Shahrukh Khan: আরেকটা নাম ছিল শাহরুখ খানের, দিদার দেওয়া সেই নাম ধরে কেউ আর ডাকে না!

শাহরুখের দিদা নাম রাখতে চেয়েছিলেন আবদুর রহমান (Abdur Rehman)। কিন্তু শেষ পর্যন্ত সেই নাম রাখা হয়নি।

শাহরুখের দিদা নাম রাখতে চেয়েছিলেন আবদুর রহমান (Abdur Rehman)। কিন্তু শেষ পর্যন্ত সেই নাম রাখা হয়নি।

  • Share this:

#মুম্বই: শাহরুখ খানের (Shah Rukh Khan) আরও একটা নাম ঠিক হয়েছিল। আপনি কি জানেন সেই নাম? শাহরুখ নিজের মুখে না স্বীকার করলে হয় তো অনেকেই জানতেই পারতেন না শাহরুখের দিদার দেওয়া নাম কী ছিল! শাহরুখের দিদা নাম রাখতে চেয়েছিলেন আবদুর রহমান (Abdur Rehman)। কিন্তু শেষ পর্যন্ত সেই নাম রাখা হয়নি। বাবা মীর তাজ মহম্মদ খানের দেওয়া নাম শাহরুখ খানের উপরেই সিলমোহর পড়ে। দিদার দিতে চাওয়া নাম অবশ্য মোটেও পছন্দ হয় না শাহরুখের!

কী ভাবে জানা গেল ব্যাপারটা?

অনুপম খেরের (Anupam Kher) একটি চ্যাট শোয়ে অংশ নিয়েছিলেন শাহরুখ। সেখানে অনুপম তাঁকে জিজ্ঞাসা করেন, “আপনি কি আবদুর রহমান নামে কাউকে চেনেন?” সেই প্রশ্ন শুনে কিছুটা মুচকি হেসে শাহরুখের উত্তর, “ওই নামে আমি কাউকে চিনি না। তবে আমার দিদা আমার এই নাম রাখতে চেয়েছিলেন।” এরই সঙ্গে তিনি জানিয়ে দেন, তবে শেষ পর্যন্ত তাঁর বাবা মীর তাজ মহম্মদ খানের (Meer Taj Mohammed Khan) দেওয়া নাম শাহরুখ খানের উপরেই সিলমোহর পড়ে। শাহরুখ কথার অর্থ রাজপুত্রর মতো মুখ যাঁর।

শাহরুখ এটাও জানিয়ে দেন যে, বাজিগর (Baazigar) ছবিতে নায়কের নাম যদি আবদুর রহমান হত, তাহলে কি সেটা শুনতে ভালো লাগত? কাজেই সেই নাম তাঁর উপর না চাপানোয় তিনি খুবই খুশি। ওই নাম নিয়েও তাঁকে অনেকেই রাগাত বলে জানিয়েছেন শাহরুখ । তিনি বলেন, “ওই নাম আমার একদম ভালো লাগত না । আমার তুতো ভাইবোনরা ওই নাম ধরে আমাকে রাগাত। এমনকী তারা বলত, আমি বিয়ে করতে গেলে তারা ওই নাম ধরে গান করবে।”

রাজপুত্রের মতো মুখ তাই শাহরুখ নামকরণ করেন তাঁর বাবা, কিন্তু এই নিয়েও বেশ মজার ভঙ্গিতে শাহরুখ অনুপমকে জবাবে বলেছিলেন, তাঁর নামের অর্থটি তিনি এখন বদলে করেছেন প্রিন্স চার্লসের (Prince Charles) মতো মুখ। কারণ প্রিন্স চার্লসের নাকটি লম্বা! শাহরুখ নিজে মনে করেন তাঁর নাকটিও বেশ লম্বা, সে কারণে তিনি অর্থ বদলেছেন!

First published: