corona virus btn
corona virus btn
Loading

মাকে লেখা সুশান্তের চিঠি, চোখে জল আনবে...

মাকে লেখা সুশান্তের চিঠি, চোখে জল আনবে...
কাগজে কলমের আঁচড়ে এই চিঠিটি লিখেছিলেন সুশান্ত।

কাব্যিক উপমা, সেই সঙ্গে হৃদয়ের সমস্ত যন্ত্রণা উপুর করে ঢেলে মায়ের স্মৃতিতে এই চিঠিটি লিখেছিলেন সুশান্ত।

  • Share this:

১৪ জুন চলে গিয়েছেন তিনি। কিন্তু রয়ে গিয়েছে তাঁর দীর্ঘ ছায়া। কখনও তাঁর অনন্য চিন্তাভাবনা, কখনও মায়ের জন্য তাঁর বুকে চাপা কষ্ট, বারবার উঠে আসছে এসবই। মাকে লেখা সুশান্ত সিং রাজপুতের পুরনো একটি চিঠিই চোখে জল আনছে অনুরাগীদের।

কাব্যিক উপমা, সেই সঙ্গে হৃদয়ের সমস্ত যন্ত্রণা উপুর করে ঢেলে মায়ের স্মৃতিতে এই চিঠিটি লিখেছিলেন সুশান্ত। চিঠিটিতে লেখা-

"যতদিন তুমি ছিলে ততদিন আমি ছিলাম। তারপর আমি শুধু বেঁচে থাকি তোমার স্মৃতিতে। একমাত্র এখানেই সময় স্থিতিশীল। ছায়ার মতো যেন। এই স্মৃতিটুকুই সুন্দর এবং চিরকালীন।"

সুশান্ত আরও লেখেন- "তোমার কি মনে পড়ে তুমি আমায় কথা দিয়েছিলে, আমায় ছেড়ে কোথায় যাবে না? আর আমি তোমায় কথা দিয়েছিলাম যাই হোক না কেন আমি হাসব। আমরা দু'জনেই কথা রাখতে পারলাম না।"

মা-ই যে তাঁর জীবনের অনুপ্রেরণা তা সুশান্ত বুঝিয়ে দিয়ে গিয়েছেন সুশান্ত মৃত্যুর আগেও। তাঁর শেষ পোস্টটিও ছিল মাকে নিয়ে। ৩ জুন সুশান্ত মায়ের সঙ্গে নিজের ছবি শেয়ার করে লিখেছিলেন, "ধূসর অতীত আমার চোখের জন শুকিয়ে দিয়েছে। একদিকে অপূর্ণ স্বপ্ন আর অন্য দিকে মুখের কোণে লেগে থাকা একটু হাসি, এই দুইয়ের মধ্যে বোঝাপড়াতেই কেটে যাচ্ছে ক্ষণস্থায়ী জীবন।"

Published by: Arka Deb
First published: June 18, 2020, 9:53 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर