প্রতীক্ষা, জনক, জলসা, বৎস- অমিতাভ বচ্চনের এই বাংলোগুলোর নামকরণের রহস্যটা কী?

বলিউডের সুপারস্টার অমিতাভ বচ্চনের বাড়িগুলোও এই নিয়মের ব্যতিক্রম তো নয়ই, বরং এগুলোর নাম যেন খুব বেশি করে সমর্থন করে প্রচলিত নিয়মকেই!

বলিউডের সুপারস্টার অমিতাভ বচ্চনের বাড়িগুলোও এই নিয়মের ব্যতিক্রম তো নয়ই, বরং এগুলোর নাম যেন খুব বেশি করে সমর্থন করে প্রচলিত নিয়মকেই!

  • Share this:

#মুম্বই: যে কোনও নামকরণের নেপথ্যেই একটা গল্প থাকে। তা সে সন্তানের নামকরণই হোক বা বাড়ির! অনেক কিছু চিন্তাভাবনা করে, একটা দার্শনিক দিক থেকে সেই নাম বেছে নেওয়া হয়। বলিউডের সুপারস্টার অমিতাভ বচ্চনের বাড়িগুলোও এই নিয়মের ব্যতিক্রম তো নয়ই, বরং এগুলোর নাম যেন খুব বেশি করে সমর্থন করে প্রচলিত নিয়মকেই!

কোন বাড়ির নাম কেন রাখা হয়েছে, সে কথায় আসার আগে একটা বিষয় উল্লেখ না করলেই নয়। যতই শো-ইন্ডাস্ট্র্রির সঙ্গে যুক্ত হন না কেন, যতই তিনি হন না কেন গ্লোবাল আইকন, অমিতাভ বচ্চন কিন্তু মনে-প্রাণে খাঁটি ভারতীয়। ভারতীয় মূল্যবোধ তাঁর জীবনযাত্রার প্রতিটি দিক ঘিরে রেখেছে। তাই বাড়িগুলোর নামেও ধরা দিয়েছে সেই মানসিকতা। সঙ্গে রয়েছে কাব্যিক ছোঁওয়া, যা তিনি বাবা হরিবংশ রাই বচ্চনের কাছ থেকে পেয়েছেন উত্তরাধিকার সূত্রে।

এ বার দেখে নেওয়া যাক, বিগ বি-র কোন বাড়ি কোন নাম কেন পেল!

১. প্রতীক্ষা

অমিতাভ বচ্চনের স্থাবর সম্পত্তির মধ্যে এটিই প্রথম। মুম্বইয়ের এই বাড়িতেই তিনি থাকতেন বাবা হরিবংশ রাই বচ্চন আর মা তেজি বচ্চনের সঙ্গে। এই বাড়ির নাম রেখেছিলেন কবি হরিবংশ নিজে। যে গৃহ অপেক্ষা করে তার অধিবাসীর জন্য- এই কাব্যিক দিক থেকে বাড়ি নাম পায় প্রতীক্ষা। এখনও নিয়মিত এই বাড়িতে দিনে একবার করে ঘুরে আসেন বিগ বি। পুজো দেন বাবার নিজে হাতে তৈরি বাড়ির মন্দিরে, ঘুরে দেখেন মা-বাবার ঘরে সব কিছু তাঁদের স্মৃতি ধরে রেখেছে কি না! ঐশ্বর্য রাই বচ্চনের সঙ্গে অভিষেক বচ্চনের বিয়েও হয়েছিল এই বাড়িতেই!

২. জনক

জলসা বাংলোর নিকটবর্তী এই বাড়িটিকে এখন অমিতাভ বচ্চন পরিণত করেছেন কাজের জায়গায়। সেখানে জিম আছে, রয়েছে অফিসও। জনক অর্থে পিতা। এই বাংলো যেন সব দিক থেকে পিতার মতোই আগলে রেখেছে তাঁর শ্রীবৃদ্ধির উৎস।

৩. জলসা

অমিতাভ বচ্চনের বাংলো বললে সবার আগে এই বাড়ির নামটাই মনে পড়ে। ১৯৮২ সালে রমেশ সিপ্পি এই বাংলো অমিতাভ বচ্চনকে উপহার দিয়েছিলেন সত্তে পে সত্তা ছবির সাফল্যের সূত্রে। সেই ঘটনার উদযাপনের দিক থেকেই বাড়ির এই নামকরণ।

৪. বৎস

বৎস অর্থে সন্তান এবং ক্ষুদ্রতম সদস্য দুই বোঝায়। জুহুর এই বাড়িটি আয়তনে ছোট, তা দেওয়া হয় ভাড়ার কাজে। সেখান থেকেই এই অভিনব নাম রাখা হয়েছে।

Published by:Siddhartha Sarkar
First published: