মানুষের পক্ষে ভালো হলেও Netflix-এর পক্ষে নয়, বাজারে করোনার ভ্যাকসিন আসায় সাবস্ক্রাইবার কমছে?

মানুষের পক্ষে ভালো হলেও Netflix-এর পক্ষে নয়, বাজারে করোনার ভ্যাকসিন আসায় সাবস্ক্রাইবার কমছে?

মানুষের পক্ষে ভালো হলেও Netflix-এর পক্ষে নয়, সাবস্ক্রাইবার কমছে না কি বাজারে করোনার ভ্যাকসিন আসায়!

এই বছরে এপ্রিল-জুন পর্যায়ে মাত্র এক লক্ষ দর্শক এই প্ল্যাটফর্মে সাবস্ক্রাইব করেছেন।

  • Share this:

#মুম্বই: ভাইরাস ছড়িয়ে পড়ার ফলে লকডাউন আর তার জেরে গৃহবন্দী থাকা। এতে কারও সর্বনাশ হলেও পৌষ মাসের মুখ দেখেছিল নানা ওটিটি প্ল্যাটফর্মগুলো। যার মধ্যে Netflix ছিল সব চেয়ে এগিয়ে। নানা স্বাদের ছবি, ডকুমেন্টারি আর রুদ্ধশ্বাস সিরিজ দেখার জন্য মুখিয়ে থাকত দর্শক। মাসের পর মাস বাড়ি বন্দী থেকে ওটিটি প্ল্যাটফর্মে আসক্ত হওয়া ছাড়া আর জো ছিল না।

কিন্তু এই বছরে অর্থাৎ ২০২১ এ পরিস্থিতি পাল্টেছে। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে কিছু কিছু দেশ টালমাটাল হলেও, হাতে এসেছে এই ভাইরাসের প্রতিষেধক। অনেকেই সেই প্রতিষেধক নিচ্ছেন এবং তাঁদের যাতায়াত আর বাড়ির চার দেওয়ালে সীমাবদ্ধ নেই। ফলে বিনোদনের জন্য শুধুই ওটিটি প্ল্যাটফর্মের উপর অন্ধ ভরসা কমছে দর্শকদের মধ্যে। খুলে গিয়েছে সিনেমা হল এবং নাটকের মঞ্চ। টুকটাক গানের অনুষ্ঠান বা স্ট্যান্ড আপ কমেডি শো-ও হচ্ছে আস্তে আস্তে। তাই এত দিন বাড়িতে বন্দী থাকার পর দর্শক এবার ওটিটির মায়া ত্যাগ করে বাড়ির বাইরে পা রাখছেন।

দর্শকদের এহেন আচরণের প্রভাব সরাসরি গিয়ে পড়েছে Netflix-এর গ্রাহক সংখ্যার উপর। এই বছরে এপ্রিল-জুন পর্যায়ে মাত্র এক লক্ষ দর্শক এই প্ল্যাটফর্মে সাবস্ক্রাইব করেছেন। অথচ ঠিক আগের বছরেই চিত্র ছিল অন্যরকম। আগের বছর একই সময়ে দশ লক্ষ দর্শক নেটফ্লিক্সের গ্রাহক হয়েছিলেন।

নেটফ্লিক্সের সিইও রিড হেস্টিং বলেছেন যে পরিস্থিতি এই মুহূর্তে বেশ চিন্তাজনক সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। এই ওটিটি প্ল্যাটফর্মের উচ্চ ম্যানেজমেন্ট পর্যায়ে বেশ ভালো রকম দোলা দিয়ে গিয়েছে গ্রাহক সংখ্যার হ্রাস। তবে সবটাই যে নেগেটিভ নয় সেটাও বলেছেন রিড।

অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মের চেয়ে অনেক বেশি এগিয়ে আছে Netflix। বিশেষ করে Netflix-এর কন্টেন্টের বৈচিত্র এবং গুণগত মানের সঙ্গে পাল্লা দিতে পারছে না অনেক তাবড় প্ল্যাটফর্মও। বিশ্বজুড়ে এই ওটিটি প্ল্যাটফর্মের ২০৮ লক্ষ দর্শক আছে। আগামী দিনে স্ট্রেঞ্জার থিংস (Stranger Things), দ্য ক্রাউন (The Crown) ও ওজার্ক (Ozark)-এর মতো জনপ্রিয় সিরিজ আবার দর্শক ফিরিয়ে নিয়ে আসবে বলে আশা করছেন Netflix-এর কর্তারা।

নেটফ্লিক্সের প্রধান আর্থিক উপদেষ্টা বলেছেন যে ভালো কন্টেন্টের উপর ফোকাস রাখলে আমরা প্রতিযোগিতায় এগিয়েই থাকব!

Published by:Raima Chakraborty
First published: