Home /News /entertainment /
মঞ্জু কিংবা অঞ্জু, চাঁদনি থেকে মালিনী আইয়ার, বলিউডের জমকালো ‘শ্রী’ যুগ

মঞ্জু কিংবা অঞ্জু, চাঁদনি থেকে মালিনী আইয়ার, বলিউডের জমকালো ‘শ্রী’ যুগ

Newtwork18

Newtwork18

কোন নামে তাঁকে ডাকা যায় ৷ বলিউড ডিভা নাকি, বলিউডের শ্রী ! যে বলিউডে সদাই পুরুষতন্ত্র, সেই বলিউডের রানি হয়ে বসে ছিলেন প্রায় কয়েক দশক ৷

  • Share this:

    #মুম্বই: কোন নামে তাঁকে ডাকা যায় ৷ বলিউড ডিভা নাকি, বলিউডের শ্রী ! যে বলিউডে সদাই পুরুষতন্ত্র, সেই বলিউডের রানি হয়ে বসে ছিলেন প্রায় কয়েক দশক ৷ রূপের ছটায় তিনি ‘রূপ কি রানি’, প্রেমিকার সাজে তিনি ‘চাঁদনি’ ৷ বলিউডের প্রেমকথায় তিনি ‘চন্দ্রমুখী’ বা ‘চাঁদ কা টুকরা’ ৷ অভিনয়ে চালবাজ, সদমা ! কিংবা রাজস্থানের মরুভুমিতে মন ভোলানো ‘লমহে’ ! শ্রীদেবী মানেই সিনেপর্দায় নানা ইমেজ ৷ একের পর মুহূর্ত ৷ কখনও লাল, নীল, হলুদ শিফন শাড়িতে বৃষ্টিভেজা, তো কখনও সুইজারল্যান্ডের পাহাড়ি গ্রামে লিপস্টিক মাখা আবেদনময়ী ঠোঁটে, প্রেম-প্রীতের গান !

    16914226

    শ্রীদেবী মানেই মিস হাওয়া-হাওয়াই, শ্রীদেবী মানেই সেই নাগিনার ইচ্ছেধারী নাগিন ৷ যার নীল বিষময় চোখে কাবু শুধু অমরিশ পুরি নয়, মাতাল হয়েছিল গোটা দুনিয়া ৷ কখনও নাচের ছন্দে, কখনও মিষ্টি হাসিতে, ভারতীয় সিনেমাকে বুঁদ করে রেখেছিলেন শ্রীদেবী ৷ তাই তো রবিবার সকালবেলা তাঁর অকাল প্রয়াণের খবর শুনে থ গোটা বিশ্ব ৷ কেউ মেনেই নিতে পারছেন না আজ ‘শ্রী’ নেই ৷ ট্যুইটারে উপচে পড়েছে আবেগ ৷ গোটা বলিউড শোকাহত ৷

    IMG_6058--621x414

    জন্ম ১৩ অগস্ট ১৯৬৩। প্রায় পাঁচ দশক ধরে ৩০০ টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন শ্রী আম্মা ইয়াঙ্গার আইয়াপান। সিনে জগত যাঁকে শ্রীদেবী নামেই চেনে। ২০১৭-এ মুক্তি পাওয়া ছবি ‘মম’ তাঁর কেরিয়ারের ৩০০ তম ছবি। চার বছর বয়সে ১৯৬৯ সালে প্রথম ক্যামেরার মুখোমুখি হন শ্রীদেবী। তামিল ছবি ‘থুনাইভান’ থেকেই তাঁর সিনে কেরিয়ার শুরু । এর পর তামিল, তেলুগু এবং মালয়ালাম ভাষার অসংখ্য ছবিতে শিশু অভিনেতা হিসেবে কাজ করেছেন তিনি। হিন্দি ছবি জুলিতেও দেখা গিয়েছিল তাঁকে ৷ তবে ১৯৭৬ সালে নায়িকা হয়ে তাঁর প্রথম তামিল ছবি ‘মন্দ্রু মুদিচু’। এ ১৯৭৯ সালে মুক্তি পায় শ্রীদেবীর প্রথম হিন্দি ছবি ‘ষোলওয়া শাওয়ান’।

    Sridevi’s_Role_Sadma_7c76d6343121c04d68281c5b50481f3d

    ১৯৮৩ সালে তামিল ছবির রিমেক ‘সদমা’তে অভিনয় করেন শ্রীদেবী। এই ছবি ছিল তাঁর কেরিয়ারের টার্নিং পয়েন্ট। এর আগে জিতেন্দ্রর সঙ্গে ‘হিম্মতওয়লা’ ছবিতেও অভিনয়-নাচে নজর কেড়েছিলেন নায়িকা। ১৯৮৬ সালে ‘নাগিনা’ ছিল শ্রীদেবীর আরেকটি সুপারহিট ছবি। আজও শ্রীদেবীর নাগিনা-ডান্স সমান জনপ্রিয়। এই সময়ই বলিউডের শীর্ষস্থানীয় অভিনেত্রী হিসেবে নিজের জায়গা তৈরি করে ফেলেন শ্রী। এর পর তাঁর কেরিয়ারে এসেছে ‘মিস্টার ইন্ডিয়া’, ‘খুদা গাওয়া’, ‘রূপ কি রানি চোরও কা রাজা’, ‘জুদাই’-এর মতো ছবি। ১৯৯৭ সালে অনিল কপূরের সঙ্গে ‘জুদাই’-এ অভিনয়ের পরই অভিনয় জীবন থেকে ব্রেক নেন তিনি। সেই সময় তাঁর প্রথম সন্তান জাহ্নবীর জন্ম হয়।

    maxresdefault

    ২০০৪-এ টেলিভিশনে ‘মালিনি আইয়ার’ ধারাবাহিকে কিছুদিন কাজ করেছিলেন তিনি। তবে বলিউডে ফেরেননি। ‘জুদাই’-এর প্রায় ১৫ বছর পর ২০১২-এ ‘ইংলিশ ভিংলিশ’ ছবিতে কামব্যাক করেন শ্রীদেবী।

    First published:

    Tags: Bollywood, Sridevi

    পরবর্তী খবর