এবার ক্যালেন্ডারে সৌমিত্র চট্টোপাধ্যায়

এবার ক্যালেন্ডারে সৌমিত্র চট্টোপাধ্যায়
গত নভেম্বর মাসে সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়ানের পরে তাঁর স্মরণে বহু অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

গত নভেম্বর মাসে সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়ানের পরে তাঁর স্মরণে বহু অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

  • Share this:

#কলকাতা: গত নভেম্বর মাসে সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়ানের পরে তাঁর স্মরণে বহু অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। তাঁকে নিয়েও লেখা হয়ে বেশ কিছু বই। এবারের ফিল্ম ফেস্টিভালেও তিনি জুড়ে রয়েছেন অনেকখানি। সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রতি শ্রদ্ধা  জানাতে এবার শহরেরই এক অলংকার সংস্থার অভিনব ক্যালেন্ডার আস্তে চলেছে শহরবাসীর জন্য।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের সারা জীবনের সেরা কিছু চরিত্র এবং ছবির পোস্টার এবার উঠে আসতে চলেছে এই ক্যালেন্ডারে। আবৃত্তিকার থেকে ছবি আঁকিয়ে, অভিনেতা থেকে পত্রিকা সম্পাদক নানা ভূমিকায় সৌমিত্র চট্টোপাধ্যায় এবার ক্যালেন্ডারে। সুরজিৎ কালা,রূপক সাহা,সুদীপ্ত চন্দ এর যৌথ উদ্যোগে,দেবাশিস মুখোপাধ্যায় এর বিশেয সহযোগিতায় এই অভিনব ক্যালেন্ডার প্রকাশিত হতে চলেছে।

অপু,ফেলু মিত্তির,উদয়ন পন্ডিত,ময়ূরবাহন, দেবদাস সবাই এবার এক সঙ্গে।এই চরিত্র গুলোর রূপায়ণে ছিলেন একজনই, সৌমিত্র চট্টোপাধ্যায়।জীবন জুড়ে নানা রকমের কাজ করে গেছেন অভিনেতা। চলচ্চিত্রে রূপদান থেকে ছবি আঁকা,পত্রিকা সম্পাদনা করা,গল্প-কবিতা লেখা,কবিতা আবৃত্তি করা সব মিলিয়ে সৌমিত্র মানেই ছিল চমক,একরাশ মুগ্ধতা।যে কাজই করে থাকুন দক্ষতার সাথে করেছেন।তাঁর স্মরণে "অপুর পাঁচালী" শীর্ষক একটি দেওয়াল ক্যালেন্ডার প্রকাশিত হতে চলেছে আগামী ১৩ই জানুয়ারি।


সৌমিত্র চট্টোপাধ্যায়ের নানা কাজের অলিগলি ঘুরে এই ক্যালেন্ডার এক কলেক্টেবল হয়ে উঠবে তাঁর গুণমুগ্ধদের কাছে তা বলাই যায়। সত্যজিৎ এর সৌমিত্র থেকে মৃণাল সেন,তপন সিংহ,অজয় কর,অসিত সেন দের হাত ধরে পরবর্তী প্রজন্মের সন্দীপ রায়, অতনু ঘোষ,অনীক দত্ত, শিবপ্রসাদ-নন্দিতা জুটির কাজ, আর সব কাজেই নতুন ভাবে মুগ্ধ করেছেন সৌমিত্র।ক্যালেন্ডার এ রয়েছে সিনেমার পোস্টার,বুকলেট এর ছবি।রবীন্দ্র কবিতার আবৃত্তি থেকে ছবির গানের রেকর্ডের কভার,কবিতার বই লেখা থেকে পত্রিকা সম্পাদনা করা থাকছে তার নমুনাও।

খুব ভালো ছবি আঁকতেন সৌমিত্র।ক্যালেন্ডারের একটা পাতা জুড়ে থাকছে তাঁর আঁকা আত্মপ্রতিকৃতি থেকে শুরু নানা রকমের ছবি।সব মিলিয়ে এ ক্যালেন্ডার নানা ধারায় সৌমিত্রকে তুলে ধরেছে।তাই সংগ্রহে রাখার মতোই এই ক্যালেন্ডার।

খুব ভালো ছবি আঁকতেন সৌমিত্র। ক্যালেন্ডারের একটা পাতা জুড়ে থাকছে তাঁর আঁকা আত্মপ্রতিকৃতি থেকে শুরু নানা রকমের ছবি।সব মিলিয়ে এ ক্যালেন্ডার নানা ধারায় সৌমিত্রকে তুলে ধরেছে।তাই সংগ্রহে রাখার মতোই এই ক্যালেন্ডার।

Published by:Akash Misra
First published: