শিশুচরিত্রের ভুল ব্যাখ্যার অভিযোগ, ‘‌বম্বে বেগমস’–এর স্ট্রিমিং বন্ধ করার নোটিস নেটফ্লিক্সকে

শিশুচরিত্রের ভুল ব্যাখ্যার অভিযোগ, ‘‌বম্বে বেগমস’–এর স্ট্রিমিং বন্ধ করার নোটিস নেটফ্লিক্সকে

photo - OP INDIA

সমাজের বিভিন্ন ক্ষেত্রের পাঁচজন মহিলার জীবন কাহিনী নিয়ে তৈরি অলংকৃতা শ্রীবাস্তবের ৬ পর্বের ওয়েবসিরিজ ‘বম্বে বেগমস’। গুণগত মান নিয়ে বিভিন্ন ভাবে সমালোচিত হলেও আজকের সমাজের নারীর অবস্থানের আখ্যান হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সিরিজ 'বম্বে বেগমস'।

  • Share this:

    #নয়াদিল্লি : বড়পর্দা, সোশ্যাল মিডিয়ার পর এবার ওয়েবের রাশ টানতে উদ্যোগী কেন্দ্র। এর আগে '‌তাণ্ডব’‌–এর স্ট্রিমিং নিয়ে বিতর্কের মুখে পড়েছিল অ্যামাজন প্রাইম ভিডিও। তার রেশ কাটতে না কাটতেই ফের '‌বম্বে বেগমস’‌ নিয়ে বিতর্কের ঝড় উঠলো ওয়েব মাধ্যমে। অবিলম্বে নেটফ্লিক্সকে '‌বম্বে বেগম’‌–এর স্ট্রিমিং বন্ধ করার নির্দেশ দিল শীর্ষস্থানীয় শিশু অধিকার সংস্থা এনসিপিসিআর ( NCPCR )। সংস্থার অভিযোগ, এই সিরিজে শিশুদের আপত্তিকর ভাবমূর্তি তুলে ধরা হয়েছে। বৃহস্পতিবার ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (‌এনসিপিসিআর)‌ নেটফ্লিক্সকে এই মর্মে একটি নোটিস পাঠায়। ওয়েব প্লাটফর্ম নেটফ্লিক্স ( NETFLIX )-কে এই বিষয়ে ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। যদি তা দিতে ব্যর্থ হয় তবে যথাযথ আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

    কমিশন জানিয়েছে এই সিরিজে শিশুদের ভাবমূর্তিকে যেভাবে তুলে ধরা হয়েছে তাতে তাদের আপত্তি রয়েছে। এ ধরনের কনটেন্ট শুধু শিশুমনকে দূষিত করছে না একইসঙ্গে শিশুদের শোষণ ও হেনস্থাকে তুলে ধরছে। কমিশন একটি অভিযোগের ভিত্তিতে এই পদক্ষেপ নিয়েছে। , ওই অভিযোগে বলা হয়েছে সিরিজে অপ্রাপ্তবয়স্কদের যৌনতা ও মাদকাসক্তকে খুব সাধারণ বিষয় হিসেবে দেখানো হয়েছে। নোটিসে কমিশন বলেছে, "এই ধরনের বিষয়বস্তু ওয়েবে দেওয়ার আগে নেটফ্লিক্সকে আরও বেশি করে সতর্ক থাকতে হবে এবং এ জাতীয় বিষয় প্রদর্শন থেকে বিরত থাকতে হবে।"‌ কমিশনের নোটিসে বলা হয়েছে, '‌এই বিষয়টি খতিয়ে দেখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে এবং এই সিরিজের স্ট্রিমিং দ্রুত বন্ধ করে দেওয়া হোক। এছাড়াও ২৪ ঘণ্টার মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট জমা দিতে হবে, যদি তা না করা হয় তবে কমিশন যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণ করবে।’‌

    সমাজের বিভিন্ন ক্ষেত্রের পাঁচজন মহিলার জীবন কাহিনী নিয়ে তৈরি অলংকৃতা শ্রীবাস্তবের ৬ পর্বের ওয়েবসিরিজ ‘বম্বে বেগমস’। নেটফ্লিক্সে এ প্রকাশের পর গুণগত মান নিয়ে বিভিন্ন ভাবে সমালোচিত হলেও আজকের সমাজের নারীর অবস্থানের আখ্যান হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সিরিজ 'বম্বে বেগমস'। ৫ নারী এই সিরিজের মুখ। পুরুষতান্ত্রিক সমাজে মেয়েদের টিকে থাকার লড়াইয়ে এখানে আছে ব্যাংকের ৪৯ বছর বয়সি সিইও, রানী (পূজা ভাট) একজন যৌনকর্মী, লিলি (অমৃতা সুভাষ), পেশাদার কর্পোরেট ফতিমা (সাহানা গোস্বামী), আয়েশা (প্লাবিতা বোড়ঠাকুর), বয়ঃসন্ধির মতো জটিল সময়ের মধ্যে দিয়ে যাওয়া ১২ বছরের একটি মেয়ে, শাই (আধ্যা আনন্দ)। কর্মক্ষেত্রে মহিলাদের শ্লীলতাহানি থেকে যৌনতার পরিচয় নিয়ে সংশয়ের মত জটিল মনস্ত্বাত্বিক বিশেষণ উঠে এসেছে এই সিরিজে। তুলে ধরা হয়েছে এমন কিছু বিষয় যা বর্তমান সময়ে আলোচনা খুবই জরুরি। এই সিরিজে মূল নারী চরিত্রগুলি ছাড়াও পুরুষতান্ত্রিক সমাজের প্রতিভূ হিসেবে তুলে ধরা চরিত্রে রয়েছেন রাহুল বোস, বিবেক গোম্বার ও ড্যানিশ হুসেনের মত অভিনেতারা। পিতৃতন্ত্রের সমালোচনা করতে গিয়ে পুরুষ বনাম নারী-র বাইনারিতে পর্যবসিত হয়নি 'বম্বে বেগমস'। বরং দেখিয়েছে নারী, পুরুষের বৈপরীত্ব এড়িয়ে কীভাবে নারীও হয়ে ওঠেন কর্তৃত্ব ও আধিপত্যের আরেক মুখ। তবে এই মুহূর্তে এই সিরিজের ভাগ্য ঝুলছে ‌এনসিপিসিআর-এর সিদ্ধান্ত ও ছাড়পত্রের ওপর।

    Published by:Sanjukta Sarkar
    First published:
    0

    লেটেস্ট খবর