• Home
  • »
  • News
  • »
  • entertainment
  • »
  • ফের বাংলায় নক্ষত্র পতন, প্রয়াত জাতীয় পুরস্কার জয়ী পরিচালক, অভিনেতা জগন্নাথ গুহ

ফের বাংলায় নক্ষত্র পতন, প্রয়াত জাতীয় পুরস্কার জয়ী পরিচালক, অভিনেতা জগন্নাথ গুহ

ফের বাংলায় নক্ষত্র পতন, প্রয়াত জাতীয় পুরস্কার জয়ী পরিচালক, অভিনেতা তথা বাচিক শিল্পী জগন্নাথ গুহ

ফের বাংলায় নক্ষত্র পতন, প্রয়াত জাতীয় পুরস্কার জয়ী পরিচালক, অভিনেতা তথা বাচিক শিল্পী জগন্নাথ গুহ

ফের বাংলায় নক্ষত্র পতন, প্রয়াত জাতীয় পুরস্কার জয়ী পরিচালক, অভিনেতা তথা বাচিক শিল্পী জগন্নাথ গুহ

  • Share this:

    #কলকাতা: ফের বাংলায় নক্ষত্র পতন, প্রয়াত জাতীয় পুরস্কার জয়ী পরিচালক, অভিনেতা তথা বাচিক শিল্পী জগন্নাথ গুহ। মঙ্গলবার আর্টিস্ট ফোরামের তরফে ফেসবুকে এই খবর জানানো হয়। জানা গিয়েছে, এদিন ভোর চারটে নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন জগন্নাথ গুহ। মৃত্যুকালে বয়স ৭০ পেরিয়েছিল। বেশ কিছুদিন ধরেই অসুস্থ  ছিলেন কিডনির সমস্যায়, তার মধ্যেই আক্রান্ত হন করোনায়। কোভিড রিপোর্ট নেগেটিভ এলেও করোনা পরবর্তী সমস্যার জন্য দক্ষিণ কলকাতার বেসরকারি নার্সিংহোমে ভর্তি ছিলেন। সেখানেই মঙ্গলবার ভোররাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

    সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের (SRFTI)-এর প্রাক্তন ডিন এবং শর্ট ফিল্ম অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন জগন্নাথ গুহ। থিয়েটারের মঞ্চ, ছোটপর্দা থেকে বড়পর্দা... সর্বত্রই ছিল তাঁর সাবলীল বিচরণ। তাঁর অন্যতম স্মরনীয় কাজের মধ্যে রয়েছে ‘সলিউশন এক্স’, ‘আবার যখের ধন’, ‘মনোরমা কেবিন’, ‘ওগো প্রিয়তমা’, ‘বর বউ খেলা’। অভিনয় করেছিলেন ‘নেমসেক’, ‘সিটি অব জয়’, ‘পুরুষোত্তম’, ‘ঘরে বাইরে আজ’-এর মতো একাধিক সিনেমায়। দীর্ঘদিন গৌতম ঘোষ, বুদ্ধদেব দাশগুপ্তর সহকারী হিসেবে কাজ করেছিলেন। ১৯৮৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসরে জগন্নাথ গুহ পরিচালিত ছবি ‘মিত্রানিকেতন ভেলানাদ’ (Mitraniketan Vellanad)-সেরা শিক্ষামূলক ছবির পুরস্কার জিতে নিয়েছিল।

    সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে আরোহন নাটকে অভিনয় করেছেন জগন্নাথ গুহ। নাট্যদল ‘জিগির’এর উপদেষ্টা হিসাবে কাজ করেছেন। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ শিল্পীমহল। শোকবার্তা জারি করা হয়েছে আর্টিস্ট ফোরামের তরফে। শিল্পীর প্রয়াণে শোক প্রকাশ করে ফোরামের কার্যনিবার্হী সভাপতি তথা অভিনেতা শঙ্কর চক্রবর্তী সোশ্যাল মিডিয়ায় লেখেন, ' চলে গেলেন সিরিয়ালে আমার প্রথম ডিরেক্টর জগন্নাথ গুহ। শান্তিতে থেকো জগাদা।''

    Published by:Rukmini Mazumder
    First published: