Aditi Paul: দোলের গানে মন ভরাবেন 'রামলীলা' খ্যাত অদিতি পাল ! রঙ নিয়ে তৈরি গায়িকা

Aditi Paul

গানের ব্যাপক জনপ্রিয়তাই বুঝিয়ে দেয় যে অদিতি কী অসম্ভব শক্তিশালী জাদু ছড়িয়ে দেওয়ার ক্ষমতা ধরেন তাঁর সুরেলা কণ্ঠের মাধ্যমে।

  • Share this:

#কলকাতা: গোলিয়োঁ কি রাসলীলা: রাম-লীলা (Goliyon Ki Rasleela Ram-Leela) ছবিতে আলবাত হোলির দৃশ্য ছিল। যার জন্য আলাদা করে লহু মু লাগ গ্যয়া (Lahu Munh Lag Gaya) নামে গানও তৈরি হয়েছিল একটা। তবে আক্ষেপের বিষয়, সঞ্জয় লীলা বনশালির (Sanjay Leela Bhanshali) সেই ছবির হোলির গানে বাঙালি মেয়ে অদিতি পালের (Aditi Paul) গায়কির মুন্সিয়ানা প্রকাশ পায়নি। বরং বনশালি এবং ছবির সঙ্গীত পরিচালক তাঁর জন্য বরাদ্দ করে রেখেছিলেন অঙ্গ লাগা দে (Ang Laga De) গানটি। সেই গানের ব্যাপক জনপ্রিয়তাই বুঝিয়ে দেয় যে অদিতি কী অসম্ভব শক্তিশালী জাদু ছড়িয়ে দেওয়ার ক্ষমতা ধরেন তাঁর সুরেলা কণ্ঠের মাধ্যমে। এ. আর. রহমানের (A. R. Rahman) মতো সুরকারও যে রজনীকান্তের (Rajinikanth) লিঙ্গা (Lingaa) ছবির গানের জন্য অদিতির দ্বারস্থ হবেন, তাতে আর আশ্চর্য কী!

আশ্চর্য শুধু এই, এত দিন পর্যন্ত অদিতি দোলের গানে আত্মপ্রকাশ করেননি। তবে এবার করলেন। চলতি বছরের দোলের রঙে মিশে গিয়েছে তাঁর সুরের জাদু, প্রথম স্বাধীন গান রং (Rang) নিয়ে ভক্তদের মন মাতাতে তৈরি তিনি। এই গানটি তৈরি হয়েছে TAFA Institute-এর ছাত্রদের সঙ্গে যৌথ উদ্যোগে, গানের যান্ত্রিক দিকে রয়েছে জাতীয় পুরস্কারজয়ী রেকর্ড ইঞ্জিনিয়ার এবং সাউন্ড ডিজাইনার বিশ্বদীপ দীপক চট্টোপাধ্যায় (Bishwadeep Dipak Chatterjee) এবং নীহার রঞ্জন শাসমলের (Nihar Ranjan Samal) কারিগরি কৃতিত্ব।

এই প্রসঙ্গে অদিতি জানিয়েছেন যে তাঁর এই গানে শুধুই দোলের রং নয়, উঠে এসেছে ভালোবাসার রঙের কথাও। অদিতি মনে করেন যে ভালোবাসার রং একজন মানুষের জীবনে পূর্ণতা এনে দেয়। এই রঙের জাদুতে মজে গোটা বিশ্ব। এবার সেই ভালোবাসার রং মিশে যাবে দোলের রঙের খাতে, বাঙালি মেয়ের বিশ্বজয়ের ইতিহাস পথ দেখাবে দেশের গায়ক, গায়িকাদের স্বাধীন উদ্যোগে।

যদিও শুধুই ভালোাসার রঙ নয়, গান মুক্তির সাংবাদিক বৈঠকে দোলের রঙ নিয়েও নিজের মনের কথা সবার কাছে জানিয়ে দিতে দ্বিধা করেননি অদিতি। বলেছেন যে তাঁর প্রিয় রং হল লাল। এই রঙে একই সঙ্গে মিশে আছে ভালোবাসার দ্যোতনা এবং উষ্ণতার আমেজ। শুধু তাই নয়, মানুষের শিরায় শিরায় প্রাণের প্রকাশ অব্যাহত রাখে যে রক্তধারা, তার রং-ও লাল! সে ভাবে দেখলে লাল রং যেন বিশ্বজনীন! সন্দেহ করা চলে না যে তা ঠিক অদিতির গায়কির দক্ষতার মতোই, এবারের দোলের গানের তালিকা যে জুড়ে থাকবে অদিতির কণ্ঠস্বর তা-ও নিঃসন্দেহেই বলা যায়!

Published by:Piya Banerjee
First published: