Bhumi Pednekar: মানুষের মতো স্বার্থপর প্রাণী আর হয় না! অবশেষে মুখ খুলতে বাধ্য হলেন ভূমি!

বিশ্ব প্রকৃতি সংরক্ষণ দিবসে (World Nature Conservation Day) সরব হলেন পরিবেশ নিয়ে সক্রিয় ভাবে কাজ করে চলা বলিউডের এই নায়িকা।

বিশ্ব প্রকৃতি সংরক্ষণ দিবসে (World Nature Conservation Day) সরব হলেন পরিবেশ নিয়ে সক্রিয় ভাবে কাজ করে চলা বলিউডের এই নায়িকা।

  • Share this:

#মুম্বই: প্রকৃতিগত দিক থেকে দেখলে সাধারণত মানুষের চেয়ে স্বার্থপর প্রাণী আর খুঁজে পাওয়া যাবে না, মনের কথা মুখে আনতে আর দ্বিধা করলেন না ভূমি পেডনেকর (Bhumi Pednekar)! মানুষের প্রকৃতি কী ভাবে প্রকৃতি বা পরিবেশের ক্ষতি করে চলেছে, সে নিয়ে বিশ্ব প্রকৃতি সংরক্ষণ দিবসে (World Nature Conservation Day) সরব হলেন পরিবেশ নিয়ে সক্রিয় ভাবে কাজ করে চলা বলিউডের এই নায়িকা।

ভূমি জানিয়েছেন যে বর্তমানে সারা বিশ্ব জুড়ে একের পর এক যে প্রাকৃতিক দুর্যোগ চলছে, তা মূলত মানুষের অপকর্মের ফসল। জার্মানিতে, মহারাষ্ট্রের কিছু অংশে, চিনে এই যে মাঝে মাঝেই হড়কা বানের খবর শোনা যাচ্ছে, এর মূলেও রয়েছে প্রাকৃতিক সম্পদের বিনাশ এবং তার ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়া, ব্যাপারটা বুঝিয়ে বলছেন ভূমি। কিন্তু কার্যত যে পরিবেশ সংরক্ষণের বিষয়ে মানুষকে বোঝানো খুব একটা সহজ কাজ নয়, সেই নিয়েও ক্ষোভ ঝরে পড়েছে নায়িকার গলায়।

ভূমি বলছেন যে যখন স্বেচ্ছাসেবী সংস্থার কাজে তিনি পরিবেশ সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে জনসাধারণের সঙ্গে কথা বলতে যান, তখন বেশিরভাগ ক্ষেত্রেই তাঁর কথা কেউ মেনে নিতে চান না। অনেকেই বলেন যে এসব প্রকৃতির নিজস্ব ব্যাপার, এর মধ্যে মানুষের কোনও হাত নেই, অত্যন্ত আক্ষেপের সঙ্গে জনমানসের এই দিকটির সঙ্গে সকলের পরিচয় করাচ্ছেন নায়িকা।

তা বলে ভূমি চুপ করে বসে থাকার পাত্রী নন! পরিবেশ সংরক্ষণের কাজে হাল তিনি ছাড়ছেন না, ছাড়বেন না বলেও জানিয়ে দিয়েছেন স্পষ্টাস্পষ্টি! যদিও অনিশ্চিত ভবিষ্যতের আতঙ্ক তাঁর মনে রয়েছে। বলতে দ্বিধা করছেন না নায়িকা যে এক সময়ে পৃথিবীর সম্পদ ছিল যেন অফুরান, আর আজ মানুষ ক্রমাগত তার অপব্যবহার করতে করতে তাকে তলানিতে এনে ফেলেছে। যা আছে, তাই আঁকড়ে ধরে, সংরক্ষণ করে বেঁচে থাকতে হবে, বলছেন ভূমি। সেই সঙ্গে জানিয়ে দিচ্ছেন যে আগামী দিনে পরিবেশ সংরক্ষণের জন্য লড়াই তাঁর জারি থাকবে!

Published by:Siddhartha Sarkar
First published: