• Home
  • »
  • News
  • »
  • entertainment
  • »
  • আজ শুভ জন্মদিন! মহম্মদ রফির এই ৫ গান নতুন করে ঝঙ্কার তুলুক মনের তারে

আজ শুভ জন্মদিন! মহম্মদ রফির এই ৫ গান নতুন করে ঝঙ্কার তুলুক মনের তারে

পাঁচ হাজারেরও বেশি গান ভারতীয় শ্রোতাদের স্বকণ্ঠে উপহার দিয়েছেন মহম্মদ রফি

পাঁচ হাজারেরও বেশি গান ভারতীয় শ্রোতাদের স্বকণ্ঠে উপহার দিয়েছেন মহম্মদ রফি

পাঁচ হাজারেরও বেশি গান ভারতীয় শ্রোতাদের স্বকণ্ঠে উপহার দিয়েছেন মহম্মদ রফি

  • Share this:

ম্যায় জিন্দগি কা সাথ নিভাতা চলা গ্যয়া!

সন্দেহ নেই, মহম্মদ রফির (Mohammed Rafi) গাওয়া এই গানটি ভারতীয় সুরজগতের এক উজ্জ্বল রত্ন। তেমনই এ বিষয়ে কোনও প্রশ্ন তোলা যায় না যে এই কথাটি গায়কের ক্ষেত্রেও ষোল আনার উপরে আঠারো আনা মিলে যায়। বলা হয়, পাঁচ হাজারেরও বেশি গান ভারতীয় শ্রোতাদের স্বকণ্ঠে উপহার দিয়েছেন মহম্মদ রফি। সেই সব গানেই ধরা দিয়েছে জীবনের নানা অনুভূতি। কখনও বিষাদ, কখনও আনন্দ, কখনও উচ্ছ্বাস, কখনও বা ঔদাসীন্য!

১৯২৪ সালের অমৃতসরে ২৪ ডিসেম্বর, অর্থাৎ আজকের দিনে জন্ম নিয়েছিলেন যে গায়ক, জন্মতিথিতে নতুন করে শোনা যাক তাঁর অন্যতম হিট ৫ গান। যা মনের তারে ঝঙ্কার তুলবে নানা অনুভূতির।

কেয়া হুয়া তেরা ওয়াদা

হম কিসিসে কম নেহি ছবির এই গান মহম্মদ রফিকে এনে দিয়েছিল সেরা গায়কের জাতীয় পুরস্কার। অবশ্য, মহম্মদ রফি আর আর ডি বর্মণের (R D Burman) জুটি যে কোনও লেখাকেই করে তুলতে পারে শ্রুতিমধুর গান, তা অস্বীকার করা যায় না!

তেরি বিন্দিয়া রে

অভিমান ছবিতে অমিতাভ বচ্চনের (Amitabh Bachchan) জন্য গাওয়া মহম্মদ রফির এই গানটিও ভারতীয় ছায়াছবির এক উল্লেখযোগ্য সম্পদ। নববিবাহিত স্বামীর অনুরাগ সম্পূর্ণ রূপে এই গানে ঝরে পড়েছিল তাঁর গলায়! পাশাপাশি, লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) সঙ্গে যুগলবন্দির দিক থেকেও গানটি অবিস্মরণীয়।

ইয়ে চাঁদ সা রওশন চেহরা

একেকজন বিশেষ নায়কের চেহারার সঙ্গে একেকজন বিশেষ গায়কের গলা খুব ভালো ভাবে খাপ খেয়ে যায়। মহম্মদ রফির ক্ষেত্রে সেই নায়কটি হলেন শাম্মি কাপুর (Shammi Kapoor)। তাঁর জন্য মহম্মদ রফি যে গানগুলো গেয়েছেন, তার প্রায় সবক'টিই সুপারহিট। কিন্তু বিশেষ করে উল্লেখের দাবি রাখে কাশ্মীর কি কলি ছবির এই গান।

বদন পে সিতারেঁ লপেটে হুয়ে

প্রিন্স ছবিটি যেমন শাম্মি কাপুরের কেরিয়ারে অন্যতম, তেমনই তাঁর জন্য গাওয়া মহম্মদ রফির এই গানটিও বলিউডে অনন্য।

দিওয়ানা হুয়া বাদল

ভারতীয় প্লে-ব্যাকের ইতিহাসে আশা ভোঁসলে (Asha Bhonsle) আর মহম্মদ রফির যুগলবন্দী এক গুরুত্বপূর্ণ জায়গা নিয়েছে। সে দিক থেকে এই গানটিকে কোনও ভাবেই বাদ দেওয়া যায় না!

Published by:Ananya Chakraborty
First published: