একটি যুগের অবসান, প্রয়াত ভারতীয় কিংবদন্তী ফ্যাশন ডিজাইনার সত্য পল

একটি যুগের অবসান, প্রয়াত ভারতীয় কিংবদন্তী ফ্যাশন ডিজাইনার সত্য পল

প্রয়াত ভারতীয় কিংবদন্তী ফ্যাশন ডিজাইনার সত্য পল। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৮

প্রয়াত ভারতীয় কিংবদন্তী ফ্যাশন ডিজাইনার সত্য পল। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৮

  • Share this:

    #কলকাতা: প্রয়াত ভারতীয় কিংবদন্তী ফ্যাশন ডিজাইনার সত্য পল। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৮। বুধবার কোয়ম্বাটোরের ইশা যোগ কেন্দ্রে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

    বৃহস্পতিবার সত্য পলের মৃত্যু সংবাদ জানান তাঁর ছেলে পুনিত নন্দা। সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, গত ২ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন সত্য পল। ধীরে ধীরে শারীরিক উন্নতিও হচ্ছিল। বারবার বাড়ি ফিরতে চাইছিলেন,সেই ইচ্ছাকে গুরুত্ব দিয়েই তাঁকে ফিরিয়ে আনা হয় ইশা যোগ কেন্দ্রে। সেখানেই ২০১৫ থেকে থাকছিলেন সত্য পল। বুধবার সেখানেই তাঁর মৃত্যু হয়।

    পুনিত লেখেন, '' বাবার একমাত্র ইচ্ছে ছিল, হাসপাতালে যে সমস্ত যন্ত্রের মাধ্যমে তাঁর চিকিৎসা চলছিল, সেগুলো সরিয়ে ফেলা হোক, যাতে তিনি 'সুদূরে উড়ে যেতে পারেন'। তাঁর শেষ ইচ্ছাকে সম্মান জানিয়েই তাঁকে হাসপাতাল থেকে ইশা যোগা কেন্দ্রে ফিরিয়ে আনা হয়। ঈশ্বরের আশীর্বাদে তিনি কোনও কষ্ট না পেয়েই মহাপ্রস্থানের উদ্দেশ্যে যাত্রা করেন।''

    ১৯৪২ সালে জন্ম সত্য পলের। সত্তরের দশকে তিনি আধ্যাত্মিক জীবনের প্রতি আকৃষ্ট হন। দার্শনিক জে কৃষ্ণমূর্তির কথাই প্রথম বদলে দিয়েছিল তাঁর জীবনধারা। ১৯৯০ সালে তিনি ওশো রজনীশের সান্নিধ্যে আসেন। ২০০৭ সালে সাধগুরুর সংস্পর্শে শুরু হয় তাঁর যোগ যাত্রা।

    ভারতের সাধারণ শাড়িকেই হাইএন্ড ফ্যাশনের অঙ্গ করে তুলেছিলেন সত্য পল, রাতারাতি বদলে দিয়েছিলেন ভারতীয় ফ্যাশন দুনিয়ার খোলনলচে। ১৯৮৫ সালে প্রতিষ্ঠা করেন নিজের ব্র্যান্ড সত্য পল যা এখনও গোটা ভারতে  মৌলিক কাজ ও প্রিন্টের জন্য তুখড় জনপ্রিয়।

    Published by:Rukmini Mazumder
    First published: