ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে বড় আইনি জটে মিরজাপুর! সুপ্রিম কোর্টের নোটিশ জারি

ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে বড় আইনি জটে মিরজাপুর! সুপ্রিম কোর্টের নোটিশ জারি
এই ওয়েবসিরিজের বিরুদ্ধে থানায় এফআইআর দায়ের করেছিলেন। সেই জনস্বার্থ মামলার ভিত্তিতেই এবার ওয়েবসিরিজের নির্মাতাদের জন্য বিজ্ঞপ্তি জারি করল সুপ্রিম কোর্ট।

এই ওয়েবসিরিজের বিরুদ্ধে থানায় এফআইআর দায়ের করেছিলেন। সেই জনস্বার্থ মামলার ভিত্তিতেই এবার ওয়েবসিরিজের নির্মাতাদের জন্য বিজ্ঞপ্তি জারি করল সুপ্রিম কোর্ট।

  • Share this:

    #মুম্বই: আমাজন প্রাইমের একের পর এক ওয়েবসিরিজ জড়াচ্ছে আইনি গেরোয়। তাণ্ডবের পরে এবার বিপাকে অন্যতম জনপ্রিয় ওয়েবসিরিজ মিরজাপুর। কিছুদিন আগেই উত্তরপ্রদেশের মিরজাপুরের এক বাসিন্দা এই ওয়েবসিরিজের বিরুদ্ধে থানায় এফআইআর দায়ের করেছিলেন। সেই জনস্বার্থ মামলার ভিত্তিতেই এবার ওয়েবসিরিজের নির্মাতাদের জন্য বিজ্ঞপ্তি জারি করল সুপ্রিম কোর্ট।

    এছা়ড়াও যেসমস্ত ওয়েবসিরিজ বা ছবি আগামী দিনে বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মে আসছে সেগুলির বিষয়বস্তু, কনটেন্ট যাতে নিয়ন্ত্রণ করা যায় সেই দাবিও উঠেছে বিভিন্ন মহল থেকে। মিরজাপুরের ওই সাংবাদিকের দাবি ছিল, আমাজন প্রাইমের ওয়েবসিরিজ মিরজাপুর উত্তরপ্রদেশের ভাবমূর্তি নষ্ট করছে এবং বিশেষ এক গোষ্ঠীর ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে।

    লখনউতে হওয়া এই অভিযোগের ভিত্তিতেই উত্তরপ্রদেশ পুলিশের একটি দল মুম্বইতে এসেছে। এই ওয়েবসিরিজের বিরুদ্ধে যে অভিযোগ রয়েছে তা মুম্বই এসে খতিয়ে দেখা শুরু করেছে উত্তরপ্রদেশের পুলিশ। জানা যাচ্ছে মুম্বইয়ের ডিসিপি ক্রাইম ব্রাঞ্চ অফিসে এসে উপস্থিত হয়েছেন তিন পুলিশ আধিকারিক। এখান থেকে অনুমোদন পেলেই এফআইআর-এ উল্লিখিত ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ শুরু করবে পুলিশ।


    এক পুলিশ আধিকারিকের কথায়, ওয়েবসিরিজ মিরজাপুর এবং তার নির্মাতা রীতেশ সিধওয়ানি, ফারহান আখতার এবং আমাজন প্রাইমের বিরুদ্ধে আমরা এফআইআর দায়ের করেছি। মুম্বইয়ের ক্রাইম ব্রাঞ্চে আমরা কিছু সংশ্লিষ্ট বিষয়ের অনুমতি নিতে এসেছি।

    উত্তরপ্রদেশের মিরজাপুরের কোতওয়ালি দেহাত থানায় অরবিন্দ চতুর্বেদী নামে এক ব্যক্তি মিরজাপুর ওয়েবসিরিজের বিরুদ্ধে প্রথম অভিযোগ দায়ের করেছেন। এই ব্যক্তি পেশায় স্থানীয় সাংবাদিক। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জীবনের উপরে কেন্দ্র করে একটি বইও লিখেছেন।

    এফআইআর-এ অরবিন্দ চতুর্বেদীর অভিযোগ, মিরজাপুরের বিষয় এবং সংলাপ তাঁর ধর্মীয়, সামাজিক এবং আঞ্চলিক ভাবাবেগে আঘাত করেছে। এবং এই সিরিজ মানুষের কাছে মিরজাপুর শহরের ভুল চিত্র তুলে ধরেছে।

    তিনি মিরজাপুর -এর এক্সিকিউটিভ প্রোডিউসার, রিতেশ সিধওয়ানি, ফারহান আখতার ও ভৌমিক গোন্দোয়ালিয়া এবং আমাজন প্রাইম ভিডিও প্ল্যাটফর্মের বিরুদ্ধে এফআইআর দায়েক করেছেন। তাঁর অভিযোগ এক বিশেষ গোষ্ঠীকে অপরাধ, অবৈধ সম্পর্ক, গালিগালাজ, ভেদাভেদের সঙ্গে যুক্ত করা হয়েছে। এছাড়াও বিচারব্যবস্থাকেও কালিমালিপ্ত করেছে বলে এই সিরিজের বিরুদ্ধে অভিযোগ সাংবাদিকের।

    Published by:Swaralipi Dasgupta
    First published: