corona virus btn
corona virus btn
Loading

টেলিভিশনের শিল্পীদের পারিশ্রমিক পাওয়ার রাস্তা প্ল্যান করে বন্ধ করে দেওয়া হয়েছে, তোপ দাগলেন প্রসেনজিৎ

টেলিভিশনের শিল্পীদের পারিশ্রমিক পাওয়ার রাস্তা প্ল্যান করে বন্ধ করে দেওয়া হয়েছে, তোপ দাগলেন প্রসেনজিৎ
সাংবাদিক সম্মেলনে আর্টিস্ট ফোরামের কার্যনির্বাহী সভাপতি প্রসেনজিত্ চট্টোপাধ্যায়
  • Share this:

#কলকাতা: টেলিপাড়ার শিল্পী থেকে কলাকুশলীরা পড়েছেন চরম সঙ্কটে ৷ তাঁদের পেশাটাই হল অভিনয় ৷ অভিনয়ের মাধ্যমে দর্শকদের মনোরঞ্জন করেন যাঁরা তাঁরাই দীর্ঘদিন ধরে পারিশ্রমিক পাচ্ছেন না ৷ শিল্পীদের বিনা পারিশ্রমিকে কাজ করিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে কয়েকজন প্রযোজকের বিরুদ্ধে ৷ তাঁদের মধ্যে অন্যতম দাগ ক্রিয়েটিভ মিডিয়ার কর্ণধার রাণা সরকার। শনিবার আর্টিস্ট ফোরামের ডাকা সাংবাদিক বৈঠকে এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানান কার্যনির্বাহী সভাপতি প্রসেনজিত্ চট্টোপাধ্যায়-সহ অন্যান্য সদস্য।

এই মুহূর্তে ‘দাগ ক্রিয়েটিভ মিডিয়া’র চারটি ধারাবাহিক সম্প্রচার হচ্ছে ৷ সেগুলি হল-‘জয় বাবা লোকনাথ’, ‘আমি সিরাজের বেগম’, ‘খনার বচন’ এবং ‘মহাপ্রভু শ্রীচৈতন্য’। এই সংস্থারই ‘প্রথম প্রতিশ্রুতি’ শেষ হয়েছে গত ফেব্রুয়ারিতে। অন্য চারটি প্রযোজনা সংশ্লিষ্ট চ্যানেলগুলি গত ১৬ মার্চ থেকে হাতবদল করে অন্য প্রযোজকদের দিয়ে দিলেও অভিনেতা এবং কলাকুশলীদের বড় অংশের পারিশ্রমিক এখনও বাকি বলে দাবি করছে আর্টিস্ট ফোরাম। তাদের অভিযোগ, রাণা সরকারের সংস্থা অতীতেও পারিশ্রমিক দিতে নিয়মিত ভাবে দেরি করেছে। সে বিষয়ে সংশ্লিষ্ট চ্যানেল, অন্যান্য প্রযোজক, ফেডারেশন, জে সি সি-সহ সকলেই ওয়াকিবহাল। তারা বারবার এ বিষয়ে চ্যানেলকে জানালেও সমস্যার কোনও সমাধান হয়নি।

এই রকম পরিস্থিতিতে আজ শনিবার টেকনিশিয়ান স্টুডিওতে সাংবাদিক বৈঠক ডেকেছিলেন আর্টিস্ট ফোরামের কার্যনির্বাহী সভাপতি প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ৷ উদ্ভুত পরিস্থিতিতে তিনি বলেন,‘‘টাকা পাওয়ার রাস্তা প্ল্যান করে বন্ধ করে রাখা হয়েছে। সে কারণেই আজ এখানে আসতে বাধ্য হয়েছি। কেস হিস্ট্রি বলছে এ রকম ঘটনা এর আগে ইন্ডাস্ট্রিতে হয়নি। আর্টিস্ট ফোরামে অনেকদিন ধরে আছি। গেমপ্ল্যান করে টাকা বন্ধ করে দেওয়া হয়েছে। প্রায় দেড় কোটি টাকা আর্টিস্টদের বাকি। আমাদের পথগুলো সব বন্ধ করে দেওয়া হয়েছে।’’তবে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য আর্টিস্ট ফোরাম সবরকম চেষ্টা করবে বলেও জানানো হয়েছে এদিন ৷ এর পাশাপাশি আর্টিস্ট ফোরামের তরফে দাবি, হাতবদলের সময় সংশ্লিষ্ট সব চ্যানেল প্রতিশ্রুতি দেয়, সদস্যদের বকেয়া টাকা তাদের কাছে সুরক্ষিত রয়েছে। কিছুদিনের মধ্যেই সেই টাকা মিটিয়ে দেওয়া হবে। কিন্তু কোনও চ্যানেল বা দাগ ক্রিয়েটিভ মিডিয়ার তরফে বকেয়া টাকা মেটানোর কোনও প্রয়াস দেখা যায়নি।

First published: May 25, 2019, 10:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर