corona virus btn
corona virus btn
Loading

লকডাউন মানে শুধুই টিভি দেখা নয়, সময় দিন পরিবারকে

লকডাউন মানে শুধুই টিভি দেখা নয়, সময় দিন পরিবারকে

দেখতে দেখতে একুশ দিনের লকডাউনের ৭দিন কাটিয়ে ফেললাম আমরা।সারা বিশ্বে যেভাবে এই মহামারী ছড়িয়েছে সেই খবর শুনলে বা ছবি দেখলে যে কেউই শিউরে উঠবেন।

  • Share this:

#কলকাতা: দেখতে দেখতে একুশ দিনের লকডাউনের ৭দিন কাটিয়ে ফেললাম আমরা।সারা বিশ্বে যেভাবে এই মহামারী ছড়িয়েছে সেই খবর শুনলে বা ছবি দেখলে যে কেউই শিউরে উঠবেন। সেইখানে দাঁড়িয়েই যাতে এই ভাইরাস আমাদের পুরোপুরি গ্রাস না করতে পারে তার জন্য দেশ ব্যাপী এই লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই কদিন আমাদের ছোখ সাড়াক্ষনই নয় মোবাইল স্ক্রিনে নাহলে টিভি স্ক্রিনে। শুধু যেন খারাপ খবর দেখার একটা প্রবণতা তৈরি হয়ে গেছে আমাদের মধ্যে।আবার কী কেউ মারা গেলেন? আবার কী কারুর পসিটিভ রেজাল্ট বেরোল। এই স্যংখাগুলোই যেন সারাদিন হাতড়ে বেড়াচ্ছি আমরা। না।এটা করবেন না। এটা খুব যে আপনাকে সাহায্য করবে বিষয়টা একেবারেই তা নয়।

বরং এটা আপনার মনকে আরো দুর্বল এবং অস্থির করে তুলবে।একেই এই চার দেওয়ালের মধ্যে আমরা সবাই আটকে পরে রয়েছি তার মধ্যে যদি আপনি সারাদিন এই বিষয়গুলো নিয়েই ভাবনা চিন্তা করতে থাকেন তাহলে মানসিক ভাবে আপনি অসুস্থ হয়ে পড়বেন ধীরে ধীরে। দিনের দুটো বা তিনটে সময় ঠিক করে রাখুন যে সময়টা আপনি খবরের আপডেট নেবেন। সকালে একবার দুপুরে একবার সন্ধ্যে বা রাতে আরেকবার। এর থেকে বেশিক্ষন নিজেকে টিভি স্ক্রিনের সামনে আটকে রাখার কোনো প্রয়োজন নেই।বারে বারে একই খবর দেখে আপনার কোনও ইনফরমেশন বাড়বেনা বরং বিষয়েগুলো আরো বেশি করে মনে মধ্যে গেঁথে যাবে। সেটা হতে দেবেন না। এই সময়টা আপনি যে পেয়েছেন সেটাকে নিজে অন্য ভাবে ইউটিলাইজ করুন।যেমন বাংলা সাহিত্যের সব গল্প নিশ্চই আপনার পড়া নেই।বাড়িতে না পড়া বইগুলো পরে শেষ করুন।ভালো গান শুনুন।শাস্ত্রীয় সংগীতের অনেক ঘরানা আছে সেই গুলো এক্সপ্লোর করুন।দেখবেন হয়তো কোনও না কোনও গান আপনার ভালো লেগে যেতেই পারে।মেডিটেশনের অভ্যেস করুন।আপনাকে অনেকটা ভাল থাকতে সাহায্য করবে এটা। যে সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে সেগুলো অবশই মেনে চলুন।

First published: April 1, 2020, 9:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर