহায্যে তৈরি হয়েছে নেতাজির লুক। লুক তৈরিতে সাহায্য করেছেন মেকআপ আর্টিস্ট সোমনাথ কুণ্ডু। শ্যুটিং চলাকালীন প্রতিদিন ৩ ঘণ্টা লাগত মেক আপ করতে আর শ্যুটিং শেষে ২ ঘণ্টা লাগত তুলতে।

লুক নিয়ে যতটা রিসার্চ করেছেন, ছবির কাহিনি নিয়েও ততটাই গবেষণা করেছেন পরিচালক। সৃজিত জানান, মুখার্জি কমিশনের রিপোর্টের ভিত্তিতেই কাহিনির অনেকটা অংশ তৈরি। রিপোর্টগুলি পেশ করেন চন্দচূর ধর। ছবিতে এই চরিত্রে দেখা মিলবে অনির্বাণ ভট্টাচার্যের। প্রথম রিপোর্ট অনুযায়ী ১৯৪৫ সালের ১৮ অগাস্ট তাইওয়ানে প্লেন ক্র্যাশে মৃত্যু হয় নেতাজির। দ্বিতীয় থিওরি অনুযায়ী তিনি রাশিয়ায় পালিয়ে যান এবং সেখানে জেলে বন্দি অবস্থায় তাঁকে খুন করা হয়। তৃতীয় থিওরি অনুযায়ী ,প্লেন ক্র্যাশে তিনি বেঁচে যান, পালিয়ে ভারতে চলে আসেন এবং ছদ্মবেশ ধারণ করে থাকতে শুরু করেন।

চন্দচূর ধরের চরিত্রে অনির্বাণ চট্টাচার্য চন্দচূর ধরের চরিত্রে অনির্বাণ চট্টাচার্য

ছবিতে চন্দ্রচূড় ধর ওরফে অনির্বাণের স্ত্রীর চরিত্রে দেখা মিলবে তনুশ্রী চক্রবর্তীর।

রণিতার চরিত্রে তনুশ্রী চক্রবর্তী রণিতার চরিত্রে তনুশ্রী চক্রবর্তী

ছবির সঙ্গীত পরিচালনা করেছেন ইন্দ্রদীপ দাসগুপ্ত। পুজোতে সৃজিতের ছবি এখন প্রায় ট্র্যাডিশন হয়ে দাঁড়িয়েছে! এবারও বিকল্প হছ্ছে না! ২ অক্টোবর মুক্তি পাচ্ছে গুমনামি বাবা।

First published: August 17, 2019, 3:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर