Home /News /entertainment /
Satyajit Ray: দিল্লির বাঙালি পাড়ায় অভিনব সত্যজিৎ স্মরণ !

Satyajit Ray: দিল্লির বাঙালি পাড়ায় অভিনব সত্যজিৎ স্মরণ !

দিল্লিতে সত্যজিৎ রায়কে নিয়ে অভিনব প্রদর্শনীর আয়োজন৷

দিল্লিতে সত্যজিৎ রায়কে নিয়ে অভিনব প্রদর্শনীর আয়োজন৷

ফেলুদা সিরিজ, প্রফেসর শঙ্কু ছাড়াও অন্য লেখকের বইয়ের জন্য সত্যজিতের আঁকা প্রচ্ছদও প্রদর্শিত হয়েছে এখানে।

  • Share this:

#নয়াদিল্লি: নয়াদিল্লির 'মিনি কলকাতা' চিত্তরঞ্জন পার্কে সত্যজিৎ রায় স্মরণ! অভিনব আঙ্গিকে। সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর আঁকা প্রচ্ছদ প্রদর্শনী বেশ সাড়া ফেলেছে। দিল্লির বাঙালির নতুন প্রজন্মকে সত্যজিৎ রায়কে চেনাতে এ এক অভিনব উদ্যোগ। সত্যজিৎ রায়ের আঁকা প্রায় ৭০টি বইয়ের প্রচ্ছদ নিয়ে শুরু হয়েছে সত্যজিৎ প্রদর্শনী।

দিল্লির 'দেশবন্ধু চিত্তরঞ্জন মেমোরিয়াল সোসাইটি' এই আয়োজন করেছে। 'সত্যজিতের গান' শিরোনামে মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছে সংস্থা। শিল্পী জয়তী ঘোষের গান শুনতে উপচে পড়েছে ভিড়। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর সত্যজিতের সিনেমার বিভিন্ন দৃশ্য তুলে ধরে চেনালেন অন্য সত্যজিৎকে। সবমিলিয়ে জমজমাট।

ফেলুদা সিরিজ, প্রফেসর শঙ্কু ছাড়াও অন্য লেখকের বইয়ের জন্য সত্যজিতের আঁকা প্রচ্ছদও প্রদর্শিত হয়েছে এখানে। গত বছরই শতবর্ষ পার করেছেন সত্যজিৎ রায়। কিন্তু, কোভিডের কারণে কোনও স্মরণ অনুষ্ঠান করা সম্ভব হয়নি। এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর সত্যজিৎ স্মরণে এগিয়ে এসেছে সি আর পার্কের চিত্তরঞ্জন মেমোরিয়াল সোসাইটি।

আরও পড়ুন: ঋতুপর্ণা না থাকলে সেদিন 'ইচ্ছে'র ডানা মেলে শিবপ্রসাদের যাত্রা শুরু হত না সিনেমা জগতে

উদ্যোক্তা সিদ্ধার্থ দাশগুপ্ত জানাচ্ছিলেন, "এখানে শুধুমাত্র সত্যজিৎ রায়ের নিজের লেখা বইগুলি নয়, অন্য লেখকের বইয়ে সত্যজিতের আঁকা প্রচ্ছদও স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। ইদানিং মানুষের মধ্যে বই পড়ার অভ্যাস প্রায় নেই বললেই চলে। বিশেষত তরুণ প্রজন্মের কাছে সত্যজিৎ রায় অজানা থেকে যাচ্ছেন। বাঙালির চিরকালের গর্ব সত্যজিৎ রায়কে চেনাতেই আমাদের এই ক্ষুদ্র আয়োজন। তবে শুধুমাত্র প্রচ্ছদ প্রদর্শনী নয়। আমরা আয়োজন করেছি আলোচনাচক্র এবং সত্যজিতের সিনেমার গানের অনুষ্ঠানেরও।"

সংগঠনের তরফে আর এক উদ্যোক্তা আশীষ বন্দ্যোপাধ্যায়, "গত বছর ছিল সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকীর শতবর্ষ। কিন্তু কোভিড-১৯ সংক্রমণের ফলে আমরা আনুষ্ঠানিকভাবে সেটা উদযাপন করতে পারিনি। তাই কোভিড বিধি একটু লঘু হতেই এবছর আমরা সত্যজিৎ রায়ের আঁকা প্রচ্ছদ প্রদর্শনীর আয়োজন করেছি।"

কলকাতা থেকে ১৫০০ কিলোমিটার দূরে প্রবাসী বাঙালিদের আয়োজিত এই প্রর্দশনী অত্যন্ত সফল হলেও আয়োজকদের মধ্যে আক্ষেপ রয়েছে। প্রবাসের নতুন প্রজন্ম বাংলা পড়তে পারে না।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Delhi, Satyajit Ray

পরবর্তী খবর