corona virus btn
corona virus btn
Loading

কোচবিহার থেকে বলিউড আন্ডারওয়র্ল্ড, শুনুন বঙ্গকন্যার চাঞ্চল্যকর জার্নি

কোচবিহার থেকে বলিউড আন্ডারওয়র্ল্ড, শুনুন বঙ্গকন্যার চাঞ্চল্যকর জার্নি

বাংলার কোচবিহারের আর পাঁচটা মেয়ের মতোই সাদাসিধে হতে পারত তাঁর জীবন।

  • Share this:

#কলকাতা: পড়াশোনা করেছেন সাংবাদিকতার অন্যতম সেরা প্রতিষ্ঠান জামিয়া মিলিয়া ইসলামিয়ায়। কোচবিহারের স্মল-টাউন গার্লের বলিউড জার্নিটা সত্যি বিস্ময়কর। আগামী ছবিতে তিনি বলিউড আন্ডারওয়র্ল্ড এফোঁড়-ওফোঁড় করতে চলেছেন। নানা ওঠাপড়ার পর সেরা মুহূর্ত মৌনী রায়ের জীবনে। লিখছেন শর্মিলা মাইতি

বাংলার কোচবিহারের আর পাঁচটা মেয়ের মতোই সাদাসিধে হতে পারত তাঁর জীবন। মা মুক্তি রায় থিয়েটার অভিনেত্রী। ঠাকুরদা শেখরচন্দ্র রায় ছিলেন যাত্রাশিল্পের অন্যতম পরিচিত নাম। বাবা অনিল রায় কুচবিহার জিলা পরিষদের পদস্থ অফিসার। বাড়িতে পারফর্মিং আর্টসের উপর জোর দেওয়া হলেও কড়া নিয়মে চলতে হত। মধ্যবিত্ত বাড়ির পরিবেশ এমনই হয়। বিশেষত ছোট শহরে। মেয়েরা আরও বেশি রক্ষণশীল আবহে বড় হয়। মৌনী তার ব্যতিক্রম ছিলেন না। মৌনী রায়। অধুনা বলিউডের উঠতি নাম যা এখন প্রতিষ্ঠিত নায়িকাদেরও হীনম্মন্যতার কারণ। কত্থক নৃত্য শিখেছেন মন দিয়ে। কিন্তু কখনও ভাবতেন না নৃত্যশিল্পী হবেন।

আশ্চর্যের কথা এটাই যে, তিনি কখনও গ্ল্যামার ওয়র্ল্ডে নিজেকে মেলে ধরার বাসনা পুষে রাখেননি মনে। যা হয়েছে পুরোটাই কাকতালীয়। পড়াশোনায় ভাল ছিলেন। ইচ্ছে ছিল সাংবাদিক হওয়ার। জামিয়া মিলিয়া ইসলামিয়া তে পড়তে যাওয়াটা ছিল হাতে চাঁদ পাওয়ার সমতুল। কিন্তু স্বপ্ন দেখতে একরকম, সত্যিটা হয় আরেক রকম।

জামিয়ায় পড়তে পড়তেই বুঝেছিলেন মৌনী, তিনি আসলে অন্য কিছুর জন্য তৈরি। বলিউডের ঝাঁচকচকে জগত তাঁকে হাতছানি দিয়ে ডাকছে। মাঝপথেই পড়াশোনা ছেড়ে দিলেন। জীবনের প্রথম ব্রেক পেলেন একতা কপূরের রমরমিয়ে চলা সিরিয়াল "কিঁউকি সাঁস ভি কভি বহু থি" র কৃষ্ণা তুলসী চরিত্রে। বিপরীতে নবাগত পুলকিত সম্রাট।

ডেবিউ ছিল জমজমাট। স্বপ্নের মতো সাজানো। সবচেয়ে জনপ্রিয় সিরিয়ালের টার্নিং পয়েন্ট চরিত্র! সিরিয়ালের দুনিয়ায় তরতর করে এগিয়েছেন তিনি। থামেননি কোথাও। নাহিল থেকে মহাদেব,  সিরিয়ালের জনপ্রিয় মুখ হয়েউঠতে বেশি সময় লাগেনি। তবু স্বপ্নটা অধরা থেকে যাচ্ছিল। বড় পর্দায় সুযোগ আসছিল না।

কিন্তু তার পর থেকে স্বপ্নের চরিত্র পেতে লেগে গেল চৌদ্দ বছর। অক্ষয়কুমারের বিপরীতে বিগ বাজেট ছবি 'গোল্ড'। দারুণ লঞ্চপ্যাড। কিন্তু মৌনী যে চাইতেন এমন চরিত্র যে অপরাধ জগতের অন্ধকার ফুঁড়ে বার করে আনবে আততায়ীদের। 2018 সাথে 'রোমিও আকবর ওয়াল্টার' আর 'মেড ইন চায়না' দুটো ছবিই চলল না।

অবশেষে এল সুযোগ। এস হুসেন জাইদি, বিখ্যাত ক্রাইম সাংবাদিক। তাঁর যত্নশীল গবেষণাপ্রসূত পেপারস থেকে নেওয়া কাহিনি 'লন্ডন কনফিডেনশিয়াল'।  RAW অফিসার উমার চরিত্রে মৌনী রায়, যিনি একাধিক কুখ্যাত ডনকে পাকড়াও করেছিলেন। মৌনীর স্বপ্নের চরিত্র। জানিয়েছেন মৌনী, "স্বপ্ন দেখে সঠিক পথে এগোলে ঠিক একদিন বাস্তব হবে সেটা। আমার ক্ষেত্রে অপেক্ষাটা দীর্ঘ ছিল। কিন্তু ধৈর্য ধরে ছিলাম। জানতাম কিছু একটা ঘটবেই।"

Zee5 প্ল্যাটফর্মে আগামী 18 সেপ্টেম্বর মুক্তি পাবে এই ছবি। আছেন পুরব কোহলিও। কানওয়াল শেট্টির পরিচালনায় এই ছবি সত্যিই কতটা প্রমাণ করবে মৌনীর স্বপ্ন ছোঁয়ার গল্প, সেটাই দেখার।

Published by: Akash Misra
First published: September 1, 2020, 3:30 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर