যে নারী মা হতে পারেন না, কেমন কাটে তাঁর জীবন ! চোখে জল আনলেন মোনা সিং !

যে নারী মা হতে পারেন না, কেমন কাটে তাঁর জীবন ! চোখে জল আনলেন মোনা সিং !

Mona Singh

জসসির মতো তারও রয়েছে একটি সামাজিক মানসিকতা দ্বারা প্রভাবিত তথাকথিত খুঁত- সে মা হতে পারেনি বিয়ের অনেক বছর কেটে গেলেও!

  • Share this:

#মুম্বই: সত্যি বলতে কী, ডিজিটাল ক্ষেত্রে যত-ই এগিয়ে যাক না কেন আমাদের দেশ, এখনও তার আনাচে-কানাচে বাসা বেধে রয়েছে নানা প্রগতির বিরোধী ভাবনা। এখনও অনেকে বলে থাকেন যে মা হওয়াটাই মেয়েদের জীবনের একমাত্র পূর্ণতা, না হলে নারীত্বের বিকাশ হয় না। কিন্তু যে নারী মা হতে পারেন না? তাঁর জীবন কেমন করে কাটে, সে কথাটা এবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল Prega News। আর সংস্থার এই সচেতনতা প্রচারমূলক বিজ্ঞাপনের হাত ধরে আবার ছোটপর্দায় ফিরে এলেন মোনা সিং (Mona Singh)। সেই তুলনাহীন অভিনেত্রী, যিনি একদা জসসি য্যায়সি কোই নেহি (Jassi Jaissi Koi Nahin) ধারাবাহিকের মাধ্যমে সবার মন জয় করে নিয়েছিলেন।

এই বিজ্ঞাপনেও মোনার সেই চেনা জসসি অবতারকেই ব্যবহার করা হয়েছে একটু অন্য ভাবে। এখানে তাঁর অভিনীত চরিত্রটির নাম লতা। যে সব দিক থেকে দক্ষ, কিন্তু জসসির মতো তারও রয়েছে একটি সামাজিক মানসিকতা দ্বারা প্রভাবিত তথাকথিত খুঁত- সে মা হতে পারেনি বিয়ের অনেক বছর কেটে গেলেও! বিজ্ঞাপনে আমরা দেখতে পাচ্ছি যে স্কুলশিক্ষিকা লতা বাড়িতে ফিরেছে, সেখানে উৎসব চলছে তার ছোট জায়ের সাধের। জায়ের মা হওয়ার আনন্দে পরিবারের সঙ্গে শরিক হয়েছে লতাও, কিন্তু কোথাও একটা তার মন থেকে খারাপ লাগা কিছুতেই দূর হচ্ছে না! যা চোখের জলের বন্যায় পরিণত হয়, যখন জা সাফ বলে দেন যে মেয়ে হলে তিনি তার নাম রাখবেন লতিকা! যে একজন আদর্শ নারী হিসেবে বড় বউয়ের মতো পরিবারের সবার পাশে থাকবে।

Prega News-এর এই বিজ্ঞাপন ধারাভাষ্যে এটা বলতে ছাড়েনি যে নারী তার নিজের খুঁটিনাটি নিয়েই সম্পূর্ণ, মাতৃত্ব কেবল একটা বাড়তি পাওনা। সেটা বাদ দিয়েও একজন নারী জীবনে পরিপূর্ণতার আস্বাদ পেতে পারে। বিজ্ঞাপনটি একটু বড়, প্রায় ৪ মিনিটের কাছাকাছি। সেই হিসেবে দেখলে একে স্বল্পদৈর্ঘের ছবি বলেও দিব্যি তকমা দেওয়া যায়। আর আশা করা যায় যে জসসির হাত ধরে আবার ভুল ভাঙবে দেশের। যে নারী মা হতে পারেননি, তাঁকে সাদরে গ্রহণ করতে শিখবে পরিবার এবং সমাজ!

Published by:Piya Banerjee
First published: