corona virus btn
corona virus btn
Loading

গরুর গাড়িতে চেপে এসেছিলেন অপু, সৌমিত্র ছিলেন সৌমিত্র কাকা, নস্ট্যালজিয়ায় সৌমিত্র-অর্পণা

গরুর গাড়িতে চেপে এসেছিলেন অপু, সৌমিত্র ছিলেন সৌমিত্র কাকা, নস্ট্যালজিয়ায় সৌমিত্র-অর্পণা

সমাপ্তি মুক্তির ৫৮ বছর পরেও ‘বহমান’ তাদের জুটি।

  • Share this:

Debapriya Dutta Majumder

#কলকাতা: সদ্য মুক্তি পেয়েছে অপুর সংসার। তার বন্ধু সহপাঠীদের মতো রিনাও অপুর প্রেমে হাবুডুবু খাচ্ছেন। নিমতার বাড়িতে অপু আসবেন শুনে অপেক্ষারত তিনি। বারান্দা থেকে হঠাৎই দেখতে পেলেন গরুর গাড়িতে করে অপু আসছে । অপুর সঙ্গে চোখাচোখি হতেই লজ্জা পেয়ে লুকিয়ে পড়লেন রিনা। এই ছিল সৌমিত্র অপর্ণার প্রথম দেখা।

সেখানেই কাকা ডাকতে হয়েছিল সৌমিত্রকে। খাবার খেতে বাকিদের কাকা বলে ডাকতেই সৌমিত্র বলে ওঠেন বংশী কাকা, শৈলেন কাকা, সৌমিত্র কাকা সবাই যাবে খেতে। ঘটনা মনে পরতেই হেসে উঠলেন দুজনেই।

সমাপ্তিতে মৃন্ময়ীর একটা দৃশ্যে তিনটে ক্লোজ আপ এর শট বিশ্ব সিনেমার ইতিহাসে অন্যতম বেস্ট মন্তাজ বলে দাবি সৌমিত্রর। সেখানেই আবার একটা দৃশ্য দরজা খুলতে গিয়ে অপর্ণাকে ধাক্কা দিয়ে ফেলেছিলেন তিনি। তাই শট থামিয়ে ক্ষমা চাওয়ায় শট নষ্ট নিয়ে আক্ষেপ করেছিলেন সত্যজিৎ রায়। জানালেন অপর্ণা।

সমাপ্তি মুক্তির ৫৮ বছর পরেও ‘বহমান’ তাদের জুটি। তা নিয়ে কথা বলতে গিয়েই নস্ট্যালজিক দুজনেই। বাবা চিদানন্দ দাশগুপ্ত ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের বন্ধু। সেই বন্ধুর বাড়িতেই প্রথম একসঙ্গে পিট সিগার শোনা, তখন স্মৃতি মেদুর সৌমিত্র।

অনুমিতা সেনগুপ্তের ছবি ‘বহমান’-এ সেলিম খানের চরিত্রে অভিনয় করছেন সৌমিত্র। আর মাধুরীর চরিত্রে অপর্ণা সেন। স্বামী মারা যাওয়ায় নিজের প্রথম প্রেমের সঙ্গে আবার স্বপ্ন বুনতে চাইছেন মাধুরী। কিন্তু মায়ের প্রেমে বাঁধা হয়ে দাড়িয়েছে ছেলে। যেই ভূমিকায় রয়েছেন ব্রাত্য বসু। শাশুড়ির পাশে দাঁড়িয়েছেন বৌমা অর্পিতা। বহমান মানবিক সম্পর্কের কথা বলে। ভালোবাসার কথা বলে, সম্প্রীতির কথা বলে। যা এই সময়ে দাঁড়িয়ে খুব জরুরি বলে মনে করছেন সৌমিত্র অপর্ণা। এই শুক্রবার মুক্তি পাবে ‘বহমান’।

তারা নিজেরা নিজেদের সংরক্ষণ করেছিলেন। ফিট থেকেছেন মনকে সক্রিয় ও সতেজ রেখেছিলেন। নিজের গণ্ডির বাইরে জগৎ সম্পর্কে সজাগ থাকতে ই আজও তারা চুটিয়ে কাজ করছেন এমনটাই অভিমত দুজনের। তবে অপর্ণা সেনকে কতটা তোয়াজ করলে তার ছবিতে কাজ পাওয়া যাবে তা নিয়েও মজা করতে ছাড়লেন না সৌমিত্র। অন্যদিকে অপর্ণার অনুযোগ ছিল কেন ছবি পরিচালনা করলেন না বা কোনো কম টাকায় কাজ করতেন । এখন অবশ্য রসায়ন নিয়ে নয় অপর্ণা সেটে চিন্তিত থাকেন সৌমিত্রর সুস্থতা নিয়ে। এখনো সিনে অনুরাগীদের তাদের নিয়ে আগ্রহ আছে তাই তো মিডিয়ারও আগ্রহ আছে সৌমিত্র অপর্ণা নিয়ে। হাসতে হাসতে সত্যি কথাটা বলেই আড্ডা শেষ করলেন অপু।

First published: November 27, 2019, 11:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर