Home /News /entertainment /
Mujib: The Making of a Nation: "বাবা হিসেবে মুজিবুরকে বুঝতে সাহায্য করেছেন শেখ হাসিনা," বঙ্গবন্ধুর বায়োপিক নিয়ে জানালেন শ্যাম বেনেগাল

Mujib: The Making of a Nation: "বাবা হিসেবে মুজিবুরকে বুঝতে সাহায্য করেছেন শেখ হাসিনা," বঙ্গবন্ধুর বায়োপিক নিয়ে জানালেন শ্যাম বেনেগাল

Shyam Benegal Movie: পরিচালক বলেন, “যেমন একজন কন্যা নিজের বাবা সম্পর্কে আলোচনা করে, আমাদের কয়েকটি নৈশভোজে মুজিব সম্পর্কে শেখ হাসিনা সেভাবেই কিছু ঘটনা জানিয়েছেন।"

  • Share this:

    #মুম্বই: বাংলাদেশের প্রতিষ্ঠাতা নেতা শেখ মুজিবুর রহমানের (Sheikh Mujibur Rahman) জীবনের উপর ভিত্তি করে Mujib: The Making of a Nation তৈরি করতে চলেছেন প্রবীণ চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল (Shyam Benegal)। একজন চলচ্চিত্র নির্মাতা হিসেবে মুজিবের জীবনের একাধিক পরতকে আবিষ্কার করার মতো আকর্ষণীয় কাজ তাঁর জীবনকে অনেকখানি সমৃদ্ধ করেছে বলেই মনে করেন শ্যাম বেনেগাল। সিনেমাটি (Mujib: The Making of a Nation) প্রযোজনা করেছে বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন (বিএফডিসি) এবং ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এনএফডিসি)। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী। বাংলাদেশ আওয়ামী লীগের এই নেতা ছিলেন ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের লড়াকু নেতা।

    আরও পড়ুন- "ইচ্ছা ছিল, দ্য কাশ্মীর ফাইলস সিনেমায় গাইবেন লতা মঙ্গেশকর": বিবেক অগ্নিহোত্রী

    আইএএনএস শ্যাম বেনেগাল বলেন, “এটি ভারত ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক চুক্তির একটি অংশ, যেখানে শেখ মুজিবুর রহমানের ওপর একটি চলচ্চিত্র (Mujib: The Making of a Nation) নির্মাণের জন্য আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Mr Narendra Modi) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে (Bangladesh PM Sheikh Hasina) প্রস্তাব দিয়েছিলেন। তিনি খুশি মনে রাজি হন। চলচ্চিত্র পরিচালনার জন্য কয়েকজন চলচ্চিত্র নির্মাতার নাম প্রস্তাব করা হয়েছিল যার মধ্যে ছিল আমার নামটাও।”

    “যখন আমাকে জিজ্ঞাসা করা হয় যে আমি বঙ্গবন্ধুর উপর চলচ্চিত্র বানাতে চাই কী না আমি প্রায় ঝাঁপিয়ে পড়ি কারণ আমি বিশ্বাস করি যে তিনি আমাদের উপমহাদেশের সেই সময়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের একজন।”

    প্রি-প্রোডাকশনের অংশ হিসাবে মুজিবুরের বিষয়ে ব্যাপক গবেষণা করা হয়েছে এবং তাঁর কন্যা তথা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একাধিক কথোপকথনের মাধ্যমে বঙ্গবন্ধুর পারিবারিক জীবন সম্পর্কে অনেকটা জানতে পেরেছেন শ্যাম বেনেগাল।

    পরিচালক বলেন, “যেমন একজন কন্যা নিজের বাবা সম্পর্কে আলোচনা করে, আমাদের কয়েকটি নৈশভোজে মুজিব সম্পর্কে শেখ হাসিনা সেভাবেই কিছু ঘটনা জানিয়েছেন। জাতির নেতা হিসাবে মুজিবের ক্যারিশম্যাটিক ব্যক্তিত্ব সম্পর্কে অনেকেই জানে, কিন্তু পরিবারে তিনি কেমন, বাড়িতে তাঁর কী ভূমিকা, তাঁর পরিবারের সঙ্গে, বিশেষ করে তাঁর মেয়ের সঙ্গে কী বন্ধন সে সম্পর্কে আমি অনেক কিছু বুঝতে পেরেছি।”

    আরও পড়ুন- সাফাইয়ে গড়িমসি, নোংরা নর্দমায় ঝাঁপ দিলেন আপ কাউন্সিলর! দুধ দিয়ে স্নান সমর্থকদের

    সিনেমাটির (Mujib: The Making of a Nation) চিত্রনাট্য লিখেছেন প্রবীণ চিত্রনাট্য লেখক শামা জাইদি এবং অতুল তিওয়ারি। তাঁরা জানিয়েছেন শেখ হাসিনা স্ক্রিপ্ট পড়েছেন, তবে কোনও নান্দনিক পরিবর্তন করেননি এবং কয়েকটি তথ্য সংশোধন করেছেন।

    এই চলচ্চিত্রের (Mujib: The Making of a Nation) সফরে মুজিবুরকে কি নতুন করে আবিষ্কার করেছেন শ্যাম বেনাগাল? এই প্রশ্নের উত্তরের তিনি বলেন, “আমি মনে করি তিনি সত্যিই একজন আবেগপ্রবণ মানুষ ছিলেন এবং তাঁর সমস্ত শক্তি নিজের দেশের প্রতি ভালোবাসা থেকেই এসেছে, তিনি একটি জাতির প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি মানুষের কাছ থেকে যে ভালোবাসা পেয়েছিলেন, তার ফলেই একটি নতুন দেশ গড়ে উঠেছে।” “তবে দেশের প্রতি তাঁর এই ভালোবাসাই ছিল তাঁর দুর্বলতাও, কিছু মানুষকে খুব বেশি বিশ্বাস করতেন। সুতরাং, যা হয়! কিছুজন বিশ্বাসঘাতকতা করেই, ষড়যন্ত্র করেই... এ যেন শেক্সপিয়রীয় কোনও চরিত্র বাস্তবে নেমে এসেছে” বলেন প্রবীণ পরিচালক।

    মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশি অভিনেতা আরিফিন শুভ। মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ এ বছরের শেষেই মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Sheikh Hasina

    পরবর্তী খবর